Header Ads

প্লাস্টিকের বিকল্প মোড়ক আবিষ্কার বাঙালি বিজ্ঞান প্রীতম দেবের


প্লাস্টিক অভঙ্গুর বস্তু। প্লাস্টিক সহজে মাটিতে মেশে না৷ প্রতিদিন যথেচ্ছ পরিমাণে পৃথিবীতে প্লাস্টিক দূষণ হচ্ছে। প্লাস্টিকের ব্যবহারও দিন দিন বেড়েই চলেছে। প্লাস্টিক ও পলিথিনের ব্যাগ অতিরিক্ত পরিমাণ ব্যবহার করলে স্বাস্থ্য সংক্রান্ত বিভিন্ন সমস্যারও সৃষ্টি হয়ে থাকে। এদেশে প্রশাসনিক স্তরে পলিথিন ও প্লাস্টিক ব্যবহারে মাঝে মধ্যে নিষেধাজ্ঞা জারি করলেও কাজের কাজ কিছুই হয়না। পরিবেশ কর্মীরা প্লাস্টিক দূষণের বিরুদ্ধে নিয়মিত লড়াই করেও পারছেন না প্লাস্টিক দূষণ রোধ করতে। 


প্লাস্টিকের ব্যবহার কমাতে এবং প্লাস্টিক দূষণ রোধের জন্য দীর্ঘদিন ধরে গবেষণা করছিলেন প্রীতম দেব নামের এক বাঙালি বিজ্ঞানী। সম্প্রতি তিনি আবিষ্কার করলেন প্লাস্টিকের বিকল্প। তাঁর হাত ধরেই প্লাস্টিকের মোড়কে অনন্য পরিবর্তন আসতে চলেছে। তাঁর প্লাস্টিকের বিকল্প আবিষ্কার এক যুগান্তকারী আবিষ্কার হয়ে উঠতে চলেছে। তাঁর এই আবিষ্কার বাণিজ্যকরণ করবে ন্যাশনাল রিসার্চ ডেভেলপমেন্টাল কাউন্সিল। 

প্রীতম দেব তেজপুর বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যা বিভাগের অধ্যাপক। তিনি ন্যানো-টেকনোলজি নিয়ে গবেষণা করছেন। তিনি গবেষণা করে দেখিয়েছেন পলিমার থেকে তৈরি এক বিশেষ মোড়ক পরিবেশের জন্য বেশ উপকারী৷ মোড়কটি প্লাস্টিকের থেকেও অনেক বেশি কার্যকরী৷ এটি ব্যবহার করলে স্বাস্থ্য সংক্রান্ত কোনোরকম সমস্যা হবেনা। এ আবিষ্কারের পেটেন্টও ইতিমধ্যে পেয়ে গেছেন প্রীতম দেব। জানা যাচ্ছে, এই আবিষ্কারের স্বীকৃতিস্বরূপ রাষ্ট্রপতি পুরস্কার অর্জন করতে চলেছেন তিনি। প্রতি বছর রাষ্ট্রপতির তরফে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের গবেষকদের ভিজিটর্স অ্যাওয়ার্ড প্রদান করা হয়৷ এই অ্যাওয়ার্ডটিই তিনি পাচ্ছেন সেরা আবিষ্কারের জন্য। 

প্রীতম দেব কলকাতার বিজয়গড়ের বাসিন্দা। তিনি কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিজ্ঞানে স্নাতকোত্তর পাস করেন। এরপর পিএইচডি করেন যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে। তারপর বিদেশে পোস্ট-ডক্টরেট সেরে তেজপুর বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনার কাজে তিনি যোগ দেন। তিনি যে বিকল্প মোড়কটি আবিষ্কার করেছেন তা পলিমারযুক্ত টুডি ন্যানোকম্পোনেন্ট থেকে তৈরি । এই মোড়কটি বায়ো-ডিগ্রেডবল বা পচনশীল। যার ফলে এগুলো সহজেই মাটিতে মিশে যেতে সক্ষম।

মোড়কটি আবিষ্কারের পর তেজপুরের স্থানীয় একটি কনফেকশনারি দ্রব্য প্রস্তুতকারী সংস্থায় বিষয়টি পরীক্ষা ও পর্যবেক্ষণ করা হয়। যেখানে দেখা গেছে তিন সপ্তাহ পেরিয়ে যাওয়ার পরেও ঐ মোড়কের মধ্যে খাদ্য দ্রব্য সব তরতাজা আছে। কারণ খাবার নষ্টকারী জীবাণুকে ধ্বংস করার ক্ষমতা রয়েছে পলিমারের।  

প্রতিবেদন- নিজস্ব সংবাদদাতা


No comments