Header Ads

বাংলা শিল্পী ও সংস্কৃতি মঞ্চের উদ্যোগে ভাষা দিবসে আয়োজিত হলো সারা রাজ্য অঙ্কন প্রতিযোগিতা


গতকাল ছিল ২১ শে ফেব্রুয়ারী, ২০২১। মহাসাড়ম্বরে দুই বাংলাতে পালিত হলো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে শ্রদ্ধা জানানো হলো ভাষা শহীদদের। এ বছর এপার বাংলাতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের চিত্রটি ছিল সম্পূর্ণ আলাদা। অন্যান্য বছরের তুলনায় এ বছর আরো জমকালো ভাবে পালন করা হলো এই বিশেষ দিনটি। গ্রাম থেকে শহর প্রত্যেকটি জায়গাতে উদযাপিত হলো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। 


একুশে ফেব্রুয়ারীর কথা মাথায় রেখে ভারতে বাঙালি শিল্পীদের জাতীয় সংগঠন 'বাংলা শিল্পী ও সংস্কৃতি মঞ্চ' এর উদ্যোগে এবং বাঁশদ্রোণী সরোজ সংঘের সহযোগিতায় গতকাল আয়োজিত হলো 'সারা রাজ্য অমর ২১ শে অঙ্কন প্রতিযোগিতা ২০২১'। যেখানে ছেলেমেয়ে নির্বিশেষে প্রতিযোগিদের বয়সসীমা ধার্য করা হয়েছিল ৫ থেকে ২০ বছর বয়স পর্যন্ত। এ দিন প্রতিযোগিদের আগ্রহ এবং উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। প্রায় ১২০ জন প্রতিযোগি এবং তাদের অভিভাবকরা অনুষ্ঠান প্রাঙ্গণে উপস্থিত হয়েছিলেন।

খুদে শিশু, বালক ও কিশোর বয়সের ছেলেমেয়েদের তুলির টানে কাগজে কাগজে উঠে এসেছে সাম্প্রদায়িক সম্প্রীতির চিত্র, শহুরে জীবনযাত্রা, মাতৃভাষার টান, মাতৃভাষা দিবস উদযাপন, করোনাকালীন স্বাস্থ্য সচেতনতা, অতিমারিতে বিপর্যস্ত জনজীবন, বাংলার মনীষি, গ্রাম্যজীবন ও সমসাময়িক নানান চিত্র।  

বয়সের ভিত্তিতে মোট চারটি বিভাগ যথাক্রমে 'ক', 'খ', 'গ' ও 'ঘ' বিভাগে প্রতিযোগিদের ভাগ করা হয়েছিল। "ক" বিভাগে সোমরিতা বিশ্বাস, সৌরিশ ঘোষ, দেবযানী মন্ডল, "খ" বিভাগে অপূর্ব দেবনাথ, মৌবনী সাউ, সোমাক্ষী সরকার, "গ" বিভাগে অদৃতা দাস, চন্দ্রীমা দত্ত, শুভঙ্কর পাল এবং "ঘ" বিভাগে সৌমিক মিত্র যথাক্রমে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় স্থান অধিকার করে।

অনুষ্ঠানের শেষে সন্ধ্যাবেলায় প্রত্যেক বিভাগের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থানাধিকারীদের হাতে তুলে দেওয়া হয় পুরস্কার। সান্ধ্যকালীন পুরষ্কার বিতরণী অনুষ্ঠান পরিচালনার দায়িত্ব নেন শ্রী অরূপ দত্ত। মঞ্চে উপস্থিত থাকেন স্বনামধন্য চিকিৎসক অরিন্দম বিশ্বাস, উপস্থিত থাকেন মানিক রায়, রাজকুমার বসাক প্রমুখ ব‍্যাক্তিত্বরা। অরূপ দত্ত মঞ্চানুষ্ঠান পরিচালনার সাথে উদ্বোধনী সঙ্গীত পরিবেশনও করেন, মঞ্চে আরও যারা সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করেন তারা হলেন শুভঙ্কর পাল, ঋক, রাজশেখর, সুব্রত আচার্য্য।

উদ‍্যোক্তাদের মতে, "ভাষা দিবস উপলক্ষে আমরা যে বিশেষ প্রতিযোগিতার আয়োজন করেছিলাম সেখানে বহু মানুষ একত্রিত হন। আমাদের এই ক্ষুদ্র প্রয়াসের উদ্দেশ্য ছিল শিল্পীদের শিশুমনে মাতৃভাষার প্রতি অনুরাগ বাড়িয়ে তোলা এবং মাতৃভাষা কে কেন্দ্র করে শিল্প চর্চায় উৎসাহ প্রদান।"

প্রতিবেদন- সুমিত দে

No comments