Header Ads

বাংলা সাহিত্যে ইন্দ্রপতন, চলে গেলেন কবি শঙ্খ ঘোষ


বাংলা সাহিত্যে ইন্দ্রপতন। চলে গেলেন কবি শঙ্খ ঘোষ। শক্তি-সুনীল-শঙ্খ-উৎপল-বিনয়, জীবনানন্দ পরবর্তী বাংলা কবিতার এই পঞ্চপাণ্ডবের বাকি চারজন চলে গিয়েছিলেন আগেই। আর এবার চলে গেলেন শঙ্খ ঘোষও। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৯ বছর।  


শঙ্খ ঘোষের প্রকৃত নাম হলো চিত্তপ্রিয় ঘোষ। যাদবপুর, দিল্লি ও বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে বাংলা সাহিত্যের অধ্যাপনাও করেছেন। বাবরের প্রার্থনা কাব্যগ্রন্থটির জন্য তিনি ভারতের দ্বিতীয় সর্বোচ্চ সাহিত্য পুরস্কার সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার লাভ করেন। ২০১৬ সালে লাভ করেন ভারতের সর্বোচ্চ সাহিত্য সম্মান, জ্ঞানপীঠ পুরস্কার। তাঁর উল্লেখযোগ্য গ্রন্থগুলি হলো মুখ ঢেকে যায় বিজ্ঞাপনে, উর্বশীর হাসি, ওকাম্পোর রবীন্দ্রনাথ ইত্যাদি। 

শঙ্খ ঘোষ জন্মগ্রহণ করেন ১৯৩২ সালে ৫ ই ফেব্রুয়ারী বর্তমান বাংলাদেশের বর্তমান চাঁদপুর জেলায়। বংশানুক্রমিকভাবে পৈতৃক বাড়ি বরিশালের বানারীপাড়ায়। তবে শঙ্খ ঘোষ বড় হয়েছেন পাবনায়। বাবার কর্মস্থল হওয়ায় তিনি বেশ কয়েক বছর পাবনায় অবস্থান করেন এবং সেখানকার চন্দ্রপ্রভা বিদ্যাপীঠ থেকে ম্যাট্রিকুলেশন পাস করেন। ১৯৫১ সালে কলকাতার প্রেসিডেন্সি কলেজ থেকে বাংলায় স্নাতক এবং কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।  

শঙ্খ ঘোষ শুধু কবিই ছিলেন না, তিনি ছিলেন গদ্যশিল্পী, সমালোচক ও অধ্যাপক। কবি শঙ্খ ঘোষ এবং গদ্যশিল্পী শঙ্খ ঘোষ একে অপরের পরিপূরক। গদ্যকার শঙ্খ ঘোষের প্রতিটি রচনায় বৈদগ্ধ্য  ও রসবোধের স্নিগ্ধতা পাশাপাশি অবস্থান করে। তাঁর বিপুল গদ্য সংগ্রহ না পড়লে এক অসামান্য অমৃতভাণ্ডার থেকে বঞ্চিতই থাকতে হয়। 

বেশ কিছুদিন সর্দি-কাশিতে ভোগার পর গত সপ্তাহেই করোনা সংক্রমিত হয়েছিলেন কবি৷ এছাড়াও নানা বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন শঙ্খ ঘোষ। তাই বাড়িতেই আইসোলেশনে ছিলেন তিনি। তবে, ক্রমেই তাঁর অক্সিজেন স্যাচুরেশন কমছিল। শেষ পর্যন্ত আজ সকালে ঘুমের মধ্যেই শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন তিনি। 

কবি শঙ্খ ঘোষের মৃত্যুতে শেষ হলো একটি অধ্যায়ের। তাঁর মৃত্যুতে শোকের ছায়া সাহিত্য জগতে। 

প্রতিবেদন- সুমিত দে


No comments