Header Ads

শুভেন্দু দাস একজন ব্যতিক্রমী প্রথিতযশা চলচ্চিত্র পরিচালক


প্রথিতযশা চলচ্চিত্র পরিচালক, লেখক ও দাস প্রোডাকশন হাউসের প্রযোজক শুভেন্দু দাস। তিনি সামাজিক সমস্যা নিয়ে উদ্বিগ্ন এবং তাঁর বার্তা এবং সচেতনতা ছড়িয়ে দিতে দৃশ্য-শ্রাব্য মাধ্যমকে বেছে নিয়েছেন তিনি। 


চলচ্চিত্র নির্মাতা হিসেবে তিনি একাধিক পূর্ণদৈর্ঘ্যের ছবি, স্বল্পদৈর্ঘ্যের ছবি ও তথ্যচিত্র তৈরি করেছেন৷ তাঁর পরিচালিত স্বল্পদৈর্ঘ্যের ছবির মধ্যে উল্লেখযোগ্য স্পর্শ, গ্রিড, কম্প্রোমাইজ, নট এ লাভ স্টোরি, ফেক লাভ, ব্রাদার, স্ট্রেঞ্জার, রিয়েলিটি প্রভৃতি। তাঁর পরিচালিত পূর্ণদৈর্ঘ্যের ছবির মধ্যে অন্যতম বেগ ফর লাইফ, সমাপ্তি, ব্ল্যাক, সেলসম্যান ইত্যাদি। সমাপ্তি, ব্ল্যাক ও সেলসম্যান ছবিটি খুব শীঘ্রই মুক্তি পাবে৷ 

২০১৭ সালে তাঁর পরিচালিত ছবি 'ফুটো' মেক্সিকো ফিল্ম ফেস্টিভ্যালে সেরা চলচ্চিত্র পুরস্কার অর্জন করে। এই বিশেষ সম্মান তাঁর কাজের প্রতি গভীর আত্মবিশ্বাসকে দ্বিগুণ বৃদ্ধি করেছে। এর পাশাপাশি তাঁর জ্বলন্ত সামাজিক ছবি 'বেগ ফর লাইফ'ও বহু পুরস্কারে সম্মানিত হয়েছে। তিনি নিজের কাজের ব্যাপারে খুবই যত্নবান৷ অত্যন্ত নিষ্ঠার সাথে তিনি সমস্ত কাজ করে থাকেন। 

চলচ্চিত্র নির্মাণ ও প্রযোজনা ছাড়াও তিনি নিজেকে জড়িত রেখেছেন সামাজিক কাজেও৷ তিনি বন্যা দুর্গত মানুষদের নিয়ে 'ফ্লাড স্ট্রাইকেন' নামে একটি তথ্যচিত্র নির্মাণ করেছেন যেখানে তুলে ধরা হয় বন্যা দুর্গত কিছু মানুষদের কথা যারা সরকারি সাহায্য থেকে বঞ্চিত। তিনি বন্যা দুর্গত মানুষদের নিয়ে একাধিক ক্যাম্পেনও করে থাকেন৷ দক্ষিণ ২৪ পরগণার পিছিয়ে পড়া একটি সংখ্যালঘু গ্রামের মানুষদের নিয়ে 'স্ট্যাগেল অফ লাইফ' নামে একটি তথ্যচিত্র নির্মাণ করে তাদের কথা সবার সামনে তুলে ধরেন। কলকাতা সংলগ্ন কিছু অনগ্রসর শ্রেণীর বিদ্যালয় যেখানে স্বচ্ছ পরিকাঠামোর অভাব রয়েছে তাদের সাহায্যের জন্য তিনি স্কুল ক্যাম্পেনও করে থাকেন। 

সম্প্রতি তিনি পুরস্কৃত হয়েছেন 'দাদাসাহেব ফাল্কে ফিল্ম ফেস্টিভ্যালে' এবং রাষ্ট্রীয় পুরস্কার প্রদান অনুষ্ঠানে তিনি জিতে নিয়েছেন 'রাষ্ট্রীয় প্রেরণা অ্যাওয়ার্ড'। 

প্রতিবেদন- সুমিত দে


No comments