Header Ads

প্রতিবাদীদের একাংশ কাজে ফিরলেও আর.জি.কর কলেজে আন্দোলন এখনও অব্যাহত


আজকের ছাত্রছাত্রীরা আগামীদিনের ভবিষ্যৎ। একটা জাতির মেরুদণ্ড হলো ছাত্রসমাজ। তারা কোনোরকম অন্যায়ের সাথে আপোষ করতে রাজি নয়৷ এক একটা ছাত্রছাত্রীর বুকের মধ্যে লুকিয়ে আছে ক্ষুদিরাম ও মাতঙ্গিনীর মতো ক্ষমতা। এ বাংলার ছাত্রছাত্রীরা নানান সমস্যার বিরুদ্ধে লড়ছে। আগামী প্রজন্মকে সুরক্ষার দায় যে একমাত্র তাদেরই।


আর.জি.কর মেডিকেল কলেজ ও হাসপাতালের ছাত্রছাত্রীদের অনশন অতিক্রম করে গেছে ২৫০ ঘন্টারও বেশি। কর্তৃপক্ষ কখনো আন্দোলনরত পড়ুয়াদের হুমকি, তাদের বাড়িতে বাড়িতে পুলিশ পাঠানো, তাদের বাড়িতে পোস্টিং বসানো, এমনকি শাসকদলের মাতব্বরদের দিয়ে মারধর করছে বলে জানায় আর.জি.কর মেডিকেল কলেজ ও হাসপাতালের পড়ুয়ারা। 

আর.জি.কর মেডিকেল কলেজের পরিকাঠামোগত উন্নয়ন, স্বচ্ছ স্টুডেন্ট কাউন্সিল এবং নিরপেক্ষ হোস্টেল কাউন্সিল সহ একাধিক দাবিতে আর.জি.কর মেডিকেল কলেজ ও হাসপাতালের পড়ুয়ারা রিলে ও অনশন চালিয়ে যাচ্ছে। তাঁদের অভিযোগ, প্রিন্সিপাল পক্ষপাত দুষ্ট আচরণ করছেন ও অনশন তুলতে তাঁদের উপর চাপ দেওয়ার চেষ্টা করছেন। সেই কারণে তাঁরা গত ৯ ই অক্টোবর অধ্যক্ষ সন্দীপ ঘোষের ঘরের সামনেও বিক্ষোভ দেখিয়েছেন কদিন আগে। তাঁরা অধ্যক্ষের পদত্যাগের দাবিও তুলেছে। 

পুজোর দিনগুলোতে আন্দোলনে সাময়িক বিরতি দেওয়া হলেও, পুজো মিটতেই আন্দোলন আরো জোরদার করেছে আর.জি.কর মেডিকেল কলেজের জুনিয়র ছাত্র-ছাত্রীরা। গত শনিবার আবারো অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতির পাশাপাশি রাস্তা অবরোধেও নামে প্রতিবাদীরা। হাতে পোস্টার নিয়ে বেলগাছিয়া ব্রিজে বিক্ষোভ দেখায়।   

তাঁদের লাগাতার আন্দোলনের কারণে চিকিৎসা পরিষেবাতে বেশ সমস্যা হচ্ছিল। বহু রোগী চিকিৎসা না করাতে পেরেও ফিরে গেছেন। যা দেখে কিছুটা নড়েচড়ে বসে কলেজ ও হাসপাতাল কর্তৃপক্ষ। পরিস্থিতি স্বাভাবিক রাখার জন্য কলেজ কর্তৃপক্ষ পাঁচজনের মেন্টর গ্রুপ বানিয়ে আন্দোলনকারীদের বোঝাতে থাকেন। শেষমেশ  কিছুটা হলেও স্বস্তি ফিরেছে মেডিকেল কলেজের অন্দরে। কাজে ফিরলেন চিকিৎসকদের একাংশ। যদিও পাঁচজন আন্দোলনকারী অনশন চালিয়ে যাচ্ছেন। তাঁদেরকেও নানাভাবে কাজে ফেরানোর চেষ্টা করছে মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ। গত ২০ শে অক্টোবর একজন অনশনকারীকে দুপুরে হাসপাতালে ভর্তি করা হয়।  

আন্দোলনকারী ইন্টার্নদের দাবি, "একেবারে দেওয়ালে পিঠ ঠেকে গিয়েছে। মুখে নানান আশ্বাস দেওয়া হচ্ছে। কিন্তু বাস্তবে কাজের কাজ কিচ্ছু হচ্ছে না। বাস্তবে সমস্যা না মিটলে আন্দোলন চলতেই থাকবে।"  

প্রতিবেদন- নিজস্ব সংবাদদাতা


No comments