Header Ads

সৌমিতা সাহার কলমে বিশ্ব শাড়ি দিবসে উঠে এলো প্রশংসার ঢেউ


বিশ্ব শাড়ি দিবস উপলক্ষে শিল্পীর কলমে সমর্থনের সুর। শাড়িতেই নারী চ্যালেঞ্জ যখন গণমাধ্যমে হৈচৈ ফেলে দিয়েছে, তখন স্বনামধন্যা চিত্রকর ও আন্তর্জাতিক সঙ্গীতশিল্পী সৌমিতা সাহা সরব হন। সৌমিতা জানান শুধু শাড়ী কেন, কোনো পোশাক নারীত্বের মাপ কাঠি হতে পারে না। অন্য দিকে ২১শে ডিসেম্বর বিশ্ব শাড়ি দিবস উপলক্ষে সমর্থনের সুর তুলেছেন শিল্পী। শিল্পীর বক্তব্য শাড়ি তে নারী চ্যালেঞ্জ নিয়ে তিনি বিরূপ মন্তব্য করলেও শাড়ির গুণগানে তিনি পঞ্চমুখ।
 
সম্প্রতি বেশ কিছু আন্তর্জাতিক মানের প্রর্দশনীতে অসামান্য প্রশংসা পেয়েছে সৌমিতার আঁকা ছবি। সৌমিতা নিজেকে "handloom gospeller" বা তন্তু প্রচারক বলে দাবি করেন। শিল্পী সৌমিতার ইন্সটাগ্ৰাম দেখলে শাড়ির প্রতি তাঁর বিশেষ অনুরাগের বিষয়টা বোঝা যায়। 


সৌমিতা তাঁর ইন্সটাগ্রাম হ্যান্ডেলে লিখেন "এই নয়-গজ-আশ্চর্যের সময়টি চলে যাওয়ার সাথে সাথে এর কারুকাজটি বিকশিত হয়েছে এবং আরও অনেক মহিলাকে পুরো স্টাইলে আলিঙ্গন করতে আকৃষ্ট করেছে। মজার বিষয় হল, বিভিন্ন সম্প্রদায়ের আমাদের অতি-প্রিয় সেলিব্রিটিরা সাধারণ সাজসজ্জার শৈলীতে সর্বোপরি নতুন সংজ্ঞা দিয়েছেন এবং ট্রেন্ডি অ্যাড-অনগুলির সাথে সজ্জিত করেছেন। সামাজিক নেটওয়ার্কগুলিতে #Saree_tei_Nari চ্যালেঞ্জ ট্রেন্ডিং সম্পর্কে আমি কিছুটা সমালোচিত হয়েছি। আমি হ্যান্ডলুম গসপেলার এবং শাড়ি প্রেমিকা, তবে কোনও পোশাকেই নারীত্বকে সংজ্ঞায়িত করার মতো সাহস জোগাতে পারছি না।

শাড়ি ও শাড়ির অনুরূপ সজ্জিত পোশাকের সন্ধান পাওয়া যায় সিন্ধু সভ্যতার দিকে, যা উত্তর-পশ্চিম ভারতে খ্রিস্টপূর্ব ২৮০০ থেকে ১৮০০ এর মধ্যে এসেছিল। শাড়ির যাত্রা শুরু হয় কটনের মাধ্যমে, যা খ্রিস্টপূর্ব পঞ্চম সহস্রাব্দের কাছাকাছি সময়ে ভারতীয় উপমহাদেশে প্রথম কর্ষিত হয়েছিল। 

এই বিশ্ব শাড়ি দিবসে এই চমৎকার পোশাকটির মুগ্ধতার গুণগান করা যাক। আসুন আগামীকাল বিশ্ব শাড়ি দিবস উদযাপন করি ২১ শে ডিসেম্বর। #HappyWorldSareeDay2020. 

তিনি নিজের ইন্সটাগ্রাম হ্যান্ডেল ছাড়াও লিটারেসি প্যারাডাইসকে জানান যে, "আমি ফেসবুকে শাড়ি তে নারী চ্যালেঞ্জের ঘোর বিরোধীতা করেছিলাম। কারণ নারীত্বকে কখনো তো একটা নির্দিষ্ট পরিধান দিয়ে বোঝানো বা উপস্থাপন করা যায়না। নারীত্বকে নির্দিষ্ট পরিধান দিয়ে বিচার করাকে আমি রীতিমতো ক্রিমিনাল অফেন্স মনে করি৷ আর বিশ্ব শাড়ি দিবস আমার কাছে শাড়ির জয়যাত্রায় দিন। তাঁতকে নতুন করে তুলে ধরার দিন৷" 

প্রতিবেদন- সুমিত দে


No comments