Header Ads

আসছে 'নরক সংকেত' এবার বড়পর্দায় 'স্বস্তিক সংকেত' হয়ে


আগাগোড়া এক ইউরোপীয় পটভূমিতে লেখা ঐতিহাসিক উপন্যাস হলো 'নরক সংকেত'। জনপ্রিয় লেখিকা দেবারতি মুখোপাধ্যায়ের বেস্টসেলার উপন্যাস হলো 'নরক সংকেত'৷ বর্তমান সময়ের সন্ত্রাসবাদের রূপরেখা, মধ্যপ্রাচ্যের অভিবাসী সমস্যার চিত্র সাথে প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধের সমসাময়িক পরিস্থিতি, জনজীবন, হিটলারের সাথে নেতাজীর সাক্ষাৎ, নিও-নাৎসি মুভমেন্টের সাথে আধুনিক জিন থেরাপির কিছু বিতর্কিত মতবাদ, প্রথম বিশ্বযুদ্ধের সময়ের বহু ক্রিপ্টোগ্রাফি ও সমান্তরালের আড়ালে এক বাঙালি দম্পতি রুদ্রাণী ও প্রিয়মের জীবনপ্রবাহের নেপথ্যে এগিয়ে চলার শ্বাসরুদ্ধকর বৈজ্ঞানিক প্রেক্ষাপটে লেখা ঐতিহাসিক উপন্যাস হলো 'নরক সংকেত'।


বহু পাঠক-পাঠিকা এই উপন্যাসটি পড়ে মুগ্ধ হয়েছেন। 'নরক সংকেত' প্রকাশের পর থেকেই লেখিকা দেবারতি মুখোপাধ্যায় এক গগনচুম্বী সাফল্য অর্জন করেন। এই উপন্যাস এবার আসতে চলেছে বড় পর্দায়। টলিউড ইন্ডাস্ট্রি পেতে চলেছে  এক দুর্ধর্ষ ছবি। যা বাংলা চলচ্চিত্রকে আরো এক ধাপ এগোতে সাহায্য করবে। 

'নরক সংকেত' উপন্যাস অবলম্বনে তৈরি হতে চলা এ ছবির নামকরণ করা হয়েছে 'স্বস্তিক সংকেত'। ছবিটি পরিচালনা করতে চলেছেন পরিচালক সায়ন্তন ঘোষাল।  রুদ্রাণীর চরিত্রে অভিনয় করতে চলেছেন অভিনেত্রী নুসরত ও প্রিয়মের চরিত্রে অভিনেতা গৌরব। কাহিনির পুনর্নির্মাণ, চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন লেখক সৌগত বসু। 

সমসাময়িক অবস্থার কথা চিন্তা করে ছবির চিত্রনাট্যে বেশ কিছু পরিবর্তনও করা হয়েছে। স্ক্রিপ্টে মারণ ভাইরাসের ব্যাপার যুক্ত করা হয়েছে। রুদ্রাণী ও প্রিয়ম এই দুই চরিত্রকে ভর করে ছড়িয়ে পড়বে রহস্যের জাল। তারা পেশায় চাকুরীজীবী হলেও একটি কোড পুনরুদ্ধার করতে গিয়ে তাদের পাড়ি দিতে হয় সূদুর বার্লিনে। হিটলারের নাৎসি বাহিনীর রাসায়নিক পদ্ধতি ব্যবহার করে যুদ্ধনীতি স্থির করে। এক মারণ ভাইরাস ছড়িয়ে পড়ে নাৎসি বাহিনীর মধ্যে। যার অ্যান্টিডোটের ফর্মুলা হঠাৎ হারিয়ে যায়। এই হারিয়ে যাওয়া ফর্মুলার সন্ধান করতে থাকে রুদ্রাণী ও প্রিয়ম। 

চলতি বছরের সেপ্টেম্বরের শেষদিকে লন্ডনে শুরু হবে এই ছবির শ্যুটিং। ছবিতে নুসরত ও গৌরব ছাড়াও ছবির গুরুত্বপূর্ণ চরিত্র চ্যাটার্জীর ভূমিকায় অভিনয় করছেন রূদ্রনীল ঘোষ। নেতাজীর ভূমিকায় দেখা যাবে অভিনেতা শাশ্বত চট্টোপাধ্যায়কে। ছবিতে থাকছে একগুচ্ছ আকর্ষণীয় দৃশ্য। সিনেমাহলের পর্দায় দর্শকের চোখে ধরা দেবে নান্দনিক গল্প। দেবারতি মুখোপাধ্যায়ের উপন্যাস, সৌগত বসুর চিত্রনাট্য ও সায়ন্তন ঘোষালের পরিচালনা সব মিলিয়ে বড়োসড়ো চমক আসতে চলেছে টলিউডে। 

প্রতিবেদন- সুমিত দে

No comments