Header Ads

রবীন্দ্রভারতীর নিন্দনীয় ঘটনার প্রতিবাদে গান বাঁধলেন গীতিকার অভিজিৎ পাল ও সুরকার চিন্ময় সরকার


বসন্ত উৎসবকে কেন্দ্র করে রবীন্দ্রভারতীতে অসন্তোষের সৃষ্টি হয়েছিল। যে ঘটনা নিয়ে প্রবল চর্চা হয় গোটা রাজ্য জুড়ে। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের গানকে ব্যঙ্গ করে কয়েকজন ছেলে-মেয়ে গালি ব্যবহার করে নিজেদের পিঠে লিখেছিল। এমনকি তারা সেই ছবি আপলোড করেছিল সোশ্যাল মিডিয়াতে। এরপর এর বিরুদ্ধে সরব হয়ে ওঠেন অসংখ্য বাঙালি। তাদের নামে কলকাতার পুলিশের কাছে এফআইআর পর্যন্ত করা হয়। 


রবীন্দ্রভারতীর এই ঘটনা সত্যিই নিন্দনীয়। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর যিনি বাংলাতে সাহিত্যচর্চা করে দেশকে নোবেল দিয়েছেন। যার গানে আজও প্রাণ জুড়িয়ে যায়। গুরুদেব তুল্য এমন মহান ব্যক্তির গানকে অপমান করা মানে সমগ্র বাঙালি সংস্কৃতিতে আঘাত করা। এমন নিন্দনীয় ঘটনার পরিপ্রেক্ষিতে নিন্দা স্বরূপ গান লিখলেন অভিজিৎ পাল। তবে এবার তিনি একা নন সুরকার চিন্ময় সরকারের ভাবনাতে সায় দিয়ে একসাথেই লিখলেন একটি চরম প্রতিবাদী সঙ্গীত। 

গানের শিরোনাম 'আমাদের জোড়াসাঁকো'। এই গানটির ভাবনার রূপকার রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র সঙ্গীত বিভাগের শিক্ষক শ্রদ্ধেয় সৌরভ চক্রবর্তী। সম্প্রতি কলকাতার কুসুম স্টুডিওতে হয়ে গেলো তারই রেকর্ডিং। গানটি একঝাঁক পরিচিত শিল্পীরা গাইলেন। এই গানটি গাইতে দেখা গেছে দেবাদৃত চট্টোপাধ্যায়, কৌশিক চক্রবর্তী, দোয়েল ঘোষ রায় কর্মকার, নম্রতা ভট্টাচার্য, গার্গী মুখার্জী ও নিষ্ঠা ভৌমিক। গানটির ভিডিওগ্রাফি করেছেন ইনডিপেনডেন্ট ফিল্ম মেকার সোহম সন্নামত।     


নতুন ভাবনা ও প্রতিবাদের গান তৈরিতে অভিজিৎ পাল সিদ্ধহস্ত। এ ক্ষেত্রেও তা অন্যথা হয়নি। তাদের এনআরসি নিয়েও আসছে একটি প্রতিবাদী গান। যে গানেরও সুরকার চিন্ময় সরকার।    

প্রতিবেদন-সুমিত দে

No comments