Header Ads

ইলেক্সারের চতুর্থ প্রর্দশনীর মূল আকর্ষণ সৌমিতার আঁকা 'অ্যাবারেন্ট'


চিত্রশিল্পীদের শিল্পসত্ত্বাকে বাঁচিয়ে রাখতে প্রয়োজন সঠিক উদ্যোগের। চিত্রশিল্প নিয়ে কলকাতায় বর্তমানে বিভিন্ন প্রদর্শনী হচ্ছে। তবে ক্রিয়েটিভ সোল নামের এক সংগঠন চিত্রশিল্পের প্রদর্শনীকে নিয়ে যাচ্ছে এক আলাদা উচ্চতায়। সম্প্রতি ক্রিয়েটিভ সোল আয়োজিত ইলেক্সারে বসলো চাঁদের হাট। নামকরা সব চিত্রশিল্পীদের ভিড়ে চমকে দিয়েছে তাদের এই অনবদ্য চিত্র প্রদর্শনী। 

গত ২৫ শে ডিসেম্বর বড়দিনের মতো এক আনন্দের দিনে ক্রিয়েটিভ সোল সংগঠনের প্রদর্শনী ইলেক্সার শুরু হয়েছে। চলতি বছরে চতুর্থ বর্ষে পদার্পণ করলো এই বিশেষ প্রদর্শনী। ক্রিয়েটিভ সোল সংগঠনের প্রধান রিচার্ড সুমন হালদারের  আয়োজনে ছিল অশেষ নৈপুণ্য। প্রতি বছরের মতো এবছরেও আকর্ষণ ছিল সুপ্রতিষ্ঠিত ও নবাগত শিল্পীদের কাজ কে একই ছাদের তলায় পাওয়া।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভাষ্কর চায়না পাল, রাজ্যের প্রথম রূপান্তরকামী আইনজীবী মেঘ সায়ন্তী ঘোষ। দক্ষিণ কলকাতার বিখ্যাত আর্ট গ্যালারি, গ্যালারি গোল্ডে আয়োজিত হয় এই প্রদর্শনীর। নবাগত শিল্পীদের মধ্যে শোভন, অপরাজিতা, সিমনতীর কাজ প্রশংসনীয়। সন্দীপ চট্টোপাধ্যায়ের রিয়ালিস্টিক রেখা ও ডটের কাজ দেখবার মত।


রিয়ালিস্টিক সোরিয়ালিস্মে মন্ত্রমুগ্ধ হয়ে যাওয়ার মত অনুভূতি জাগায় সৌমিতা সাহার আঁকা 'অ্যাবারন্ট' ছবিটি। যে ছবিতে এক নীল নয়না রমনীর চাহনী আপনাকে সম্মোহন করে নিয়ে যাবে এক অন্য জগতে। তার পর লক্ষ্য করলে বোঝা যাবে বাকি রেখার খেলায় আছে এক মহা জাগতিক অনুভূতি। এছাড়াও সৌমিতার আঁকা Perplexity ছবিটিও প্রশংসনীয়। সৌমিতা একজন আন্তর্জাতিক সঙ্গীত শিল্পী হওয়ার পাশাপাশি একজন অসামান্যা চিত্রকর, সৌমিতার আঁকা ছবি গত নভেম্বর মাসে পাড়ি দিয়েছে পোর্ট ল্যান্ডের আর্ট মিউজিয়ামের অন্তর্ভুক্ত আর্টরীচ গ্যালারিতে। সৌমিতা সঙ্গীতের পাশাপাশি চিত্রকর হিসেবেও আন্তর্জাতিক স্তরে অতি প্রশংসিত। সৌমিতা একজন স্থপতিও।

পেশায় মেরিন ইঞ্জিনিয়ার শুভঙ্কর সিংহের ছবিতে ফুটে ওঠে সমকালীন সমাজের বিভিন্ন স্তরের অম্লান প্রতিচ্ছবি। সত্যের ক্রুশবিদ্ধ হওয়ার গল্প বলে শুভঙ্করের CruSifaction of Truth। অন্য দিকে love beyond boundaries ছবিতে ফুটে ওঠে ইমোশন। ইলেক্সারে পেইন্টিং এর সাথে প্রর্দশিত হয়েছে আলোকচিত্র, আলোকচিত্রিদের মধ্যে অর্ণব মুখোপাধ্যায়ের কাজও প্রশংসনীয়।

প্রতিবেদন- নিজস্ব সংবাদদাতা

No comments