Header Ads

অলিন্দ যুদ্ধের সেই ঐতিহাসিক কাহিনী, মুক্তি পেল ৮/১২ ছবির টিজার


৭৫ তম স্বাধীনতা দিবস উপলক্ষে মুক্তি পাচ্ছে বাংলা ছবি '৮/১২'। বীর বাঙালি স্বাধীনতা সংগ্রামী বিনয়, বাদল ও দীনেশের রাইটার্স বিল্ডিং এ অলিন্দ যুদ্ধের কাহিনীর ওপর ভিত্তি করে তৈরি হয়েছে এই ছবি। বহুদিন থেকেই শোনা যাচ্ছিল যে অলিন্দ যুদ্ধ নিয়ে একটা ছবি আসতে চলেছে বাংলাতে। গতকাল অবসান হলো সেই দীর্ঘ প্রতীক্ষার। মুক্তি পেল '৮/১২' ছবির অফিশিয়াল টিজার। 


ছবির টিজারে আমরা দেখতে পাচ্ছি বিনয়,বাদল ও দীনেশের পিস্তল হাতে রাইটার্সে অলিন্দ যুদ্ধ করতে যাওয়ার দৃশ্য। যে দৃশ্য ১৮০ ডিগ্রি কোণে দর্শকদের ঘুরিয়ে দিতে বাধ্য করে। '৮/১২' ছবিটি পরিচালনা করেছেন পরিচালক অরুণ রায়। যিনি এর আগে 'এগারো', 'চোলাই' ও 'হীরালাল' নামের তিনটি ছবি পরিচালনা করেছেন। কয়েকদিন আগেই মুক্তি পেয়েছে 'হীরালাল'। সেই ছবির রেশ কাটতে কাটতেই মুক্তি পেল তাঁর নতুন ছবি '৮/১২' এর অফিশিয়াল টিজার। 

১৯৩০ সালের ৮ ই ডিসেম্বর যেহেতু রাইটার্সে অলিন্দ যুদ্ধ হয়েছিল সেই বিশেষ দিনটিকে স্মরণ করতেই ছবির নামকরণ করা হয়েছে '৮/১২'। ১৯৩০ সালের ৮ ই ডিসেম্বরের ঘটনা তুলে ধরে তিন বাঙালি বীরের বীরত্বের কাহিনীকে। ভারতের স্বাধীনতার ইতিহাসে এক গুরুত্বপূর্ণ অধ্যায় হলো বিনয়- বাদল-দীনেশ। যাদের লড়াই আজও ইতিহাসের পাতায় স্মরণীয় হয়ে আছে। 

পরিচালক অরুণ রায় ঐতিহাসিক ছবি বানাতে বেশ পছন্দ করেন। তিনি অত্যন্ত দক্ষ হাতে এক একটা ঐতিহাসিক ছবি নির্মাণ করে থাকেন। তাঁর পরিচালিত 'এগারো' ও 'হীরালাল' ইতিমধ্যেই বাঙালি দর্শকদের মন জয় করে নিয়েছে। এই ছবির গুরুত্বপূর্ণ চরিত্র বিনয়ের চরিত্রে অভিনয় করেছেন কিঞ্জল নন্দ; যাকে এর আগে হীরালাল ছবিতে অভিনয় করতে দেখা গেছে নাম ভূমিকায়, বাদলের ভূমিকায় অর্ণ মুখোপাধ্যায় এবং দীনেশের ভূমিকায় অভিনয় করেছেন সুমন বোস - রেমো। এছাড়াও অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন অনুষ্কা চক্রবর্তী, বিপাশা সাহা সহ একাধিক অভিনেতা-অভিনেত্রী। 

৮/১২ ছবিটি তৈরি হয়েছে কেএসএস এন্টারটেইনমেন্টের ব্যানারে৷ গতকাল ছিল বাংলা নববর্ষ। নতুন বছরের শুরুতে বাঙালি দর্শকদের জন্য এক বড়ো উপহার হলো এই ছবি। বাংলা ও বাঙালির এমন বহু ইতিহাস  ছড়িয়ে ছিটিয়ে আছে। যেগুলো নিয়ে অবশ্যই বাংলাতে ছবি বানানো খুব প্রয়োজন। পরিচালক অরুণ রায় সেই বিষয়টি মাথায় রেখেই এই ছবিটি তৈরি করেছেন। 

'৮/১২' ছবিতে সঙ্গীত পরিচালনা করেছেন ময়ূখ-মৈনাক। ছবিটির চিত্রগ্রহণ করেছেন গোপী ভগত। ছবিটি সম্পাদনা করেছেন সংলাপ ভৌমিক। পোশাক পরিকল্পনায় রয়েছেন সাবর্ণী দাস। ছবির নাম অনুযায়ী ৮ ই ডিসেম্বর রাজ্যের সমস্ত প্রেক্ষাগৃহে মুক্তি পাবে এই ছবি। 

প্রতিবেদন- সুমিত দে


No comments