Header Ads

লালন সাঁইজির গানের মাধ্যমে শুরু হলো ফোক ডায়েরিজের আনপ্লাগড সিরিজ


ফোক ডায়েরিজ ব্যান্ডের নিবেদনে তাদের অফিশিয়াল ইউটিউব চ্যানেলে শুরু হলো আনপ্লাগড সিরিজ। গত ৫ ই জুন মুক্তি পেয়েছে এই সিরিজের প্রথম পর্ব। বাংলার হারিয়ে যাওয়া লোকগানকে দারুণ ভাবে উপস্থাপন করতে দেখা যাচ্ছে ফোক ডায়েরিজকে। বিস্মৃতির আড়ালে থাকা বিভিন্ন লোকগান যেমন ক্ষ্যাপা শিব, থাকিলে ডোবাখানা, পিরিত করাইসে দিওয়ানা ও রঙ্গিলা রের মতো গানগুলোকে ফিরিয়ে এনেছে তাঁরা। লকডাউনের ফলে দীর্ঘদিন আটকে থাকতে হয়েছিল ফোক ডায়েরিজকে। কিন্তু আবারো একরাশ উত্তেজনা ছড়াতে মাঠে নামছে ফোক ডায়েরিজ। 


খুব শীঘ্রই বেশ কিছু চমক দিতে চলেছে ফোক ডায়েরিজ। আনপ্লাগড সিরিজের প্রথম পর্বে তারা শ্রদ্ধা জানালো বাউল সম্রাট লালন ফকিরকে। প্রথম পর্বে তাদের গাইতে দেখা গেলো বাউল সম্রাট লালন ফকিরের কালজয়ী সঙ্গীত 'কৃষ্ণ প্রেমে পোড়া দেহ'। যে গানে রাধার মনের বেদনা ফুটিয়ে তোলা হয়েছে। কৃষ্ণ রাধাকে একলা ফেলে রেখে গোকুল ছেড়ে মথুরা চলে যান। ফলে রাধার শ্যামের খোঁজে যোগিনী হওয়ার প্রবল ইচ্ছে জাগে। রাধার যোগিনী হওয়ার সেই ইচ্ছেকে পঙক্তি দিয়ে বেঁধে লালন সাঁইজি এই গান রচনা করেছিলেন। এই গান হলো শাস্ত্রীয় দর্শন। এই গানে লুকিয়ে আছে অপার মায়া৷ লালন সাঁইজি যেন অন্তর্যামী হয়ে এ গান সৃষ্টি করেছিলেন।

গিটার, পারকাশান ও কিবোর্ড  সমন্বয়ে পরিবেশন করা হয়েছে এই গানটি। ফোক ডায়েরিজের ভোক্যালিস্ট অর্কদীপ মিশ্রের অসাধারণ কণ্ঠে ধ্বনিত হয়েছে এ গান। 'কৃষ্ণ প্রেমে পোড়া দেহ' গানের এই নতুন ভার্সনে গিটার পরিবেশন করেছেন কুমারজিৎ নাথ, পারকাশান পরিবেশন করেছেন দীপ ঘোষ এবং কিবোর্ড পরিবেশন করেছেন সায়ন দাস। গানটির ভিডিওগ্রাফি করেছেন সৌম্যজিৎ কর্মকার। এ গানটির অডিও ও ভিডিও রেকর্ডিং করা হয়েছে মুনলাইট স্টুডিও থেকে৷ এ গানটির মিক্স ও মাস্টারিং করেছেন সায়ন দাস। সমগ্র গানটির ভাবনা ও তত্ত্বাবধানে তুহিন মিশ্র। গানের ভিডিওটির থামনেল আর্টওয়ার্ক নির্মাণ করেছেন কুণাল। এ গানটির উপস্থাপনা যথেষ্ট প্রশংসনীয়। 

বাউল সম্রাট লালন ফকির কোন জাত-ধর্ম মানতেন না। তিনি সকল মানুষকে সমান চোখে দেখতেন। তিনি গানকে নিজের ধর্ম মনে করতেন। তিনি সারাজীবন ধরে সাম্প্রদায়িকতার বিরুদ্ধে লড়াই করেছেন। তাঁর লেখা এই গান দুই বাংলাতে বারবার নির্মিত হয়েছে। তবুও আরো একবার নতুন করে এ গানটিকে স্মরণ করালো ফোক ডায়েরিজ। আনপ্লাগড সিরিজের মাধ্যমে এভাবে অসংখ্য গান আসতে চলেছে। আনপ্লাগড সিরিজ নিঃসন্দেহে ফোক ডায়েরিজের এক অভিনব উদ্যোগ। যে উদ্যোগকে সাফল্যমণ্ডিত করতে ইতিমধ্যেই বহু মানুষ শুনে ফেলেছেন 'কৃষ্ণ প্রেমে পোড়া দেহ'। 


প্রতিবেদন- সুমিত দে

No comments