Header Ads

অসুস্থ সময়ের চোখ দিয়ে জীবনদর্শনের কথা বলবে বাংলা আবৃত্তি "বেঁচে আছো কী?"


গীতিকার অভিজিৎ পালের নতুন কবিতা "বেঁচে আছো কি?"। খুব শীঘ্রই ভিডিওগ্রাফি ও আবৃত্তির মেলবন্ধনে মুক্তি পাবে কবিতাটি। গল্পের মতোই জীবন হয় কবির। ধারণা ভাবনা প্রতিবাদের কোয়ারান্টাইনে থেকে যেতে হয় আজীবন। নির্বিকার সময়ের কথা আত্মকথন রেকর্ড করে ভাবনা। সময়ের ছবি। বেঁচে থাকা সম্ভাবনার এক চিত্রলিপি কেউ যেন খুব যত্নে এঁকে চলেছেন। অভিজিৎ পাল এই সময়ের একজন চিত্র গল্পকার। কথার বুনোটে যিনি ছবি আঁকেন অবলীলায়। খুব সাধারণ শব্দের ব্যবহার ছুঁয়ে যায় প্রতিটি অলিন্দ, প্রতিটা গলির মোড়। গুডমর্নিং বা গুডনাইট বলার কবি নন অভিজিৎ। 


অভিজিৎ পালের বাক্যবাণ বিধিনিষেধই হলো "বিখ্যাত সময়ে জন্মাইনি তাই বিখ্যাত হওয়ার ভয়ও আমার নেই।" নতুনদের সাথে তথাকথিত বিখ্যাত শিল্পীদের মধ্যে মেলবন্ধনই হলো তার একমাত্র লক্ষ্য, যেমন লিভিং লিজেন্ড দার্শনিক নচিকেতা চক্রবর্তী হোক বা ক্যাকটাসের সিধু, আবার ভার্সেটাইল রূপঙ্কর বাগচী কিংবা পৃথিবীর কৌশিক চক্রবর্তী। কথায় কথায় তিনি জানালেন, নচিকেতাই তার একমাত্র গুরু ও আদর্শ। তার হাত ধরেই পথ চলা শুরু। এই অস্থির সময়ের গল্প নিয়েই নতুন ভাবনা "বেঁচে আছো কি?"।   

                       
নবাগত বাচিকশিল্পী স্বর্ণাভ দাসের কণ্ঠে ধ্বনিত হয়েছে কবিতাটি। এই কবিতা, মূলভাবনা ও দৃশ্যায়ন অভিজিৎ পালের মানসিক প্রসূত হলেও পুরো কৃতিত্বই স্বর্ণাভ দাসের। নিজের হাতে যত্ন সহকারে পাঠ ও মিক্সড মাস্টার করেছেন তিনি। ভিডিও সম্পাদনা করেছেন অর্ণব হাঁসদা। অভিজিৎ পাল জানান "পুরো কাজটাই হয়েছে বাড়িতে বসেই। কেউ কোথাও আমরা যায়নি, শুধু ভাবনারা ঘুরে বেড়িয়েছে।" কবিতার বেশ কিছু লাইন মুগ্ধ করবে শ্রোতাদের যেমন "কবে জানবে তুমিই তৃতীয় বিশ্ব, সহানুভূতির লিখোনা কোন গল্প।" 

     
রূহ মিউজিকের অডিও লেভেল থেকে রিলিজ হবে আবৃত্তিটি৷ ইউটিউবের পাশাপাশি রুহ মিউজিকের ফেসবুক পেজেও শোনা যাবে এই আত্মকথন। সমাজের সকল শ্রেণির মানুষদের প্রতি সাহসিকতার বার্তা দিতে তৈরী হয়েছে এই আবৃত্তিটি৷ বর্তমান যুদ্ধোত্তর পরিবেশে মানুষ যখন লড়াই করছে সংক্রমণের বিরুদ্ধে তখন প্রতিটি মানুষকে সাহস দেবে এই কবিতা। অসুস্থ সময়ের চোখ দিয়ে জীবনদর্শনই হলো এ কবিতাটির মুখ্য উদ্দেশ্য। 

প্রতিবেদন- লিটারেসি প্যারাডাইস ইনফরমেশন ডেস্ক

No comments