Header Ads

মেরিনার্সদের 'রিমুভ এটিকে' আন্দোলন ক্রমশ বৃহত্তর আন্দোলনে পরিণত হচ্ছে


ঐতিহাসিক মোহনবাগান ক্লাব। যা বাংলার এক প্রাচীন ঐতিহ্য। মোহনবাগান নিয়ে একদল বাঙালির উন্মাদনার শেষ নেই। ২০২০ সালের ১লা জুন তারিখে এটিকে মোহনবাগান ফুটবল ক্লাব নামে প্রতিষ্ঠিত হয় মোহনবাগান। ঐতিহাসিক মোহনবাগান ক্লাবের নাম এটিকে মোহনবাগান হওয়ায় বেজায় ক্ষুব্ধ সবুজ-মেরুন সমর্থকরা। মোহনবাগান নামের আগে থেকে এটিকে কথাটি সরাতে হবে। এই দাবি নিয়ে বহুদিন থেকেই চলছে বিক্ষোভ। আবারো তারা নতুন করে বিক্ষোভ দেখাতে শুরু করেছেন।   


সম্প্রতি এটিকে মোহনবাগানের ডিরেক্টর উৎসব পারেখের একটি বিতর্কিত মন্তব্য বিক্ষোভকে কার্যত দাবানলে পরিণত করে। সোশ্যাল মিডিয়াতে রিমুভ এটিকে ক্যাম্পেইনিং আরও গতি পায়। তারপর গত ৯ ই সেপ্টেম্বর বিকেলে প্রায় ১০০ জন সদস্য-সমর্থক প্রেস ক্লাবে জমায়েত হয়ে ক্ষোভ উগরে দেন। এদিন সন্ধ্যায় সুমিত ঘোষ, অশোক দে, ঋষভ পাল, ইন্দ্রনীল রায়ের মতো মোহনবাগান সদস্য সমর্থকরা দ্ব্যর্থহীন ভাষায় দেন, তাঁদের মূল দাবি অবিলম্বে দ্ব্যর্থহীন ভাষায় জানিয়ে দেন, তাঁদের মূল দাবি অবিলম্বে এটিকের সঙ্গে গাঁটছড়া ভেঙে দিতে হবে। ১৩২ বছরের গৌরবোজ্জ্বল ইতিহাসকে সঙ্গী করেই মোহনবাগান স্বতন্ত্র ক্লাব হিসেবে মাঠে নামবে৷ কোনও ক্লাবের সঙ্গে মার্জারের পরিবর্তে সঠিক কোনও ইনভেস্টর নিয়ে আসতে হবে ক্লাব কর্তাদের।  

৯ ই সেপ্টেম্বর প্রেস ক্লাবে সাংবাদিক সম্মেলনের পর ১২ ই সেপ্টেম্বর পথে নামার হুঁশিয়ারি দেন মেরিনার্সরা। সেইমতো গত রবিবার বিক্ষোভ প্রতিবাদে পথে নেমেই পড়লেন তাঁরা। প্রথমে মোহনবাগান ক্লাবের সামনে 'রিমুভ এটিকে' ব্যানার নিয়ে স্লোগান বিক্ষোভ চলে, তারপর ভিক্টোরিয়া হাউসের সামনে স্লোগান দিতে দিতে পোস্টার সাঁটানো হয়। ঘটনার সূত্রপাত, এটিকে মোহনবাগানের তৃতীয় কিট নিয়ে। এফসি গোয়ার বিরুদ্ধে যে জার্সি পরে খেলতে নেমেছিল এটিকে মোহনবাগান, তা আসলে এটিকের গত মরসুমের অ্যাওয়ে জার্সি।  

সমর্থকদের দাবি, চেন্নাইয়িন এফসির বিরুদ্ধে প্রথম লেগের ম্যাচে প্রথমবার এই জার্সি পরে নেমেছিল এটিকে মোহনবাগান। তখন প্রতিবাদ করা হলে, কর্তারা আশ্বাস দিয়েছিলেন, এরপর আর এই জার্সি পরে নামবে না দল। কিন্তু বাস্তবে তা হয়নি। কথা রাখেননি কর্তারা। এবার তাই কর্তাদের বিরুদ্ধে বিক্ষোভে পথে নামলেন সমর্থকরা। এ মরসুমে যে আর এটিকের নাম মোছা যাবে না, তা ভাল ভাবেই জানেন সমর্থকরা।  

সমর্থকরা স্পষ্ট ইঙ্গিত দিয়ে জানিয়েছেন তাদের দাবি না মানলে আগামীদিনে তারা বৃহত্তর আন্দোলনের ডাক দেবে। 

প্রতিবেদন- নিজস্ব সংবাদদাতা


No comments