Header Ads

দশ বছর বয়সে মহাকাশ বিজ্ঞান নিয়ে বই লিখে চমক বাঙালি খুদের


মাত্র দশ বছর বয়সে মহাকাশ  বিজ্ঞানের ওপর বই লিখে সাড়া ফেললো এক বাঙালি খুদে। এই বয়সে যেখানে  বেশিরভাগ খুদেদের জ্ঞানই সঠিকভাবে অর্জিত হয়না সেখানে মহাকাশ বিজ্ঞানের ওপর ইংরেজিতে বই লেখা সত্যিই বিস্ময়কর। কে এই খুদে? দশ বছরের এই খুদের নাম হলো রেয়াংশ দাস। সম্প্রতি সে মহাকাশ বিজ্ঞান চর্চা নিয়ে 'ইউনিভার্স পাস্ট প্রেজেন্ট, দ্য ফিউচার' নামে একটি বই লিখেছে। রেয়াংশ গড়িয়ার বাসিন্দা। 



বইটি অ্যামাজন ই-কমার্স প্ল্যাটফর্মে প্রকাশিত হয়েছে। বইটি বাজারে আসামাত্রই তুমুল হইচই পড়ে গেছে। লোকমুখে ঘুরছে বইটির প্রশংসা। বেশিরভাগ পাঠক অবাক হয়ে যাচ্ছেন দশ বছরের খুদের প্রতিভা দেখে। বিভিন্ন পাঠক বিভিন্ন বিশেষণে বইটিকে ব্যাখ্যা করেছেন। বইয়ের পাতার পর পাতা নজর কেড়েছে আমজনতার। বইটি পড়ে মনে হবে প্রতিষ্ঠিত কোনো মহাকাশ বিজ্ঞানীই হয়তো বইটি লিখেছে। 

কী কী আছে এই বইতে? মহাকাশ বিজ্ঞানের জানা-অজানা কথা, বিগ ব্যাং এর মতো জটিল তত্ত্ব, ডার্ক এনার্জি, সময় প্রসারণ তত্ত্ব, তারাদের জীবনচক্র, ক্রমশ বাড়তে থাকা মহাবিশ্বের শেষ কোথায় তার উত্তর খোঁজা এবং বিজ্ঞানের জটিল বিষয়গুলো তুলে ধরা হয়েছে বইতে। অত্যন্ত সহজ সরল ভাষাই সুন্দরভাবে ব্যাখ্যা করে লেখা হয়েছে বইটি। এককথায় বলতে গেলে মহাকাশ বিজ্ঞান চর্চার গভীর ছাপ রয়েছে বইতে। 

বিশেষ সূত্র থেকে জানা যাচ্ছে  রেয়াংশ পাঁচ বছর বয়স থেকেই মহাকাশ বিজ্ঞান নিয়ে চর্চা করছে। সে মহাকাশ নিয়ে প্রচুর বই, জার্নাল, গবেষণা পত্র পড়ে ও মোবাইলে বিভিন্ন তথ্যচিত্র, তথ্যমূলক ভিডিও দেখে দেখেই মহাকাশ বিজ্ঞানে প্রচণ্ড জ্ঞান অর্জন করে ফেলেছে। সাত বছর বয়সে সে সিদ্ধান্ত নেয় মহাকাশ বিজ্ঞান বিষয়ে জনসচেতনতা তৈরি করতে একটি বই লিখবে। এবার তার সেই স্বপ্নের বাস্তবায়ন হলো। ইতিমধ্যেই দ্বিতীয় বই লেখার কাজ শুরু করে ফেলেছে সে। দ্বিতীয় বইটি সে লিখছে গণিতের ওপর।   

প্রতিবেদন- নিজস্ব সংবাদদাতা



No comments