Header Ads

তিলোত্তমার বুকে চালু হচ্ছে নতুন ট্রাম, যেখানে দেখা যাবে চিত্রপ্রদর্শনী


তিলোত্তমা কলকাতা ক্রমশ নিত্যনতুন সাজে বদলে যাচ্ছে। তিলোত্তমার গায়ে জুড়ছে একগুচ্ছ পালক। কয়েকমাস আগেই কলকাতার বুকে চালু হয় ট্রাম লাইব্রেরি। যে লাইব্রেরিতে আছে বইপড়ার সুযোগ। ট্রাম লাইব্রেরি আসলে একটি আস্ত ট্রাম যে ট্রামের মধ্যে বানানো হয়েছে লাইব্রেরি। যানবাহনে যেতে যেতে বইপড়ার এমন ব্যবস্থা ভারতের আর অন্য কোনো শহরে নেই বললেই চলে। 



ট্রাম লাইব্রেরিতে চড়ে অদ্ভুত সব অভিজ্ঞতা হচ্ছে যাত্রীদের। বহু যাত্রী ইতিমধ্যেই মুগ্ধ হয়েছেন এই বিশেষ ট্রামে চড়ে৷ সম্প্রতি আরো একটি ট্রাম চালু হতে  চলেছে, যে ট্রামে রাজ্য পরিবহন সংস্থা আয়োজন করতে চলেছে একটি চিত্রপ্রদর্শনীর। ট্রামে যেতে যেতে ট্রামের মধ্যে রং তুলি দিয়ে লাইভ ছবি আঁকা দেখতে পাবেন নাগরবাসীরা। সাধারণত চিত্রপ্রদর্শনীতে চিত্রকরদের আঁকা ছবি কোনো একটি নির্দিষ্ট স্থানে টাঙিয়ে প্রদর্শনীর আয়োজন করা হয়। কিন্তু এই চিত্রপ্রদর্শনীর ধরণ অনেকটা আলাদা। 

চিত্রপ্রদর্শনীর জন্য যে ট্রাম চালু হতে চলেছে সেই ট্রাম শিল্পীদের প্রদর্শনীর জন্য ব্যক্তিগতভাবে ভাড়াও দেওয়া হবে। প্রদর্শনী অনুষ্ঠানের জন্য অনুষ্ঠানের কয়েকদিন আগে থেকে এই ট্রাম অগ্রিম বুকিং করে রাখতে হবে৷ এ প্রজন্মের সকল শিল্পীদের উৎসাহিত করতে নেওয়া হয়েছে এই উদ্যোগ। যা বাংলার শিল্পীদের জন্য নতুন দরজা খুলতে চলেছে। শিল্পীদের ইচ্ছে মতো ধর্মতলা থেকে গড়িয়াহাট বা শ্যামবাজার অবধি চলবে এই ট্রাম। এই ট্রামে যখন প্রদর্শনী চলবে না, তখন ট্রামে থাকবে কলকাতার নানান প্রাচীন চিত্র ও নথি। 

পড়ুয়াদের জন্য এই ট্রামে ৫০ শতাংশ ছাড় দেওয়া হবে। তবে সেক্ষেত্রে তাদের বৈধ পরিচয়পত্র দেখাতে হবে। চিত্রপ্রদর্শনী চলাকালীন এই ট্রামে চড়লে লাগবে মাত্র ৬ টাকা। অন্যান্য সময় এই ট্রামে চড়লে এসি ট্রামের সমতুল্য ভাড়া লাগবে। সংস্কৃতির শহর কলকাতার অন্যতম দ্রষ্টব্য হতে চলেছে এই ট্রাম। কলকাতার ইতিহাস ও বর্তমানকে মিলিয়ে দেবে এই ট্রাম।

প্রতিবেদন- নিজস্ব সংবাদদাতা

No comments