Header Ads

মাত্র তিনদিনে পরিযায়ী শ্রমিকদের জন্য দেড় লক্ষ টাকা সংগ্রহ করে বাংলা সাহিত্যে আলোড়ন তুললো 'সমন্বয়' ই-বুক


লকডাউনে দেশের বিভিন্ন প্রান্তে ভিন রাজ্যে কাজ করতে যাওয়া পরিযায়ী শ্রমিকেরা ঝাঁকে ঝাঁকে শত মাইল পায়ে হেঁটে বাড়ি ফিরছে। পিচঢালা রাস্তার ওপর পা-পোড়া গরমে ও প্রচন্ড রৌদ্রতাপকে উপেক্ষা করে ফিরতে হচ্ছে তাদের। একদিকে রোগের আতঙ্ক, অন্যদিকে বাড়ির চিন্তা। চলতি পথে তৃষ্ণা ও ক্ষুধার জ্বালায় ক্লান্ত তারা। অসহায় পথিক হয়ে সহস্র যন্ত্রণা সহ্য করে এগোতে হচ্ছে তাদের। ইতিমধ্যেই মৃত্যু হয়েছে প্রায় বাইশ জন শ্রমিকের। হিসেব করলে দেখা যাচ্ছে দেড় কোটির ওপর শ্রমিক পায়ে হেঁটে বাড়ি যাচ্ছে। এই করুণ চিত্র স্বচক্ষে দেখেও কোনো মানুষ চিন্তা করছে না পরিযায়ী শ্রমিকদের কী হবে? কিন্তু নির্মাল্য সেনগুপ্ত নামের একজন সাহিত্যানুরাগী তরুণকে শ্রমিকদের বর্তমান চিত্রটা অস্থির করে তোলে। তিনি ঠিক করলেন যে সকল পরিযায়ী শ্রমিক যারা না খেতে পেয়ে দিন কাটাচ্ছে, যারা পায়ে হেঁটে বাড়ি ফিরছে তাদের জন্য কিছু একটা করতে হবে। 


নির্মাল্য সেনগুপ্ত ঠিক করেন সাহিত্যের মাধ্যমে পরিযায়ী শ্রমিকদের মুখে হাসি ফোটানো যেতে পারে। কাজেই তিনি সিদ্ধান্ত নেন বাড়িতে বসে ই-বুক বানাতে হবে। আর সেই ই-বুকটি প্রকাশিত হবে পয়লা বৈশাখ। অথচ দেখা গেল হাতে প্রচন্ড কম সময় রয়েছে। আদৌ সম্ভব হবে সেই কাজ? যদিও তার ঐকান্তিক প্রচেষ্টায় তিনি লড়ে গেলেন। তাকে সাহায্য করতে এগিয়ে এলেন কলকাতার বেশ কিছু তরুণ-তরুণী। ই-বুকের জন্য জমা হতে লাগলো বড় বড় সাহিত্যিকদের লেখা। কেবল বড় সাহিত্যিকই নয়, যারা ফেসবুক বা অন্যান্য সোশ্যাল সাইটে শখের জন্য লেখালেখি করেন তারাও লেখা দিয়ে উপকৃত করলেন ই-বুক তৈরীর নেপথ্যে থাকা সকল ব্যক্তিদের। পত্রিকার নাম রাখা হলো 'সমন্বয়'। 

'সমন্বয়' নামের এই পত্রিকাটির অল্প মূল্যে দেওয়া হচ্ছে সকল বইপ্রেমী মানুষদের। বইটির মূল্য রাখা হয়েছে নিরানব্বই টাকা। পত্রিকা থেকে পাওয়া যাবতীয় অর্থ তারা পৌঁছে দেবে এ রাজ্যের না খেতে পাওয়া, কর্মহীন-অসহায় পরিযায়ী শ্রমিকদের কাছে। অল্প সময়ে অতিরিক্ত হাড়-খাঁটুনি দিয়ে সকলে দশে মিলে কাজ করতে থাকেন। চমকপ্রদ প্রচ্ছদ ও আকর্ষণীয় লেখার মিশেলে তারা জন্ম দিলেন একটি সুন্দর বাংলা ই-বুকের। কথামতো পয়লা বৈশাখেই প্রকাশিত হলো ই-বুকটি। প্রকাশ পাওয়ার তিনদিন পেরোতে না পেরোতেই প্রায় দেড় লক্ষ টাকা সংগ্রহ করে ফেলেছে তারা।      
  
বাংলা সাহিত্যের জগতে 'সমন্বয়' পত্রিকা আলোড়ন তুলেছে। এর আগে কোনো বাংলা পত্রিকায় এক সপ্তাহে এতো টাকা তুলতে পারেনি। কিন্তু এই পত্রিকা একটা অসম্ভবকে সম্ভব করে তুলেছে। বাংলা সাহিত্যের চেনা মিথও তারা ভেঙ্গে দিয়েছেন। সাহিত্য যে চিরকাল মানুষের দুঃসময়ের সঙ্গী একথা আবারো প্রমাণিত হলো। এই পত্রিকাতে রয়েছে নামকরা লেখকদের গল্প, গদ্য, চেনা-অচেনা কবিদের কবিতা, কিছু শিল্পীদের অঙ্কিত ছবি ও স্বনামধন্য ব্যক্তিদের সাক্ষাৎকার।   
         
'সমন্বয়' পত্রিকার প্রসঙ্গে নির্মাল্য সেনগুপ্ত লিটারেসি প্যারাডাইসকে বলেন "এই পত্রিকাটি বানাতে গিয়ে দেখলাম যে বাংলাতে বিভিন্ন প্ল্যাটফর্মে যে লেখক-কবিরা কাজ করে চলেছেন তাদের সকলকে যদি একত্রিত করে একটা মহান কাজ করা যায় তাহলে তা বাংলা সাহিত্যে ইতিহাস সৃষ্টি করতে পারে। যাতে মানুষ বলতে পারে বাংলা সাহিত্যিকেরা বারবার মানুষের দুঃখ-দুর্দ্দশাতে মানুষের জন্য এগিয়ে এসেছেন।" 

১১৪ জন লেখক, কবি, গদ্যকার ও শিল্পীদের সম্মিলিত প্রয়াসে পাঠকের নজর কেড়েছে এই ই-বুকটি৷ বলা যেতে পারে 'সমন্বয়' হলো বাংলা সাহিত্যের আধুনিকতম অধ্যায়ে এক বিশাল ভাণ্ডার। ই-বুকটি পড়তে অনেকের অসুবিধা হলেও এমন কঠিন সময় সকল মানুষের উচিৎ এই বইটি সংগ্রহ করা। সকল মানুষের সুবিধার্থে ই-বুক সংগ্রহ করার জন্য যাবতীয় ডিটেইলস দেওয়া হলো--- 

গুগুল পে - 9038399847  (স্বর্ণাভ দে), ফোন পে - +919748917237 (নির্মাল্য সেনগুপ্ত), paytm - +919007338500 (পলাশ হক) 

ব্যাঙ্কিং ডিটেইলসঃ

account no: 36080525879

Ifsc code: SBIN0004605

Bank: State Bank of India

Brunch: NAGERBAZAR 

NIRMALYA SENGUPTA

স্ক্রিনশট পাঠিয়ে বই নেওয়ার যোগাযোগঃ 

হোয়াটসঅ্যাপঃ ১) 9038399847 (স্বর্ণাভ দে), ২) 8274833280 (অভীক রায়), ৩) 9748917237 (নির্মাল্য সেনগুপ্ত) 

ইমেইল-আইডিঃ- nirmalyas29@gmail.com

প্রতিবেদন- সুমিত দে

No comments