Header Ads

মোট সম্পত্তির হিসেবে ভারতের চতুর্থ বৃহত্তম বেসরকারি ব্যাঙ্কে পরিণত হল বন্ধন ব্যাঙ্ক


ভারতে যে সমস্ত বেসরকারি ব্যাঙ্ক তৈরি হয়েছে তার ইতিহাসে একটি অন্যতম ব্যাঙ্ক হল চন্দ্রশেখর ঘোষ প্রতিষ্ঠিত বন্ধন ব্যাঙ্ক। বন্ধন ব্যাঙ্কের বৃদ্ধি আজ একটি বিখ্যাত বিজনেস কেস স্টাডি। ২০১৫ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে এত তাড়াতাড়ি এতটা পরিমাণ সম্পদ তৈরিতে কোনো বেসরকারি ব্যাঙ্ক-ই সফল হয়নি। মোট সম্পত্তির পরিমাণে বন্ধনের চেয়ে এগিয়ে মাত্র তিনটি বেসরকারি ব্যাঙ্ক যথা এইচ.ডি.এফ.সি, আই.সি.আই.সি.আই এবং অ্যাক্সিস ব্যাঙ্ক।


২০২১ সাল পর্যন্ত পাওয়া শেষ তথ্য অনুযায়ী বেসরকারি ব্যাঙ্ক হিসেবে এইচ.ডি.এফ.সি ব্যাঙ্কের মোট সম্পত্তি প্রায় সাড়ে ১৭ লক্ষ কোটি টাকা (উল্লেখ্য- ২৭ বছরের পুরানো ব্যাঙ্ক হল এইচ.ডি.এফ.সি)। দ্বিতীয় স্থানে রয়েছে আই.সি.আই.সি.আই ব্যাঙ্ক যার সম্পত্তি প্রায় ১৬ লক্ষ কোটি টাকা (৬৬ বছরের পুরানো ব্যাঙ্ক এটি)। তৃতীয় স্থানে রয়েছে অ্যাক্সিস ব্যাঙ্ক যার মোট সম্পত্তি ১০ লক্ষ ১০ হাজার কোটি (এটিও ২৮ বছরের পুরানো ব্যাঙ্ক)। 

বন্ধন ব্যাঙ্ক চতুর্থ স্থানে রয়েছে যার মোট সম্পত্তির পরিমাণ ৯ লক্ষ ১৭ হাজার কোটি। সবচেয়ে বিস্ময়কর তথ্য হল বন্ধন মাত্র ৬ বছরেই চতুর্থ বৃহত্তম বেসরকারি ব্যাঙ্কে পরিণত হয়েছে যা বাঙালির কাছে অত্যন্ত গর্বের। 

বন্ধন ব্যাঙ্ক সাধারণত সমাজের অনগ্রসর শ্রেণীর উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। মাইক্রোব্যাঙ্কিং এও বন্ধনের জুড়ি মেলা ভার। অত্যন্ত দক্ষতার সাথে এই ব্যাঙ্ক এগিয়ে নিয়ে চলেছেন বন্ধন ব্যাঙ্কের প্রতিষ্ঠাতা চন্দ্রশেখর ঘোষ। এই হারে বৃদ্ধি পেতে থাকলে বন্ধন ব্যাঙ্ক একদিন দেশের সেরা বেসরকারি ব্যাঙ্কে পরিণত হবে বলে মনে করেন অনেক অর্থনীতিবিদ-ই। বন্ধন ব্যাঙ্কের এই সাফল্য বাঙালির ব্যবসাকে দেশ জুড়ে পুনরায় প্রতিষ্ঠা করছে। মোট ৫৬০০ টি শাখা রয়েছে দেশ জুড়ে। প্রায় ৫০,০০০ হাজার মানুষ কাজ করেন বন্ধন ব্যাঙ্কে।

বন্ধন ব্যাঙ্কের মতো এত তাড়াতাড়ি সম্পদ বৃদ্ধির ইতিহাস সারা বিশ্বে যথেষ্ট কম রয়েছে। আমাদের বাঙালিদের উচিৎ সর্বপ্রকার হীনমন্যতা দূর করে নিজেদের ব্যবসা-বাণিজ্য সম্পর্কে সম্যক ধারণা তৈরি করা৷  বর্তমানে বাঙালির তৈরি ব্যাঙ্ক হিসেবে বন্ধন এবং উজ্জীবন ব্যাঙ্ক যেভাবে সাফল্য পেয়েছে তা বাঙালির কাছে গর্ব করার মতো একটা বিষয়।

প্রতিবেদন- অমিত দে


No comments