Header Ads

শিয়ালদহ মেট্রো স্টেশনের ভুলে ভরা বাংলা নিয়ে ঘনাচ্ছে বিতর্ক


বাংলার বুকে মেট্রো স্টেশনে বাংলা ভাষাকে অবহেলা করার ঘটনা এখন যেন নিত্যনৈমিত্তিক ঘটনা হয়ে উঠেছে। বাঙালির রাজ্যে বাংলা ভাষার গুরুত্ব সর্বাধিক হওয়া উচিৎ। মেট্রো স্টেশনগুলিতে আজকাল ভুলে ভরা বাংলা নিয়ে নানান বিতর্ক তৈরি হচ্ছে। বিতর্ক হওয়াটাই স্বাভাবিক কারণ বাংলার মাটিতে ভুলে ভরা বাংলা লেখা বড্ড বেমানান। কলকাতার সমস্ত মেট্রো স্টেশনগুলিতে বাংলা ভাষার প্রয়োগ হোক সঠিকভাবে। ঠিক এমনটাই মনে করছেন সাধারণ মানুষ। 



সম্প্রতি শিয়ালদহ মেট্রো স্টেশনের নির্দেশিকা বোর্ডে দেখা মিলল অজস্র ভুলে ভরা বাংলা। যা দেখলে চোখ কপালে ওঠার উপক্রম। বাংলার মাটিতে সমস্ত মেট্রো স্টেশনের পরিষেবা গ্রহণকারীরা যেখানে বাঙালি সেখানে এমন বাংলা বানান কখনোই কাম্য নয়। বেশিরভাগ সচেতন বাঙালিরা সোশ্যাল মিডিয়াতে পোস্ট করে জানাচ্ছেন যে বাংলা বানানের ব্যাপারে মেট্রোরেল কর্তৃপক্ষকে অনেক বেশি সচেতন হতে হবে।

সম্ভবত পয়লা বৈশাখ থেকেই চালু হতে পারে শিয়ালদহ মেট্রো স্টেশন। ইস্ট-ওয়েস্ট মেট্রোর সবচেয়ে বড়ো স্টেশন হতে চলেছে শিয়ালদহ। সল্টলেক সেক্টর ফাইভ থেকে শিয়ালদহ পর্যন্ত এই প্রথমবার ছুটবে মেট্রো। আধুনিক মানসম্পন্ন এই স্টেশন সবার নজর কাড়বে। সবকিছু ঠিকঠাক থাকলেও এই মেট্রো স্টেশন শুরু হওয়ার আগেই গোড়ায় গলদ। স্টেশনের নির্দেশিকা বোর্ডে ভুল বাংলা বানান লেখা নিয়ে চলছে তুমুল বিতর্ক। 

ইস্ট-ওয়েস্ট মেট্রোর শিয়ালদহ মেট্রো স্টেশনের মূল প্রবেশদ্বারে ঢুকে টিকিট কাউন্টারের পাশে লাগালো নির্দেশিকা বোর্ডে বেশ কিছু ভুল বাংলা লেখা লক্ষ্য করা যাচ্ছে। যেমন 'সল্টলেক স্টেডিয়াম' লেখার পরিবর্তে লেখা হয়েছে 'সল্ট লেক স্টেডিয়ায'। স্টেশনকে লেখা হয়েছে 'স্টেশান'। 'সেক্টর ফাইভ'কে লেখা হয়েছে অদ্ভুতভাবে। এছাড়াও 'প্ল্যাটফর্ম' কে লেখা হয়েছে 'প্যাটফর্ম'। "ট্রেনের ছাদে উঠবেন না" লেখার পরিবর্তে লেখা হয়েছে "ট্রেনের ছাতে উঠবেন না।" এমন সব ভুল বাংলা লেখা থাকলে যে-কোনো বাঙালি যাত্রীরাই ভিমরি খেয়ে যাবেন।  

মেট্রোর সংশ্লিষ্ট বিভাগকে বহু নাগরিক প্রশ্ন করেছেন "মেট্রোর সংশ্লিষ্ট বিভাগে কী বাংলা জানা কোনো কর্মী নেই?" এর কোনো সদুত্তর এখনও পাওয়া যায়নি। মেট্রো কর্তৃপক্ষ শিয়ালদহ মেট্রো স্টেশনের নির্দেশিকা বোর্ডে ভুল বাংলা বানানের বিতর্কে পুরোপুরি নিশ্চুপ। কেবল ইস্ট-ওয়েস্ট মেট্রো নির্মাণকারী সংস্থা কেএমআরসিএলের জিএম এ.কে নন্দী মুখ খুলেছেন৷ তিনি বলেন, "এখনও তো স্টেশন চালু হয়নি। স্টেশন চালু হওয়ার সময় ভুল শুধরে নেওয়া হবে।" 

প্রতিবেদন- সুমিত দে


No comments