Header Ads

সাহিত্য অ্যাকাডেমির ফেলো সম্মান পাচ্ছেন প্রথিতযশা সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়


প্রথিতযশা বাঙালি সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায় আট থেকে আশি সবার মন জয় করেছেন। বাংলা সাহিত্য ও চলচ্চিত্রের জগতকে তিনি ভরিয়ে দিয়েছেন গল্পে-গল্পে। তাঁর লেখা গল্প ও উপন্যাসের সংখ্যা গুণে শেষ করা যায়না। ভূত থেকে রহস্য, গোয়েন্দা, কল্পবিজ্ঞান ও হাস্যকৌতুক প্রায় সব রকমের গল্প লিখেছেন তিনি। তাঁর লেখা একাধিক গল্প-উপন্যাস থেকে চলচ্চিত্র নির্মিত হয়েছে। ছায়াময়, পাতালঘর, ভূতের ভবিষ্যৎ, মনোজদের অদ্ভুত বাড়ি, গোঁসাইবাগানের ভূত, গয়নার বাক্স, ঈগলের চোখ, এবার শবর, আসছে আবার শবর, হীরের আংটি, দোসর, আজব গাঁয়ের আজব কথা প্রভৃতি সব চলচ্চিত্র তাঁর লেখা গল্প-উপন্যাস অবলম্বনেই তৈরি। 


তাঁর জীবনের প্রথম গল্প 'জলতরঙ্গ' ১৯৫৯ সালে দেশ পত্রিকায় প্রকাশিত হয়। টানা সাত বছর ধরে দেশ পত্রিকার পূজাবার্ষিকীতে 'ঘুণ পোকা' নামক তাঁর প্রথম উপন্যাস প্রকাশিত হয়। ছোটদের জন্য লেখা তাঁর প্রথম উপন্যাস মনোজদের অদ্ভুত বাড়ি। তাঁর সৃষ্টি করা অন্যতম জনপ্রিয় গোয়েন্দা চরিত্র শবর দাশগুপ্ত।  

১৯৮৫ সালে শিশু সাহিত্যে অবদানের জন্য তিনি জিতে নেন বিদ্যাসাগর পুরস্কার। ১৯৭৩ ও ১৯৯০ মোট দু'বার তিনি অর্জন করেন আনন্দ পুরস্কার। ১৯৮৮ সালে মানবজমিন উপন্যাসের জন্য জিতে নেন সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার। এরপর ২০১২ সালে তিনি জিতে নেন বঙ্গবিভূষণ পুরস্কার। 

আবারো সাহিত্যে অবদানের জন্য সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের মুকুটে জুড়লো নতুন পালক। সাহিত্য অ্যাকাডেমির ফেলো সম্মান পাচ্ছেন তিনি৷ গত রবিবার এক বিবৃতির মাধ্যমে ঘোষণা করা হয়েছে তাঁর নাম। সাহিত্যে অমর সৃষ্টির জন্য এই সর্বোচ্চ ফেলোশিপ প্রদান করে সাহিত্য অ্যাকাডেমি। 
 
শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের আগে বাংলা থেকে সাহিত্য অ্যাকাডেমির ফেলো সম্মান পেয়েছেন সুভাষ মুখোপাধ্যায়, নীরেন্দ্রনাথ চক্রবর্তী এবং শঙ্খ ঘোষ। অ্যাকাডেমির তরফে জানানো হয়েছে একটি বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে শীর্ষেন্দুবাবুর হাতে তুলে দেওয়া হবে এই সম্মানের স্মারক।  

প্রতিবেদন- সুমিত দে

No comments