Header Ads

নার্গিসকে লেখা নজরুলের প্রথম ও শেষ চিঠি


"বুলবুলি নীরব নার্গিস বনে, ঝরা বন গোলাপের বিলাপ।" বিদ্রোহী কবি নজরুল ইসলামের এই গানে নার্গিস নামে এক নারীর উল্লেখ পাওয়া যায়। এই নার্গিস হলো নজরুল ইসলামের প্রেমিকা। যার আসল নাম হলো সৈয়দা খাতুন। নজরুল একদিকে যেমন বিদ্রোহের আগুনে জ্বলে দগদগে কবিতা লিখতেন তেমনই অন্যদিকে প্রেমের আবেগে মিশে যেতেন তিনি৷ নজরুলের দুটো রূপ একটা বিদ্রোহী, আরেকটা প্রেমিক। প্রেমের বেদনায় জর্জরিতও হয়েছেন তিনি। 


নজরুলের জীবনে দুটি নারীর আগমন ঘটেছিল। প্রথম নারী নার্গিস আর দ্বিতীয় নারী প্রমীলা। নজরুলের প্রথম ভালোবাসার পাত্রী ছিলেন নার্গিস। তাঁর জীবনের প্রথম প্রিয়তমা। সৈয়দার মামা আলী আকবর খান নজরুলের সাথে কলকাতায় পাশাপাশি থাকতেন। তিনি নজরুলকে তার বাড়ি কুমিল্লায় নিয়ে যান ১৯২১ সালে। নজরুল তখন সবে কৈশোর পার করে তরুণ হয়েছে। কুমিল্লাতে থাকাকালীন কবির সাথে পরিচয় হয় সৈয়দার।  কদিনের পরিচয়েই নজরুল সৈয়দার প্রেমে পড়ে যান। ভালোবেসে তিনি সৈয়দাকে নার্গিস বলে ডাকতেন। তাঁর তারুণ্য বন্ধনহারা ষোড়শী কুমারীর প্রেমে উদ্দাম, চঞ্চল মেয়ের ভালোবাসায় মুখর হয়ে ওঠে। 

১৩২৮ বঙ্গাব্দের ৩রা আষাঢ়, শুক্রবার কবির সাথে নার্গিসের বিয়ের দিন ধার্য হয়। বিয়েতে কাবিননামা সম্পাদনার সময় কবিকে ঘর জামাই হয়ে থাকতে হবে- কৌশুলী আলী আকবরের জুড়ে দেওয়া এমন শর্তে তিনি ক্ষিপ্ত হয়ে ওঠেন। আর ঐদিন রাতেই কুমিল্লা ত্যাগ করেন নজরুল নার্গিসকে একা ফেলে। আলী আকবর খানের আর্থিক প্রলোভন দেখিয়ে ফেরানোর চেষ্টা করা হলে তিনি আরো বেশি ক্ষিপ্ত হয়ে ওঠেন। দীর্ঘ পনেরো বছর নার্গিসের সাথে নজরুল কোনোরকম যোগাযোগ রাখেননি। নার্গিস কিন্তু মাঝেমধ্যে নজরুলকে চিঠি পাঠাতো। তাঁর সেই চিঠিগুলোর উত্তর দিলেন পনেরো বছর পর। তিনি নার্গিসকে ঠিক কতটা ভালোবাসতেন সেইসবও ব্যক্ত করলেন এক আবেগঘন চিঠিতে। 

নজরুলের নার্গিসকে লেখা চিঠিতে তিনি যা লিখেছিলেন তা হলো---  

কল্যাণীয়াসু,

তোমার পত্র পেয়েছি সেদিন নব বর্ষার নবঘন-সিক্ত প্রভাতে। মেঘ মেদুর গগনে সেদিন অশান্ত ধারায় বারি ঝরছিল। পনের বছর আগে এমনি এক আষাঢ়ে এমনি এক বারিধারায় প্লাবন নেমেছিল, তা তুমিও হয়তো স্মরণ করতে পারো। আষাঢ়ের নব মেঘপুঞ্জকে আমার নমস্কার। এই মেঘদূত বিরহী যক্ষের বাণী বহন করে নিয়ে গিয়েছিল কালিদাসের যুগে, রেবা নদীর তীরে, মালবিকার দেশে, তার প্রিয়ার কাছে। এই মেঘপুঞ্জের আশীর্বাণী আমার জীবনে এনে দেয় চরম বেদনার সঞ্চার।

এই আষাঢ় আমায় কল্পনার স্বর্গলোক থেকে টেনে ভাসিয়ে দিয়েছে বেদনার অনন্ত স্রোতে। যাক, তোমার অনুযোগের অভিযোগের উত্তর দিই। তুমি বিশ্বাস করো, আমি যা লিখছি তা সত্য।লোকের মুখে শোনা কথা দিয়ে যদি আমার মূর্তির কল্পনা করে থাকো,তাহলে আমায় ভুল বুঝবে- আর তা মিথ্যা। তোমার উপর আমি কোনো ‘জিঘাংসা’ পোষণ করিনা – এ আমি সকল অন্তর দিয়ে বলছি। আমার অন্তর্যামী জানেন তোমার জন্য আমার হৃদয়ে কি গভীর ক্ষত, কি অসীম বেদনা! কিন্তু সে বেদনার আগুনে আমিই পুড়েছি, তা দিয়ে তোমায় কোনোদিন দগ্ধ করতে চাইনি। তুমি এই আগুনের পরশমানিক না দিলে আমি ‘অগ্নিবীণা’ বাজাতে পারতাম না। আমি ধুমকেতুর বিস্ময় নিয়ে উদিত হতে পারতাম না। তোমার যে কল্যাণ রূপ আমি আমার কিশোর বয়সে প্রথম দেখেছিলাম, যে রূপকে আমার জীবনের সর্বপ্রথম ভালবাসার অঞ্জলি দিয়েছিলাম, সে রূপ আজো স্বর্গের পারিজাত-মন্দারের মতো চির অম্লান হয়েই আছে আমার বক্ষে। অন্তরের সে আগুন- বাইরের সে ফুলহারকে স্পর্শ করতে পারেনি।

তুমি ভুলে যেওনা আমি কবি, আমি আঘাত করলেও ফুল দিয়ে আঘাত করি। অসুন্দর কুৎসিতের সাধনা আমার নয়। আমার আঘাত বর্বরের কাপুরুষের আঘাতের মতো নিষ্ঠুর নয়। আমার অন্তর্যামী জানেন (তুমি কি জান বা শুনেছ জানিনা) তোমার বিরুদ্ধে আজ আমার কোন অনুযোগ নেই, অভিযোগ নেই, দাবীও নেই। তোমার আজিকার রূপ কি জানিনা। আমি জানি তোমার সেই কিশোরি মুর্তিকে, যাকে দেবীমূর্তির মতো আমার হৃদয় বেদীতে অনন্ত প্রেম, অনন্ত শ্রদ্ধার সঙ্গে প্রতিষ্ঠা করতে চেয়েছিলাম। সেদিনের তুমি সে বেদী গ্রহণ করলেনা।পাষাণ দেবীর মতই তুমি বেছে নিলে বেদনার বেদিপাঠ… জীবন ভ’রে সেখানেই চলেছে আমার পূজা আরতি।আজকার তুমি আমার কাছে মিথ্যা, ব্যর্থ; তাই তাকে পেতে চাইনে। জানিনে হয়ত সে রূপ দেখে বঞ্চিত হব, অধিকতর বেদনা পাব, তাই তাকে অস্বীকার করেই চলেছি।দেখা? না-ই হ’ল এ ধূলির ধরায়। প্রেমের ফুল এ ধূলিতলে হয়ে যায় ম্লান, দগদ্ধ, হতশ্রী। তুমি যদি সত্যিই আমায় ভালবাস আমাকে চাও ওখান থেকেই আমাকে পাবে। লাইলি মজনুকে পায়নি, শিরি ফরহাদকে পায়নি, তবু তাদের মত করে কেউ কারো প্রিয়তমাকে পায়নি।আত্মহত্যা মহাপাপ, এ অতি পুরাতন কথা হলেও প্রেম সত্য। আত্মা অবিনশ্বর, আত্মাকে কেউ হত্যা করতে পারেনা। প্রেমের সোনার কাঠির স্পর্শ যদি পেয়ে থাকো, তাহলে তোমার মতো ভাগ্যবতী আর কে আছে ? তারি মায়া স্পর্শে তোমার সকল কিছু আলোয় আলোময় হয়ে উঠবে। দুঃখ নিয়ে এক ঘর থেকে অন্য ঘরে গেলেই সেই দুঃখের অবসান হয়না। মানুষ ইচ্ছা করলে সাধনা দিয়ে, তপস্যা দিয়ে ভুলকে ফুল রূপে ফুটিয়ে তুলতে পারে। যদি কোনো ভুল করে থাক জীবনে, এই জীবনেই তাকে সংশোধন করে যেতে হবে; তবেই পাবে আনন্দ মুক্তি; তবেই হবে সর্ব দুঃখের অবসান । নিজেকে উন্নত করতে চেষ্টা করো, স্বয়ংবিধাতা তোমার সহায় হবেন। আমি সংসার করছি, তবু চলে গেছি এই সংসারের বাধাকে অতিক্রম করে উর্ধ্ব লোকে। সেখানে গেলে পৃথিবীর সকল অপূর্ণতা, সকল অপরাধ ক্ষমা সুন্দর চোখে পরম মনোহর মূর্তিতে দেখা যায়।…

হঠাৎ মনে পড়ে গেল পনেরো বছর আগের কথা। তোমার জ্বর হয়েছিল, বহু সাধনার পর আমার তৃষিত দুটি কর তোমার শুভ্র ললাট স্পর্শ করতে পেরেছিল; তোমার তপ্ত ললাটের স্পর্শ যেন আজো অনুভব করতে পারি। তুমি কি চিয়ে দেখেছিলে? আমার চোখে ছিলো জল, হাতে সেবা করার আকুল স্পৃহা, অন্তরে শ্রীবিধাতার চরণে তোমার আরোগ্য লাভের জন্য করুন মিনতি। মনে হয় যেন কালকের কথা। মহাকাল যে স্মৃতি মুছে ফেলতে পারলেননা। কী উদগ্র অতৃপ্তি, কী দুর্দমনীয় প্রেমের জোয়ারই সেদিন এসেছিল। সারা দিন রাত আমার চোখে ঘুম ছিল না । যাক আজ চলেছি জীবনের অস্তমান দিনের শেষে রশ্মি ধরে ভাটার স্রোতে, তোমার ক্ষমতা নেই সে পথ থেকে ফেরানোর। আর তার চেষ্টা করোনা। তোমাকে লিখা এই আমার প্রথম ও শেষ চিঠি হোক। যেখানেই থাকি বিশ্বাস করো আমার অক্ষয় আশির্বাদ কবচ তোমায় ঘিরে থাকবে । তুমি সুখি হও, শান্তি পাও, এই প্রার্থনা। আমায় যত মন্দ বলে বিশ্বাস করো, আমি তত মন্দ নই, এই আমার শেষ কৈফিয়ৎ।

ইতি
নিত্য শুভার্থী
নজরুল ইসলাম

প্রতিবেদন- সুমিত দে

No comments