Header Ads

অ্যাডভান্সড অ্যানালিটিক্সে গুগল, মাইক্রোসফ্টকে বিশ্বব্যাপী টেক্কা দিচ্ছে বাঙালি কোম্পানি টেকনা


অ্যামাজন, গুগল, মাইক্রোসফ্ট সাধারণত আই. সি. টি. অ্যাজ এ সার্ভিস বা অ্যাডভান্সড কমিউনিকেশন টেকনোলজি অ্যাজ এ সার্ভিস যেমন SaaS (সফ্টওয়ার অ্যাজ এ সার্ভিস), PaaS (প্ল্যাটফর্ম অ্যাজ এ সার্ভিস), IaaS (সফ্টওয়ার অ্যাজ এ সার্ভিস) সংক্রান্ত সার্ভিসের পথপ্রদর্শ।   যেখানে টেকনা হল অ্যাডভান্সড অ্যানালিটিক্স অ্যাজ এ সার্ভিস (ANaaS) এবং সিকিউরিটি অ্যাজ এ সার্ভিস (SECaaS) এর পথপ্রদর্শক।


অ্যাডভান্সড অ্যানালিটিক্স অ্যাজ এ সার্ভিস (ANaaS) হলো সাবস্ক্রিপশন বেসড ডেটা অ্যানালিটিক্স সফটওয়ার যা ক্লাউডের মাধ্যমে পরিচালিত হয়। এক্ষেত্রে সম্পূর্ণ কাস্টমাইজেবল বিজনেস ইন্টেলিজেন্স সলিউশন সরবরাহ করা হয়ে থাকে যাতে এন্ড টু এন্ড ইউজারের কাছেই ডেটা অর্গানাইজিং, অ্যানালাইজিং এবং প্রেজেন্টিং এর সুবিধা থাকে। এই কাজের জন্য গণিত, পরিসংখ্যানবিদ্যা এবং কম্পিউটার সায়েন্স এই তিনটি বিভাগের অত্যন্ত উচ্চমানের জ্ঞানের চাহিদা থাকে একসাথে।

সারা এশিয়া এবং আমেরিকার সবচেয়ে উচ্চমানের গণিত, পরিসংখ্যানবিদ্যা এবং কম্পিউটার সায়েন্সের ছাত্রদের সমন্বয়ে এই সংস্থা এই ফিল্ডের সবচেয়ে বড় খেলোয়াড়ে পরিণত হয়েছে। ১৯৯০ সাল থেকে এই কোম্পানির প্রতিষ্ঠাতা আলো ঘোষের নেতৃত্বে বিশ্বের অন্যতম কোম্পানিতে পরিণত হয়েছে। মাত্র ১০ বছরেই এই কোম্পানি ২০০ মিলিয়ন ডলারের কোম্পানিতে পরিণত হয় টেকনা। 

আমেরিকা, চীন, জার্মান, জাপান, ফ্রান্স, ইউকের গ্লোবাল ৫০০ কোম্পানির সি.এক্স.ও. বা চিফ এক্সপিরিয়েন্সড অফিসার সরবরাহ করেছে টেকনা। পূর্ব ভারতের আই.টি. এক্সপোর্টের পথপ্রদর্শক হলো টেকনা। টেকনার প্রতিষ্ঠাতা আলো ঘোষ ভারতে লন্ডন স্কুল অফ ইকোনমিক্স, অক্সফোর্ড ও কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের ডিপ্লোমা এবং সার্টিফিকেট কোর্সের সূচনা করেছিলেন। বর্তমানে আলো ঘোষ ওশিয়েনিয়ার ৪ বিলিয়ন ডলারের ইনফ্রাস্ট্রাকচার ফান্ডের হেড অফ ভেঞ্চার। পূর্ব ভারতের আই.টি. শিল্পের জোয়ার আসার পিছনে আলো ঘোষের অবদান ছিল খুবই গুরুত্বপূর্ণ। 

সারা বিশ্বের সবচেয়ে বিখ্যাত বিশ্ববিদ্যালয়ের ৩০০ পিএইচডি এই কোম্পানির রিসার্চার হিসেবে কাজ করেন। ভারতের চারটি ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউটের সাথেও রয়েছে এই কোম্পানির পার্টনার্শিপ। বর্তমানে এই কোম্পানিতে ২০০০ জন কাজ করেন। আলো ঘোষের যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে গুগল, মাইক্রোসফ্টের প্রতিযোগী হয়ে ওঠাই প্রমাণ করে বাঙালি ব্যবসা পারেনা কথাটি সর্বৈব মিথ্যা। বরং সারা বিশ্বে উন্নত ব্যবসায় বাঙালির জুড়ি মেলা ভার। এইসব ফিল্ডে বাঙালি ছাড়া আর কোনো জাতিই তেমন সফল নয় যা বাঙালির কাছে গর্বের।

প্রতিবেদন- অমিত দে



No comments