Header Ads

কলকাতা বইমেলার এবার থিম কান্ট্রি স্পেন, কলকাতায় আসছেন ২৫ জন স্প্যানিশ লেখক


বাঙালির আবেগের আরেক নাম কলকাতা আন্তর্জাতিক বইমেলা। যেখানে রাজ্যের বিভিন্ন জেলা থেকে বহু মানুষ ভিড় করেন। কলকাতা আন্তর্জাতিক বইমেলার জন্য সারাবছর বাঙালিরা অপেক্ষায় থাকে। দেখতে দেখতে আবারো আমরা চলে এসেছি কলকাতা আন্তর্জাতিক বইমেলার দোরগোড়ায়। আগামী ৩১ শে জানুয়ারি থেকে শুরু হতে চলেছে কলকাতা আন্তর্জাতিক বইমেলা। যা চলবে ১২ ই ফেব্রুয়ারি পর্যন্ত।


কলকাতা আন্তর্জাতিক বইমেলার কান্ট্রি থিম এবার স্পেন। কলকাতায় আসছেন ২৫ জন স্প্যানিশ লেখক। বইমেলার পাশাপাশি আগামী ২৯ শে জানুয়ারি থেকে ৩১ শে জানুয়ারি একটি স্প্যানিশ ফিল্ম ফেস্টিভ্যালেরও আয়োজন করা হয়েছে। এই তিনদিনে মোট ছয়টি স্প্যানিশ সিনেমা দেখানো হবে। এর আগে ২০০৬ সালেও কলকাতা বইমেলার থিম কান্ট্রি ছিল স্পেন।

এবার স্পেনের প্যাভিলিয়নে রবীন্দ্র সাহিত্যের স্প্যানিশ অনুবাদ থাকছে। রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের সঙ্গে স্পেনের চুক্তিপত্র অনুযায়ী স্প্যানিশ অনুবাদ থাকছে বইমেলায়৷ এদিন স্পেনের রাষ্ট্রদূতের বাসভবনে সাংবাদিক বৈঠক করে পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড। উপস্থিত ছিলেন পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ডের সাধারণ সম্পাদক ত্রিদিব চ্যাটার্জি, সভাপতি সুধাংশুশেখর দে এবং স্পেনের রাষ্ট্রদূত হোসে মারিয়া রিডাও ডমিনগুয়েজ।

স্পেনের রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকের পর গর্বের সঙ্গে ত্রিদিব চ্যাটার্জি ও সুধাংশুশেখর দে বলেন, "স্পেনকে দ্বিতীয়বার কলকাতা বইমেলায় পেয়ে আমরা গর্বিত। দু-দেশের অসংখ্য সাহিত্যপ্রেমী মানুষের আদান-প্রদানের এক বর্ণাঢ্য মাধ্যম হয়ে উঠতে চলেছে এবারের কলকাতা বইমেলা।" 

প্রতিবেদন- নিজস্ব সংবাদদাতা


No comments