Header Ads

বাঙালির জয়জয়কার, বাইডেনের জ্বালানি মন্ত্রী হওয়ার পথে এক বাঙালি


সূদুর মার্কিনে বাঙালির রাজত্ব কায়েম হতে চলেছে। আমেরিকার নতুন রাষ্ট্রপতি জো বাইডেনের মন্ত্রীসভায় পূর্ণমন্ত্রী হচ্ছেন এক বাঙালি। এই প্রথমবার আমেরিকার মন্ত্রীসভায় দেখা মিলতে চলেছে এক বাঙালির। মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার শাসনকালে ঐ দেশের জ্বালানি মন্ত্রণালয়ের একটি ইউনিটে নেতৃত্ব দিয়েছিলেন। বাইডেনের অধীনে এই মন্ত্রণালয়ের মন্ত্রী হওয়ার দৌঁড়ে যারা এগিয়ে রয়েছেন তাদের মধ্যে অন্যতম ব্যক্তি হলেন অরুণ মজুমদার। 


বাইডেনের মন্ত্রীসভায় এক নিখাদ বাঙালি সামলাবেন বিশেষ মন্ত্রীত্ব। বাংলার সীমানা পেরিয়ে বাঙালির জয়জয়কার হচ্ছে এখন গোটা বিশ্বজুড়ে। দীর্ঘকাল আমেরিকাতে কাটানোর জন্য তিনি এখন নাগরিক হিসেবে ইন্দো-আমেরিকান কিন্তু জাতিতে বাঙালি। এর আগে বারাক ওবামার সময়কালে ২০১১ থেকে ২০১২ সালে আমেরিকান এনার্জি বিভাগের আন্ডার সেক্রেটারি ছিলেন তিনি। তাঁর আসল নাম হলো অরুণাভ মজুমদার, তবে সকলে তাঁকে অরুণ মজুমদার নামেই বেশি চেনেন৷ তিনি আদতে একজন মেটেরিয়াল সায়েন্টিস্ট ও ইঞ্জিনিয়ার। 

১৯৮৫ সালে আইআইটি বম্বে থেকে মেকানিকাল ইঞ্জিনিয়ারিং বিভাগে স্নাতক ডিগ্রি অর্জন করেন। তারপর সোজা পাড়ি দেন মার্কিনে। বার্কলের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৯ সালে তিনি পিএইচডি ডিগ্রি লাভ করেছিলেন। অ্যারিজোনা স্টেট বিশ্ববিদ্যালয়, ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় সহ একাধিক বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেছেন। তিনি আমেরিকার বেশ কয়েকটি নামী অ্যাকাডেমির সদস্য হিসেবেও আসীন রয়েছেন। 

তাঁর শিল্পক্ষেত্রেও অভিজ্ঞতা আছে। ওবামার আমলে বিজ্ঞানের রাষ্ট্রদূতের পদ সামলানোর পর গুগুল তাঁকে তাদের জ্বালানি বিভাগের ভাইস প্রেসিডেন্ট করেছিল। যদিও ছয়মাসের বেশি মন টেকেনি তাঁর। ফিরে গিয়েছিলেন অধ্যাপনার কাজে স্ট্যানফোর্ড ইউনিভার্সিটিতে। ডেমোক্রেট পার্টি সরকার গড়ার পর সেখান থেকে ডাক পান তিনি। 

এর আগে ব্রিটেনের নির্বাচনে যদি লেবার পার্টি জয়ী হতো তাহলে বিদেশের মাটিতে প্রথম মন্ত্রী হতো শামি চক্রবর্তী। ব্রিটেনে বাঙালির মন্ত্রী হওয়ার স্বপ্ন সত্যি না হলেও আমেরিকার মাটিতে সেই স্বপ্ন সত্যি হতে চলেছে। 

প্রতিবেদন- সুমিত দে

No comments