Header Ads

আবারো সম্মানিত 'কালকক্ষ', 'গোল্ডেন স্প্যারো' পুরস্কার জিতলেন এ ছবির পরিচালকদ্বয়


একের পর এক আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে শ্রেষ্ঠত্বের শিরোপা পাচ্ছে রাজদীপ পাল ও শর্মিষ্ঠা মাইতি পরিচালিত বাংলা ছবি 'কালকক্ষ'। সম্প্রতি আরো একটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে শ্রেষ্ঠত্বের তকমা পেল 'কালকক্ষ'। ডায়োরামা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে শ্রেষ্ঠ চিত্রনাট্যের জন্য 'গোল্ডেন স্প্যারো' পুরস্কার জিতে নিলেন এই ছবির পরিচালক জুটি রাজদীপ পাল ও শর্মিষ্ঠা মাইতি। 


কালকক্ষ সদ্য প্রদর্শিত হয়েছে ১৯তম চেন্নাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। এছাড়াও কালকক্ষ আনুষ্ঠানিক ভাবে ওয়ার্ল্ড ক্যাটাগরির সিনেমায় ২০তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের জন্যও নির্বাচিত হয়েছে। কলকাতা চলচ্চিত্র উৎসবেও প্রদর্শিত হওয়ার কথা ছিল এই ছবির। উৎসব স্থগিত হওয়ায় তা আপাতত অনিশ্চিত।

এর আগে বিভিন্ন কলাকুশলীর একনিষ্ঠ প্রয়াসে কালকক্ষ বিদেশের বিভিন্ন চলচ্চিত্র উৎসবে প্রশংসিত এবং সম্মানিত হয়েছে। ২৬ তম বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ৪ টি প্রতিযোগিতা মূলক বিভাগে নির্বাচিত হয়েছিল এই ছবি। সপ্তম ক্যালাইডোস্কোপ ভারতীয় চলচ্চিত্র উৎসব, বোস্টনে উদ্বোধনী ছবি হিসেবে নর্থ আমেরিকাতে প্রিমিয়ার হওয়ার পর ৫২ তম  আন্তর্জাতিক ভারতীয় চলচ্চিত্র উৎসব, গোয়াতে ইন্ডিয়ান প্যানোরমার সম্মান জিতে নেয় এই ছবি। 

ছবিতে দেখা যাবে মহামারী পরিস্থিতিতে এক উদাসীন কিন্তু পারদর্শী চিকিৎসক পরিবারের স্বার্থে বাড়িতে আটকে পড়েন। সেই বাড়িতে রয়েছেন তিন বয়সের তিন মহিলা। নির্জন বাড়িতে বন্দি হয়ে রয়েছেন এক প্যারানয়েড যুবতী, একজন স্মৃতিহীন বৃদ্ধা এবং একটি মেয়ে। চিকিৎসক আবিষ্কার করেন স্থান ও কালের চক্রব্যূহের মধ্যে আটকে পড়েছেন তাঁরা। 

কালকক্ষ ছবিটি প্রযোজনা করেছে শতবর্ষ প্রাচীন চলচ্চিত্র সংস্থা অরোরা ফিল্ম কর্পোরেশন। এই ছবিতে অভিনয় করেছেন শ্রীলেখা মুখোপাধ্যায়, জনার্দন ঘোষ এবং তন্নিষ্ঠা বিশ্বাস। এ ছবির জন্য সপ্তম ক্যালাইডোস্কোপ ভারতীয় চলচ্চিত্র উৎসব বোস্টনে শ্রেষ্ঠ অভিনেত্রীর জুরি পুরস্কার জিতে নিয়েছেন অভিনেত্রী তন্নিষ্ঠা বিশ্বাস। সবকিছু ঠিকঠাক থাকলে চলতি বছরেই মুক্তি পাবে কালকক্ষ।

প্রতিবেদন- সুমিত দে


No comments