Header Ads

নেচার ইনডেক্স গবেষণায় ৬৮ তম স্থানে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়, IIT খড়্গপুর প্রথম দশে


দেশের মধ্যে সেরা ৭০ এর মধ্যে জায়গা করে নিল বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়। ২০২১ -এর ভারতের নেচার ইনডেক্সের বিচারে এই বিশ্ববিদ্যালয় রয়েছে ৬৮ তম স্থানে। প্রতিবছর ভারতে নেচার ইনডেক্সের মাধ্যমে সমীক্ষা চালিয়ে বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়কে স্থান দেয়। চলতি বছরে নেচার ইনডেক্সের তালিকায় সেরা একশোতে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় সহ এ রাজ্যের ৯ টি শিক্ষা প্রতিষ্ঠানের নাম রয়েছে। 


শিক্ষা প্রতিষ্ঠানের গবেষণা নিবন্ধ তথা ৮২ টি উচ্চমানের বিজ্ঞান জার্নালের ওপর ভিত্তি  করে প্রতি বছরই দেশের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা প্রকাশ করে নেচার ইনডেক্স। জাতীয় গবেষণা সংস্থা মেদিনীপুর শহরের গর্বের শিক্ষা প্রতিষ্ঠান বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়কে অনেকখানি এগিয়ে রেখেছে। অন্যদিকে দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে প্রথমে রয়েছে খড়্গপুর আইআইটি। 

নেচার ইনডেক্স এর তালিকা অনুযায়ী খড়্গপুর আইআইটি  রয়েছে দশম স্থানে। যাদবপুর বিশ্ববিদ্যালয় রয়েছে ২২ তম স্থানে। কলকাতা বিশ্ববিদ্যালয় রয়েছে ২৩ তম স্থানে। বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় রয়েছে ২৫ তম স্থানে। বর্ধমান বিশ্ববিদ্যালয় রয়েছে ৪৪ তম স্থানে। প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় রয়েছে ৪৯ তম স্থানে। কল্যাণী বিশ্ববিদ্যালয় রয়েছে ৬১ তম স্থানে এবং মৌলানা আবুল কালাম আজাদ বিশ্ববিদ্যালয় রয়েছে ৭৪ স্থানে। 

বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের এই সাফল্যে খুশী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য থেকে শুরু করে অধ্যাপক-অধ্যাপিকা ও ছাত্র-ছাত্রী সকলেই। যদিও মাঝে মাঝে ইউজিসি থেকে সঠিক সময়ে তাদের মাসিক গবেষণা ভাতা পান না এমনটাই অভিযোগ করে থাকেন গবেষকরা৷ অনেক সময় তাদের গবেষণার ভাতা পেতে ১ থেকে ২ বছরও গড়িয়ে যায়। যার ফলে রীতিমতো গবেষকদের নানান আর্থিক সমস্যায় পড়তে হয়। এই সমস্যাগুলো না থাকলে হয়তো আরো ভালো স্থান করতে পারতো বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়। 

প্রতিবেদন- নিজস্ব সংবাদদাতা


No comments