Header Ads

অটো চালকের ছেলে হয়েও 'তরতাজা' নামক ব্যবসার মালিক সৌমিক চক্রবর্তী


আমাদের জীবনকে যদি একটা পাহাড়ের সঙ্গে তুলনা করা হয় তাহলে হয়তো খুব একটা ভুল হবেনা, কারণ একটা পাহাড়ের মত জীবনে আছে নানা চড়াই-উৎরাই, আবার আচমকা খাদ।অনেকেই খাদে পড়ে হারিয়ে যান কিন্তু সৌমিক চক্রবর্তীর মতো মানুষ রা খাদে পড়েও হার না মেনে মাথা তুলে দাঁড়াতে জানেন। সবকিছুর যোগ্য জবাব দিয়ে নিজেকে প্রতিষ্ঠিত করতে জানেন।


যে ছেলেটা কে বলা হতো পাড়ার রকে আড্ডা মারা ছাড়া আর কিছুই হবে না ভবিষ্যতে। এমনকি সহপাঠীর অভিভাবকরা তার সাথে মিশতে দিতো না শুধুমাত্র গরীব হওয়ার কারণে। অভাবের তাড়নায় পড়াশোনা তো অনেক দূরের কথা ঠিকঠাক দুবেলা খাওয়া অব্দি হতো না। তাঁর মাকে করতে হয়েছিল আত্মহত্যার চেষ্টা। সেই ছেলেটাই এখন 'তরতাজা' নামে একটি ব্যবসার মালিক, যেখানে বড় বড় বিভিন্ন রেস্তোরাঁর সঙ্গে ডিল করা আছে, এবং একজন প্রতিশ্রুতিমান অপ্টোমেট্রিস্ট।জীবনের প্রতিটা ধাপ তাঁকে শিখিয়েছে টাকার দাম ঠিক কতটা। বাবার হঠাৎ কর্মহীনতার কারণে গৃহহীনও হতে হয়েছে তাদের। তবে বর্তমানে তার বাবা একজন অটো চালক।

প্রতিটা কঠোর পরিস্থিতিতে যখন দরকার ছিল  পরিজনদের সহানুভূতি সেখানে শুধুই মিলেছে অপমান লাঞ্ছনা। তবে সেসব কিছুই যেন তার মনে আরো জেদ জোগালো, হার না মানার মনোভাব আরো তীব্র হয়ে উঠল। মাধ্যমিকে স্কুলের তৃতীয়, উচ্চমাধ্যমিকে কোনরকম গৃহশিক্ষক ছাড়াই নিজেদের কঠোর পরিশ্রমে স্কুলে বিজ্ঞান বিভাগের প্রথম স্থান অধিকারী ছিলেন সৌমিক। তারপর ব্যাংক থেকে লোন নিয়ে অপ্টোমেট্রিস্ট নিয়ে পড়াশুনা শুরু কিন্তু বাংলা মিডিয়ামের স্টুডেন্ট হয়ে হঠাৎ করে ইংরেজিতে পড়াশোনা যেন চোখে সর্ষেফুল দেখারই সমান। কিন্তু সেখানেও হার না মানার মনোভাব। এক মিনিটের জন্য দমে না গিয়ে প্রতিদিন ৬ ঘন্টা কলেজে যাতায়াত করে ফিরে আসার পরেও পড়াশুনা করে প্রথম সেমিস্টারের প্রথম স্থান অধিকার গ্রহণ করেছিলেন। এখন একটা বেসরকারি প্রতিষ্ঠান থেকে ইন্টার্নশিপ করছে।

সৌমিক চক্রবর্তীর মত ছেলেরা শেখায় জীবনের প্রতিটা মুহূর্তে কীভাবে ঘুরে দাঁড়াতে হয়, লড়াই করতে হয় নিজের সাথে নিজের। লোকের কথায় কান না দিয়ে নিজের লক্ষ্য অবিচল রাখতে হয়। দমে না গিয়ে ঘুরে দাঁড়ানোর লড়াইয়ের আরেক নামই হচ্ছে জীবন। শুধুমাত্র কঠোর পরিশ্রম আর সঠিক সিদ্ধান্তই এনে দিতে পারে একরাশ সফলতা আর এই সফলতাই অপমানের যোগ্য জবাব দেয়।

প্রতিবেদন- পৌলমী হালদার


No comments