Header Ads

বাংলায় প্রার্থী হতে অনলাইন মনোনয়নে কেবল ইংরেজি ও হিন্দি, চলছে তুমুল বিতর্ক


রাজ্যে সামনেই নির্বাচন। কে বা কারা সরকার গড়বে তা নিয়ে ক্রমশ চড়ছে উত্তেজনার পারদ। নির্বাচন কমিশনের তরফে আট দফাতে এ রাজ্যে নির্বাচনের ব্যবস্থা করা হয়েছে। এমতাবস্থায় একটি বিষয় নিয়ে ঘোর বিতর্ক চলছে তা হলো নির্বাচন কমিশনের সাইটে ব্রাত্য বাংলা ভাষা। বাংলা ও বাঙালির ভোট যেখানে আসন্ন সেখানে নাকি বাংলায় আবেদন করা যাবে না! লিখতে হবে ইংরেজি  কিংবা হিন্দিতে। অনলাইনে প্রার্থী মনোনয়নের ক্ষেত্রে ঠিক এমনটাই করেছে নির্বাচন কমিশন। 


কোভিড পরিস্থিতিতে suvidha.eci.govin সাইটে এ বছর প্রার্থীদের অনলাইনে আবেদন করার কথা জানানো হয়েছে। কেবল পশ্চিমবঙ্গেই নয়, একই সঙ্গে তামিলনাড়ু, অসম, কেরালা ও পুদুচেরিতে বিধানসভা ভোটের দিনক্ষণ ঘোষণা হয়েছে। পশ্চিমবঙ্গের প্রধান ভাষা বাংলা, তামিলনাড়ু ও পুদুচেরির প্রধান ভাষা তামিল এবং কেরালার প্রধান ভাষা মালয়ালম। উপরিউক্ত চার রাজ্য ও একটি কেন্দ্রশাসিত অঞ্চলের কোনোটাতেই হিন্দি সংখ্যাগরিষ্ঠ নয়, তারপরও নির্বাচন কমিশন নিজেদের সাইটে অনলাইন মনোনয়নের জন্য শুধুমাত্র হিন্দি ও ইংরেজি রেখেছে। যার বিরুদ্ধে প্রতিবাদে সরব হয়েছে বাঙালি জাতীয়তাবাদী সংগঠন বাংলা পক্ষ। 

বাংলা পক্ষের তরফে মুখ্য নির্বাচন কমিশনারের কাছে বাংলা পক্ষ চিঠি দিয়ে জানতে চেয়েছে কমিশন কী শুধু হিন্দিভাষী প্রার্থীই চাইছে? সংশোধনের জন্য কমিশনকে তিনদিন সময় দিয়েছে তাঁরা। তাঁদের আরো বক্তব্য, "অনলাইন ব্যবস্থায় শুধু ইংরেজি থাকলে কিছু বলার ছিল না। কিন্তু কেন হিন্দি ভাষা রাখা হবে?" 

শেষ জনগণনা অনুযায়ী এ রাজ্যের ৮৬ শতাংশ মানুষ বাংলা ভাষায় কথা বলেন৷ অনেকেই ইংরেজি বা হিন্দি জানেন না। তাঁরা কেউ অনলাইনে আবেদন করতে চাইলে কী করবেন? রাজ্য কমিশনের এক আধিকারিক জানিয়েছেন "পরীক্ষামূলক ভাবে এবার ভোটে অনলাইন ব্যবস্থা চালু করা হয়েছে। সর্বত্র হিন্দি এবং ইংরেজি ভাষা ব্যবহার করতে বলা হয়েছে। পরে নিশ্চয়ই আঞ্চলিক ভাষা অন্তর্ভুক্ত হবে।" 

বাংলা পক্ষের প্রতিনিধি কৌশিক মাইতি জানান "নির্বাচন কমিশন কী চাইছে? বাঙালি ভোটে লড়বে না? শুধুমাত্র হিন্দিভাষীরা লড়বে? ধিক্কার জানাই। অনেক জায়গায় ভোটের ট্রেনিং শুধুমাত্র হিন্দিতে হচ্ছে, বাংলার দাবি জানালে 'বাংলাদেশী' তকমাও জুটেছে। নির্বাচন কমিশন কী তাহলে সত্যিই বাংলা ও বাঙালি বিরোধী?"

প্রতিবেদন- সুমিত দে


No comments