Header Ads

সঙ্গীত জগতের অস্কার 'গ্রাসরুট গ্র্যামি' পুরস্কারে সম্মানিত হলো বাংলা ব্যান্ড 'ক্রসউইন্ডস'


কেবল বাংলা গান করেও আন্তর্জাতিক স্বীকৃতি অর্জন করা যায়, যা শেখালো বাংলা ব্যান্ড 'ক্রসউইন্ডস'। কলকাতা থেকে যারা বরাবরই কাজ করে গেছে। কলকাতার বাংলা রক মিউজিকের অন্যতম পথিকৃৎ ব্যান্ড হলো এই 'ক্রসউইন্ডস'। তাদের হাত ধরে বাংলার ঘরে এলো 'গ্রাসরুট গ্র্যামি' পুরস্কার। যে পুরস্কারকে সঙ্গীত জগতের অস্কার বলে গণ্য করা হয়। 


ক্রসউইন্ডস শুধু ব্যান্ডই নয়, ক্রসউইন্ডস একটা লাইফস্টাইলও। কলকাতা তথা গোটা বাংলার জন্য কাজ করেই তারা থেমে থেমে যায়নি৷ এ শহরে থেকেই তারা একটু একটু করে হয়ে উঠতে চেয়েছে আন্তর্জাতিক। ১৯৯০ সালে এই ব্যান্ডটি প্রতিষ্ঠিত হয় এবং বিভিন্ন কলেজের অনুষ্ঠানে তারা গাইতে শুরু করে। তারা পল্লী সঙ্গীত কে নাগরিক সঙ্গীতে পরিণত করে একে জনপ্রিয় করার চেষ্টা করে যাচ্ছে।   

'ক্রসউইন্ডস' ব্যান্ডের কর্ণধার ও প্রতিষ্ঠাতা সদস্য হলেন বিক্রমজিৎ ব্যানার্জি। ১৯৯৪ সালে মুক্তি পায় তাদের প্রথম রেকর্ডিং। যেখানে সবকটি গান ছিল ইংরেজি ভাষার৷ এরপর 'মহীনের ঘোড়াগুলি'র প্রাণপুরুষ গৌতম চট্টোপাধ্যায়ের অনুপ্রেরণায় শুরু হল বাংলা রক মিউজিক তৈরি। ততদিনে দলে যোগ দিয়েছেন চন্দ্রাণী ব্যানার্জিও।  

ভারতবর্ষের বিভিন্ন জায়গাতে 'ক্রসউইন্ডস' নানান কনসার্টে অংশ নিয়েছে। এই ব্যান্ডটি আমেরিকার হারবি হ্যানক,  দ্য জাজ অ্যাম্বেসেডোর্স,  সুইডেনের স্কাই হাই ও জার্মানির টিজিয়ান জস্টের মতো আন্তর্জাতিক ব্যান্ডগুলোর সাথে কাজ করেছে। ১৯৯৬ সালে প্রকাশিত হয় তাদের প্রথম বাংলা অ্যালবাম 'পথ গেছে বেঁকে'। তাদের গানে বাঙালির নস্টালজিয়া লুকিয়ে আছে। বাংলার সকল শ্রোতাদের কাছে 'ক্রসউইন্ডসে'র গান ক্রমশ জনপ্রিয় হয়ে ওঠে। বিক্রমজিৎ ব্যানার্জি ওরফে সবার পরিচিত টুকিদার আওয়াজ ও চন্দ্রাণী ব্যানার্জির মিঠেল কণ্ঠে 'ঝিকো ঝিকো' বা 'ধোঁয়া' এই গানগুলো কালজয়ী হয়ে ওঠে। 

চলতি বছরের ২ রা জানুয়ারি আনুষ্ঠানিক ভাবে 'ক্রসউইন্ডস' ব্যান্ডের সদস্যরা সম্মানিত হলেন সঙ্গীত জগতের অস্কার 'গ্রাসরুট গ্র্যামি' পুরস্কারে। তিন বছর আগে এই পুরস্কারের জন্য মনোনীত হয়েছিল ক্রসউইন্ডস। আর ২০২০ সালে পুরস্কার প্রাপকের তালিকায় দুটি বিভাগে উঠে এসেছে এই ব্যান্ডের নাম। একদিকে বেস্ট এশিয়ান অ্যালবাম হিসাবে পুরস্কার পেয়েছে ২০০৮ সালে প্রকাশিত 'ফিরে দেখা' অ্যালবামটি৷ সারা মহাদেশ থেকে ১৭৭০০ টি অ্যালবামের মধ্যে ৪২০০ জন বিচারকের মতামত অনুযায়ী স্বীকৃতি পেয়েছে 'ক্রসউইন্ডস'। অন্যদিকে 'বেস্ট ইন্টারন্যাশনাল গ্রুপ' হিসেবেও পুরস্কৃত হয়েছে এই ব্যান্ডটি। 

বরাবর বিনয়ী ভদ্র ব্যবহার, বন্ধুত্ব, জ্ঞান ও বিদ্যার একটা ভান্ডার আর একটা নিজস্বতা,  যা সবাইকে বারংবার আকর্ষণ করে, এখানেই 'ক্রসউইন্ডসে'র জিতে যাওয়া। তাদের এই পুরস্কার জেতা অনায়াসেই বাংলা গানের বিশ্বজয়। 

প্রতিবেদন- সুমিত দে


No comments