Header Ads

ভাবের পাগল বহুরূপী 'ভবা পাগলা'


প্রেমোন্মাদ সাধক:- 'বাউল' শব্দের একটা অর্থ হয় পাগল। জনপ্রিয় বাউল পদকর্তা মনমোহন দত্ত তাঁর নিজের ভাষায় বলেছেন, "কেহ ধনে কেহ মনে/ কেউবা পাগল ভাবের টানে/ তন্ত্র মন্ত্র নাহি মানে তারা/ লাগায় শুধু প্রেমের ল্যাঠা"। আজকে যাঁর কথা বলছি, সেই ভবেন্দ্রমোহন রায়চৌধুরিকে ভালো নামে কেউই চিনবেন না, কিন্তু, 'ভবা পাগলা' নামে তাঁকে এক ডাকে চেনে বিশ্বসংসার। কৃশ দেহ, মাথায় ঝাঁকড়া চুল, থুতনিতে একগোছা দাড়ি, পরনে লাল ধুতি, আদুর গা, বড় জোর কখনো গায়ে একটা নীল চাদর আর হাতে একটি সোনা বাঁধানো লাঠি (ভক্তেরা তাতে জুড়ে দিত নানা অলঙ্কার) – এই তাঁর চির পরিচিত মূর্তি। অসামান্য মধূর কন্ঠের অধিকারী এই ক্ষণজন্মা পুরুষ ছিলেন একাধারে গীতিকার, সুরকার আবার হারমোনিয়াম, বেহালা বাজাতেও নাকি তাঁর জুড়ি মেলা ভার। পারিবারিক সংস্কার তাঁকে দিয়েছিল কালীভক্তি। রচনা করে গেছেন অসংখ্য কালীভক্তির গান, এপার বাংলা-ওপার বাংলা মিলিয়ে প্রতিষ্ঠা করেছেন গোটা সাতেক কালীমন্দির। কিন্তু, ধর্মবিশ্বাসের নিরিখে তাঁকে একটি ধারায় ফেলা অসম্ভব। শ্যামাসঙ্গীতের পাশাপাশি রচনা করেছেন গুরুতত্ত্বের গান, দেহতত্ত্বের গান, সৃষ্টিতত্ত্বের গান, রাধা-কৃষ্ণ যুগল সহজিয়া বৈষ্ণব তত্ত্বের গান, আবার তাঁর লেখা সুফী মারফতি দর্শনের গানগুলিও কম জনপ্রিয় নয়। কিন্তু, সার্বিক ভাবে তাঁর তত্ত্ব ছিল – "দূর করে দে মনের ময়লা"। এখানে জাত-পাত-ধর্মের বিচার অহেতুক। এরকম উল্টোধারার মানুষ, যারা মানব প্রেমে উন্মাদ তাঁদের ক্ষেত্রে 'পাগল' উপাধি সত্যিই শিরের ভূষণ। এমন পাগল কতজনেই বা হতে পেরেছেন?



বাল্যজীবন:- ভবা পাগলার বাল্যজীবন সম্পর্কে সব কথা দিনক্ষণ ঠিক রেখে বলা বেশ কঠিন। তবে, তমোনাশ বন্দ্যোপাধ্যায়, গোপিকা রঞ্জন চক্রবর্তী আর গোপাল ক্ষেত্রী ভবা পাগলার জীবনী লিখছেন তাঁদের বইতে। উৎসাহী পাঠকের জন্যে তথ্যসূত্রে বইগুলির নাম দেওয়া হল। বইগুলো পড়ে যেটুকু জানা যায়, খুব সম্ভবত ১৮৯৭ খ্রীষ্টাব্দে তাঁর জন্ম ঢাকার কাছে আমতা গ্রামে। একটি প্রচলিত ভিন্ন মতে তাঁর জন্মসাল ১৯০৩। বাবার নাম গজেন্দ্রমোহন রায়চৌধূরী এবং মা গয়াসুন্দরী দেবী চৌধুরানী। ভবার নিজের কথায়-

"পূর্ব বঙ্গের ঢাকার গর্ভে গর্বিত গ্রাম আমতা।
সেই গায়ে জনম মোর, পিতা গজেন্দ্র, গয়ামাতা।
বাঁচন মরণ এই দুই কূল, সমাজ অমর ধাম।
সেই সমাজের অধিকারী মুই, ভবা পাগলা মোর নাম।"

এক পুত্র সন্তান আর তিন কন্যার পর গয়া সুন্দরী দেবী পুনরায় গর্ভবতী হলে, জন্ম নেন দুই ভাই ভবেন্দ্র ও দেবেন্দ্র। ভবেন্দ্র ছোট থেকেই পড়াশোনার থেকে বেশি সময় মন্দিরে কাটাতে ভালোবাসত। আর, কালীর প্রতি প্রেম থেকেই মুখে মুখে প্রথম গানটি বানিয়ে ফেলে বালক ভবেন্দ্র, "এসো মা কালী, শুনো মা বলি, আমার প্রাণের বেদনা/ লাগে না ভালো, কী যে করি, তুমি আমায় বলো না।" পড়াশোনায় অমনযোগের জন্য তৃতীয় শ্রেণীতে পড়াকালীন অঙ্কে শুন্য পান তিনি। পরবর্তীকালে এক গানে একথা স্মরণ করেই বোধহয় লিখেছেন,

"মন তুমি অঙ্কে করিলে ভুল
যোগাসনে বসে যোগ শিখে নাও,
যোগেশ্বরী যোগের মূল।
বিয়োগ হইবে বিষয় বাসনা
বিয়োগ শিখতে কষ্ট পাবে না
বিয়োগ শিখাবে অনুরাগে গোনা
আপনি ফুটিবে পূর্ণেরই ফুল।”

কলকাতা গমন ও মা সারদার সান্নিধ্যলাভ:- বড়দা গিরীন্দ্রমোহন ব্যবসায়িক সূত্রে কলকাতায় থাকতেন। ভাইয়ের পড়াশোনার সুবিধা হবে বলে, ভবাকে তিনি কলকাতায় নিয়ে যান। যমজ ভাই দেবেন্দ্রও সঙ্গী হলেন। ক্যালকাটা এরিয়ান্স স্কুলে ভর্তি হলেন দুই ভাই। পড়াশোনার অগ্রগতি হোক না হোক, এই সময় থেকে দুই ভাইয়ের সঙ্গীতের প্রতি অনুরাগ অনেক বেড়ে গেল। ভাইদের সঙ্গীত নিষ্ঠায় খুশি হয়ে বড়দা গিরীন্দ্রমোহন দুই ভাইকেই ভর্তি করে দেন কীর্তন দলে। সুকণ্ঠের অধিকারী ভাবের ভাবুক ভবার সুখ্যাতি ছড়িয়ে পড়তে লাগল কলকাতায়। এই সময়ে ভবা মা সারদার সংস্পর্শে আসেন। সেই সময়ে ভবা নিয়মিত তাঁকে ভক্তিগীতি গেয়ে শোনাতে যেতেন। ভবার ভক্তিতে এবং কণ্ঠের জাদুতে মুগ্ধ হন মা সারদা। শোনা যায়, তিনি এই সময়ে ভবার মধ্যে শ্রীরামকৃষ্ণ পরমহংসের ছায়া দেখতে পেতেন। 

সংসার জীবন ও খ্যাতি:- শ্রীক্ষেত্রে তীর্থ দর্শনে পিতা গজেন্দ্রমোহনের মৃত্যু হলে ভবা মায়ের কাছে আমতা গ্রামে ফিরে আসেন। সেখানে আবার পড়াশোনা শুরু করলেও খুব একটা মনোযোগী হন নি। মাত্র পনেরো বছর বয়সে পড়াশোনায় ইতি হয়। আমতার পার্শ্ববর্তী গ্রাম পাকুটিয়া স্কুলে পড়ার সময় গড়ে তুলেছিলেন নিজের কীর্তনের দল। স্কুলের শিক্ষকদের মধ্যে তাঁর খ্যাতি তো ছিলই, এবার তাঁর খ্যাতি ছড়িয়ে পড়তে লাগল চারিদিকে। সহজ সরল ভক্তির কথা আর ভবার অমায়িক ব্যবহারে মানুষ অনুরাগী হয়ে উঠল। তিরিশ বছর বয়সে মা গয়াসুন্দরী দেবী যখন গ্রামেরই এক দশম বর্ষীয়া বালিকা শৈবলিনীর সাথে তাঁর বিয়ে দিলেন, তখন ভবা রীতিমতোন প্রসিদ্ধ মরমিয়া সাধক কবি। তাঁর অলৌকিক ক্ষমতার নানা কিংবদন্তি (পৃথক অনুচ্ছেদে আলোচনা করা হয়েছে) তখন লোকমুখে। ভবার ভক্তকূলে যেমন হিন্দু ছিল, তেমন ছিল মুসলমানও। মানুষকে মানুষের চেয়ে বড়ো অন্য কিছু হিসেবেই দেখতে চান নি তিনি। হিন্দু-মুসলমান, উঁচু-নিচু জাতি কিছুই মানতেন না ভবা পাগলা। 

দেশত্যাগ ও কালনাতে আশ্রম প্রতিষ্ঠা:- দেশভাগের সময় পূর্ব বাংলার রাজনৈতিক পরিস্থিতি অশান্ত হয়ে ওঠে। পূর্ব বাংলা পাকিস্তানের অন্তর্ভুক্ত হলে ভবা সে দেশ ছাড়ার সিদ্ধান্ত নেন। স্ত্রী-পুত্রকে আগেই কলকাতা পাঠিয়ে দিয়েছিলেন। তারপর, এক ভক্তের অনুরোধে বর্ধমান জেলার কালনাতে মন্দির এবং আশ্রম নির্মাণ করে সেখানেই পাকাপাকি ভাবে বসবাস শুরু করেন। সাধের পূর্ব বাংলা ছেড়ে আসার সময়ে তাঁর একমাত্র সঙ্গী ছিল প্রিয় কষ্টি পাথরের কালী বিগ্রহ। 

ভবার দর্শন:- সঙ্গীতকেই ঈশ্বরলাভের সবচেয়ে বড়ো পথ বলতেন তিনি। বলতেন, আমার তো গানেই সিদ্ধিলাভ। পনেরোটি লেখার খাতায় ভবা পাগলার লেখা প্রায় দশ হাজার গান সংরক্ষিত রয়েছে। শোনা যায়, বেশ কিছু গানের খাতা চুরি হয়ে গেছে এবং কিছু কিছু নৌকার থেকে জলে পড়ে নষ্ট হয়ে গেছে। যে কটি গান রয়েছে, সেগুলির মধ্যে কম প্রচলিত গানগুলির সংরক্ষণ এবং প্রচারের বন্দোবস্ত হলে বাংলা লোকগানের অসীম লাভ। সে সময় ভবা পাগলার গান শুনতে বাউল, ফকির এবং সহজিয়া বৈষ্ণব সম্প্রদায়ের অনেক উদাসী হাজির হতেন, ঠিক যেন পদ্মের বনে ভ্রমর। সমাজের নিচু তলার মানুষ, বিশেষত মাঝি-মাল্লারা তাঁর মধুর বাণীতে খুঁজে পেয়েছিল নতুন উদ্যম। ভবা যে নীল রঙের উত্তরীয় পরতেন, তা সাধারণত অবধূত সন্ন্যাসীদের পরিধেয়। আরেক বাউল সাধক ক্ষ্যাপা বাবার কথায়, অবধূত হল সংসারে সন্ন্যাসী। ভবা পাগলা অবধূত ছিলেন। নীল রঙ আকাশের রঙ, এটা সত্যকে আচ্ছাদনকারী মায়ার প্রতীক। দিগম্বর সাধকেরা কোনও বস্ত্র পরেন না, কারণ তাঁরা মায়ার থেকে দূরত্ব বজায় রাখেন। ভবা সংসারে 'মায়ার বাঁধনে' থেকেই লীলা করেছেন, কিন্তু, চেতন থেকেছেন। 

"আমার আশা ছিল মনে মনে
যাব আমি বৃন্দাবনে
ভবা পাগলা রয় বাঁধনে
মায়ার কাছে রে"

মানুষের প্রবৃত্তিই হল মানুষকে ছকে বেঁধে ফেলা। ভবা পাগলা সাধক হিসেবে কোন পথের পথিক, চিনতে গিয়ে নাকাল অবস্থা মানুষের। ভবাকে জিজ্ঞেস করা হলে, রসিকতার ছলে বলতেন, "আমি বহুরূপী"। এই কৃষ্ণ কৃষ্ণ নাম করছেন, তো পরক্ষণেই মুসলমানের টুপি পরে আল্লা আর রসুলের নাম নিচ্ছেন। মানুষকে বিভ্রান্ত করেই আবার গানের কথায় সহজ ভাবে বুঝিয়ে বলছেন,

"শোন রে হিন্দু শোন মুসলমান
ভিন্ন নয়রে আল্লা-হরি
শোন রে ফকির, ব্রহ্মচারী
দেখতে তাঁরে হয় না দেরি
সঁপে দে তোর হৃদয়-প্রাণ"।

অলৌকিক ক্ষমতার কাহিনী:- অলৌকিকত্বে পাঠকের বিশ্বাস থাকুক আর নাই থাকুক, ভবার জীবন কাহিনী লিখতে বসলে এই দিকটা আলোচনায় না এলে, সে লেখা অসম্পূর্ণ থেকে যাবে। কারণ, ভবার অলৌকিক ক্ষমতার অজস্র কাহিনী ছড়িয়ে আছে গ্রাম বাংলার এখানে-সেখানে। আমতা গ্রামে বালক বয়সে খেলার সময় কালী মন্দিরে মাটির মিষ্টি তৈরি করে ভোগ দিতেন। জনশ্রুতি, সেই মাটির মিষ্টি পরিণত হতো সত্যিকারের সন্দেশে। কলকাতায় থাকাকালীন নিজের ভাইপোকে কঠিন অসুস্থ অবস্থা থেকে ভালো করে দেন। খুশি হয়ে বড় দাদা তাঁকে এক খণ্ড জমি উপহার দিলে তিনি ওই জমিতে আনন্দময়ী কালী মন্দির প্রতিষ্ঠা করেন। সবচেয়ে বেশি চর্চিত ঘটনা হল, নন্দলাল দাস মানে এক ক্যান্সার আক্রান্ত রোগীর ভালো হয়ে যাওয়া। ক্যানসার যথেষ্ট ছড়িয়ে গেলে ডাক্তারও হাল ছেড়ে দেন। সে সময় ভবার সান্নিধ্যে তিনি সুস্থ হয়ে উঠলে, ভবা তাঁর চোখে ঈশ্বরতুল্য হয়ে ওঠেন। সারা জীবন তিনি কালনার হরবোলা মন্দির আশ্রমেই থেকে যান এবং ভবার সেবায় বাকি জীবন অতিবাহিত করেন। ভবা পাগলা নিজে কিন্তু আত্ম-প্রচারের বিপক্ষে ছিলেন। তাঁর মুখের বাণী, 'খবর হয়ে গেলেই গোবর হয়ে যাব'।  

ভবা পাগলা ও বাংলার মুক্তিযুদ্ধ:- ভবা পাগলার জন্মভিটের দেশ পূর্ব পাকিস্তানে তখন বাঙালি সন্তানরা জেগে উঠেছে নিজেদের জাতির অধিকার আদায়ের লড়াইয়ে। বাংলা ভাষার অধিকার রক্ষার্থে নিজেদের দেশ চাই। ১৯৭১ সালের ২৫ শে মার্চ ঘটলো সেই ঘটনা, ইতিহাসে যা কুখ্যাত হয়ে আছে 'অপারেশন সার্চলাইট' নামে। পাকিস্তানী খানসেনার অত্যাচারে বাঙালির রক্তে ভেসে গেল বাংলার মাটি, নদী। ভবা পাগলা লিখলেন,

"(আজি) পদ্মার জল লাল
যমুনার জল কালো
ব্রহ্মপুত্র অতীব ভীষণ, 
মেঘনা নদী অতি বিশাল।"

শীতলক্ষ্যা, শান্তময়ী, বুড়িগঙ্গা, ধলেশ্বরী নদীগুলিতে ভবা পাগলা দেখতে পাচ্ছিলেন 'শতধারা রূপিনী' ঢাকেশ্বরী মা কে, 
"শীতলক্ষ্যা, শান্তময়ী, বুড়িগঙ্গা, ধলেশ্বরী
হুরাসাগর, বৈরবনদ, শতধারারূপা ঢাকেশ্বরী
কুমারটুলী বিরাজিছে মাতা, হাতে নিয়ে ঢাল-তরোয়াল।"

আবার আরেক স্তবকে তিনি ফাতেমা-কে বাংলার মা বলে বর্ণনা করছেন, মা ফাতেমার শত শত বাঙালি সন্তান আজ জাল দিয়ে ঘিরে ফেলেছে চতুর্দিক, অত্যাচারীদের বধ করার জন্য।

"এবে হবে সকলই ঠান্ডা
সন্তান রয়েছে শত শত সেথা,
হাতে লয়ে ন্যায় ডান্ডা
খণ্ড খণ্ড রূপে বাংলার জননী,
ফাতেমা ঘিরিছে জাল।"

একদিকে মা ঢাকেশ্বরী হাতে অস্ত্র নিয়ে, ওপর দিকে মা ফাতেমা -এমন অপূর্ব অসাম্প্রদায়িক চেতনা বিস্ময় জাগায় আমাদের মনে। আবার, জাতির নতুন নেতা হিসেবে তিনি মুজিবকে অধিষ্ঠিত করতে চেয়ে লিখেছেন, 

"ভবা পাগলার অভিমান
আর কেন দেরি, শোনো হে কান্ডারি
মুজিবরে হও অধিষ্ঠান
সুসন্তান তোমার নিয়েছে এ ভার
(আজি) ধরিতে বাংলার হাল।"

বারে বারে আর আসা হবে না:- বাউল 'অনুমান' নয়, 'বর্তমান' ভজেন। তাঁদের কাছে এই দেহভান্ডই সব। ভবা পাগলাও অন্তর দিয়ে গেয়েছেন, 'বারে বারে আর আসা হবে না'। তাই কি বহুরূপীর বেশ? তিনি কখনো সহজিয়া, কখনো শাক্ত, কখনো বৈষ্ণব আবার কখনো মারফতি ফকির। মনে পড়ে গেল, ঠাকুর শ্রীরামকৃষ্ণ পরমহংস ও তো বলেছেন, 'আমি একঘেয়ে কেন হব?'। আবার কুলার্ণব তন্ত্রে কৌলধর্ম সম্পর্কে বলেছে, 'অন্তরে শাক্ত, বাহিরে শৈব, সভামধ্যে বৈষ্ণব'। ভবাও যত রূপে পেরেছেন জীবনের রস উপভোগ করেছেন। সত্যিই, 'ভবা পাগলার রসের তত্ত্ব জীবে জানবে কী করে?'

প্রতিবেদন- অর্ক বন্দ্যোপাধ্যায় 

তথ্যসূত্র :- 

১. নামের ফেরিওয়ালা ভবা পাগলা (১৯৮৮), তমোনাশ বন্দ্যোপাধ্যায়, হরবোলা মন্দির। 

২. পরমগুরু ভবা পাগলা (১৯৮৫), তমোনাশ বন্দ্যোপাধ্যায়, নলিনী প্রকাশনী।

৩. ভবা পাগলার জীবন ও গান (১৯৯৫), গোপিকা রঞ্জন চক্রবর্তী, বাংলা আকাদেমি, ঢাকা।

৪. ভবার ছন্দে ভবার জীবন লীলা (১৯৯৯), গোপাল ক্ষেত্রী।

৫. Lorea, C. E. (2015). If People Get to Know Me, I’ll Become Cow-dung: Bhaba Pagla and the Songs of the Bauls of Bengal. Puṣpikā: Tracing Ancient India through Texts and Traditions: Contributions to Current Research in Indology, 3, 119-42.

৬. "লোকগুরু ভবা পাগলা :- ধর্ম ও সাহিত্য" (১৯৯৪), রাধারাণী শীল, Thesis For Ph.D. of Calcutta University.

৭. Lorea, C. E. (2016). 2 Composition: The Songs of a Migrant Avadhūta. In Folklore, Religion and the Songs of a Bengali Madman (pp. 85-152). Brill.

[লেখক পরিচিতি :- অর্ক বন্দ্যোপাধ্যায় পেশায় অধ্যাপক, নেশায় সাহিত্যসেবী। মেক্যানিকাল ইঞ্জিনিয়ারিং এর অধ্যাপনার অবসরে চলে কবিতা, গল্প আর প্রবন্ধ লেখা। তাঁর প্রকাশিত কবিতার বইগুলি 'সলতে', 'আমাদের পঞ্চম'কার সাধন' ও 'পিওনি ফুলের বিপরীতে'।]


1 comment:

  1. কালনায় ভবাপাগলার হরবোলা মন্দির নয়, আছে ভবানী মন্দির। আর হরবোলা মন্দিরটি দীঘায়।।

    ReplyDelete