Header Ads

গুরুতর অসুস্থ অর্জুনের স্রষ্টা সমরেশ মজুমদার


প্রত্যেকদিন এখন এসে চলেছে একটার পর একটা দুঃসংবাদ৷ গুরুতর অসুস্থ বাংলা সাহিত্যের উজ্জ্বল নক্ষত্র সমরেশ মজুমদার। বাইপাসের ধারে অ্যাপোলো গ্লেনেগলস হাসপাতালের আইসিইউতে এই মুহূর্তে চিকিৎসাধীন রয়েছেন তিনি। সমরেশ মজুমদারের কোভিড রিপোর্ট নেগেটিভ। তাঁর চিকিৎসায় তিন চিকিৎসকের একটি মেডিক্যাল বোর্ড গঠন করা হয়েছে।   


একজন বিখ্যাত ঔপন্যাসিক হিসেবে সমরেশ মজুমদার সৃষ্টি করেছেন অসংখ্য উপন্যাস। কালবেলা, জুতোয় রক্তের দাগ, জন্মদাগ, জীবনযাপন, জন-যাজকের মতো উপন্যাসের জন্ম দিয়েছেন তিনি। জনপ্রিয় গোয়েন্দা চরিত্র অর্জুনের স্রষ্টা হলেন তিনি। তাঁর লেখনীতে উত্তরবঙ্গের কথায় বেশি করে উঠে আসে। 

তিনি ১৯৪৪ সালের ১০ ই মার্চ জন্মগ্রহণ করেন। তাঁর শৈশব কেটেছে ডুয়ার্সের চা বাগানে। তিনি পড়াশোনা করেন জলপাইগুড়ি জেলা স্কুলে। তিনি কলকাতায় আসেন ১৯৬০ সালে। তিনি স্কটিশ চার্চ কলেজ থেকে বাংলায় অনার্স নিয়ে স্নাতক হওয়ার পর কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে এম.এ করেন। এরপর তিনি যুক্ত হন একটি গ্রুপ থিয়েটারে। তাঁর লেখা প্রথম গল্প ১৯৬৭ সালে দেশ পত্রিকায় প্রকাশিত হয়। ১৯৭৫ সালে দেশ পত্রিকায় তাঁর লেখা প্রথম উপন্যাস 'দৌড়' প্রকাশিত হয়। 

হাসপাতাল সূত্রে খবর, সমরেশ মজুমদারের শ্বাসনালীতে গভীর সংক্রমণ রয়েছে। যার কারণেই তাঁর শ্বাসকষ্ট হচ্ছিল। ইতিমধ্যেই ওনার চেস্ট এক্সরে, সিটি স্ক্যান-সহ একাধিক রক্ত পরীক্ষা করা হচ্ছে। তিনি গত ১০ থেকে ১২ বছর ধরে ক্রোনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজে ভুগছেন। 

সমরেশ মজুমদার নিজস্ব সৃষ্টিতে মজিয়ে রেখেছেন দুই বাংলাকে। তিনি বাংলা সাহিত্যের এক অধ্যায়। তাঁর দ্রুত সুস্থতা কামনা করি। 

প্রতিবেদন- সুমিত দে


No comments