Header Ads

বাংলা ছবিতে হলিউডি যোগ, 'অভিযাত্রিক' ছবির সঙ্গীত লঞ্চ করেছে ওয়ার্নর মিউজিক


বাংলা ছবি এগোচ্ছে। নিত্যনতুন পরিচালক এবং অভিনেতা-অভিনেত্রীদের হাত ধরে একের পর এক সাফল্যের মুখ দেখছে বাংলা ছবি। করোনার আঁধার কাটিয়ে নতুন করে ঘুরে দাঁড়াতে শুরু করেছে বাংলা ছবি। ৩ রা ডিসেম্বর মুক্তি পাচ্ছে বহু প্রতীক্ষিত বাংলা ছবি 'অভিযাত্রিক'। যে ছবির হাত ধরে বাংলা ছবিতে হলো হলিউডি যোগ। হলিউডের জনপ্রিয় মিউজিক ব্র্যান্ড ওয়ার্নর মিউজিক গ্রুপ লঞ্চ করেছে 'অভিযাত্রিক' ছবির সঙ্গীত। যা বাংলা ছবির জগতে এক অভূতপূর্ব সাফল্য।  


পরিচালক শুভ্রজিৎ মিত্রের ছবি 'অভিযাত্রিক' ছবিটি থিয়েটারে মুক্তি পাওয়ার আগে থেকেই জোর আলোচিত হচ্ছে। আলোচনা হবে নাই বা কেন বাঙালির নস্টালজিক সেই চরিত্র 'অপু' যে ছয় দশক পর আবারও ফিরে এলো। বিশ্বের একাধিক দেশের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রশংসার জোয়ার এনেছে এই ছবি। এই ছবির অত্যন্ত গুরুত্বপূর্ণ দিক হলো ছবির সঙ্গীত৷ বিক্রম ঘোষ পরিচালনা করেছেন এ ছবির সঙ্গীত। বিক্রম ঘোষের অনবদ্য সঙ্গীত প্রতিভার জোরেই হলিউডের জনপ্রিয় ব্র্যান্ড ওয়ার্নর মিউজিক গ্রুপের সঙ্গে প্রথমবার জুড়লো কোনো বাংলা ছবির নাম।  

'হ্যারি পটার', 'জেমস বন্ড', 'ম্যাট্রিক্স'র মতো একাধিক জনপ্রিয় সিরিজের সঙ্গে যুক্ত ওয়ার্নর মিউজিক। তাদের মিউজিক তালিকায় রয়েছে একাধিক গ্র্যামি অ্যাওয়ার্ড। সম্ভবত এই প্রথমবার কোনো বাংলা ছবির মিউজিক মুক্তি পেল কোনো আন্তর্জাতিক ব্র্যান্ডের হাত ধরে। 

ছবির গল্পে যেহেতু ১৯৪০ সালের সময়ের কথা তুলে ধরা হয়েছে সেহেতু ছবির মিউজিকও সেই সময়ের মতো হওয়া উচিৎ, তাই ছবির মিউজিকেও ১৯৪০ সালকে তুলে ধরা হয়েছে। 'অপরাজিত' উপন্যাসে বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় অপুকে নিয়ে লিখেছেন, "অপু ভালো রবিবাবুর গান গায়।" অতএব উপন্যাসের সূত্র ধরেই অপুর লিপে একটি রবীন্দ্র সঙ্গীত রাখা হয়েছে। যে রবীন্দ্র সঙ্গীতটি গেয়েছেন অভিনেতা সাহেব চট্টোপাধ্যায়। ছবিতে একটি কীর্তনও রয়েছে। যা গেয়েছেন উজ্জ্বয়িনী মুখোপাধ্যায়। ছবিতে শুনতে পাওয়া যাবে 'পথের পাঁচালী'র থিম মিউজিকও। পন্ডিত রবি শংকরের মেয়ে অনুষ্কা শংকর নিজের মতো করে তৈরি করেছেন 'পথের পাঁচালী'র থিম মিউজিকটি৷ এই প্রথম কোনো ভারতীয় ছবিতে তিনি সেতার বাজালেন। এই থিমের পুনঃনির্মাণের মাধ্যমে শ্রদ্ধা জানানো হয়েছে 'পথের পাঁচালী'র সুরকার পন্ডিত রবি শংকরকে। 

'অভিযাত্রিক' ছবির গান ও আবহ সঙ্গীত নিঃসন্দেহে মাইলস্টোন হয়ে থাকবে, কারণ ওয়ার্নর মিউজিকের মতো একটি আন্তর্জাতিক ব্র্যান্ড এই ছবির মিউজিক লঞ্চ করেছে। আগামীদিনে হয়তো আরো আরো বাংলা ছবির গান মুক্তি দেবে তাঁরা৷ বাংলা ছবির পাশাপাশি বাংলা গানের জগতেও মহীরুহ হয়ে থাকবে 'অভিযাত্রিক'৷ 

প্রতিবেদন- সুমিত দে


No comments