Header Ads

গোটা বিশ্ব তাঁকে চেনে, সৌমিত্র চট্টোপাধ্যায়ের মৃত্যু সংবাদ প্রকাশিত হয়েছে দেশ-বিদেশের পোর্টালেও


গত ১৫ ই নভেম্বর প্রয়াত হয়েছেন জনপ্রিয় অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। তাঁর প্রয়াণে শোকস্তব্ধ গোটা টলিউড। বাংলার যুবসমাজ তাঁকে বিদায় জানাতে পথে নেমেছিল। তাঁর মৃত্যুকালে বয়স হয়েছিল ৮৫ বছর। তাঁর মৃত্যুতে অবসান হলো একটা চলচ্চিত্র যুগের। তিনি প্রায় ষাট বছর ধরে চলচ্চিত্রে অভিনয় করেছেন। তাঁর ছবির সংখ্যা তিনশোরও বেশি। তাঁকে বলা হতো সত্যজিৎ নায়ক কারণ তিনি সত্যজিৎ রায় পরিচালিত ৩৪ টি ছবির মধ্যে ১৪ টি ছবিতে অভিনয় করেছেন। 


টলিউড ইন্ডাস্ট্রিতে মহীরুহের মতো অবস্থান ছিল তাঁর। নানান চরিত্রের ভিড়ে ধরা দিয়েছিলেন তিনি। প্রতিটি ছবিতেই তাঁর অভিনয় মুগ্ধ করেছে সিনেবোদ্ধাদের।কেবল বাংলাই নয়, বাংলা তথা ভারতের গর্ব ছিলেন তিনি। সত্যজিৎ রায়ের সৃষ্টি ফেলুদাকে পর্দায় জীবন্ত করেছিলেন তিনি৷ বিভূতিভূষণ বন্দোপাধ্যায়ের অপু চরিত্রও তাঁর হাত ধরে বাঙালির মন জয় করে নিয়েছিল৷ 

চলচ্চিত্রের পাশাপাশি তিনি কবিতা আবৃত্তির মাধ্যমেও বিপুল খ্যাতি অর্জন করেছিলেন। তাঁর কণ্ঠে হঠাৎ দেখা, বনলতা সেন শুনতে সকলেই পছন্দ করতেন৷ প্রতিভাবান এই মানুষটি আপামর বাঙালিকে কাঁদিয়ে পাড়ি জমালেন অমৃতলোকে। তাঁর মৃত্যুর খবর ভারত ছাড়িয়ে বিদেশের একশোটিরও বেশি কাগজ ও  নিউজ পোর্টালে প্রকাশিত হয়। 

সৌমিত্র চট্টোপাধ্যায়ের মৃত্যু সংবাদ দুনিয়ার ১০০ এর ওপর কাগজ ও নিউজ পোর্টালে প্রকাশিত হয়েছে। চিন, আমেরিকা, জাপান, ইংল্যান্ড, রাশিয়া, ফ্রান্স, আরব, স্পেন, ইজরায়েল, মালয়েশিয়া ও ওমেনের মতো দেশের জনপ্রিয় পোর্টালগুলোতে বেরিয়েছে তাঁর প্রয়াণের খবর। কেবলমাত্র বাংলা ছবিতে অভিনয় করেও যে গোটা বিশ্বে নাম পাওয়া যায় তার সবচেয়ে বড় উদাহরণ হলো অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। 

বাঙালির কাছে অত্যন্ত গর্বের ব্যাপার যে তাঁকে গোটা বিশ্ব চেনে। তাইতো বিদেশের নামী সংবাদপত্রগুলোতে তাঁর মৃত্যু সংবাদ বেরিয়েছে। মালয়েশিয়াকিনি, স্পেট্টাকোলো, দ্য এশিয়ান এজ, সিটি নিউজ, সিপি টুয়েন্টি ফোর, নিউজ সিএন, ইজরায়েল হেয়োম, গলফ নিউজ, বিবিসি নিউজ, দ্য ওয়াশিংটন পোস্ট, বেরোনস্, এনএনএন ডট এন জি, এসএম নিউজ, ইউএনবি নিউজ, দ্য মেনিইচি জাপান, টাইমস অফ ওমান, ইনফোবে, পেসিফিক প্রেস এজেন্সি, দি সিটেল নিউজ, জব কর্ণার, ইউএসএ টুডে, এশিয়ানেট নিউজএবেল, ক্যুরিয়ার পিকার্ড, ডন, সিএনএন নিউজ ও ইন্ডিয়া নিউ ইংল্যান্ড নিউজের মতো নিউজ পোর্টালে প্রকাশিত হয়েছে তাঁর মৃত্যু সংবাদ। 

প্রতিবেদন- সুমিত দে

No comments