Header Ads

রঞ্জি ট্রফির ফাইনালে বাংলা। জয় বাংলা লিখে ফেসবুকে শুভেচ্ছা জানালো কলকাতা পুলিশ


গত মঙ্গলবার সকালে সমাপ্তি ঘটে রঞ্জি ট্রফির সেমিফাইনালের। যে ম্যাচে বাংলার মুখোমুখি দেখা গিয়েছিল কর্ণাটককে। সেমিফাইনালে বাংলা দলের ক্রিকেটারদের দূর্দান্ত ইনিংসের ফলে সহজে জয় পেয়েছে বাংলা। দীর্ঘ তেরো বছর পর রঞ্জি ট্রফির ফাইনালে বাংলা। রাজ্যের মুখ্যমন্ত্রী থেকে শুরু করে বিভিন্ন বাঙালি সংগঠন টিম বাংলাকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছে। 


আগামী ৯ ই মার্চ ফাইনাল ম্যাচ। এই ম্যাচে বাংলা দলকে জিততে হবে। রঞ্জি ট্রফির ফাইনালে বাংলা জিতলে একটি নতুন ইতিহাসের সূচনা হবে। বাংলা যাতে জয়লাভ করে সেদিকে তাকিয়ে গোটা বাংলা। সকল বাঙালির মধ্যে এই প্রথমবার রঞ্জি ট্রফি নিয়ে আলাদা উত্তেজনা তৈরি হয়েছে। সেমিফাইনালের দিন স্টেডিয়ামে ভিড়ও ছিল চোখে পড়ার মতো৷ বিভিন্ন প্ল্যাকার্ড, পতাকা হাতে অসংখ্য বাঙালি মানুষ এসেছিলেন বঙ্গসন্তানদের রঞ্জি জয়ের স্বপ্নে আশ্বাস জোগাতে। 

রঞ্জি ট্রফিতে টিম বাংলার সেমিফাইনালে রূদ্ধশ্বাস জয়ে শুভেচ্ছা জানায় কলকাতা পুলিশও৷ এই প্রথমবার সোশ্যাল মিডিয়াতে কলকাতা পুলিশকে নতুন ভাবে দেখা গেল শুভেচ্ছা বার্তা জানাতে। টিম বাংলার ছবিতে জয় বাংলা স্লোগান লিখে টিম বাংলাকে জয় বাংলা লিখে শুভেচ্ছা ও অভিনন্দন জানালো তারা৷ এমন দৃশ্য এর আগে মহানগরে দেখা যায়নি।

কলকাতা পুলিশের জয় বাংলা স্লোগান ব্যবহার করার নেপথ্যে কাদের অবদান থাকতে পারে? কয়েকজন রাজনৈতিক বিশ্লেষকদের মতে গত দুই তিন বছরে বাঙালি জাতীয়তাবাদের যেভাবে উত্থান ঘটেছে তার ফলস্বরূপ ভিন্ন দৃশ্য লক্ষ্য করা যাচ্ছে সারা বাংলা জুড়ে৷ তাহলে বাংলা মায়ের সন্তানেরা কী আবারো জেগে উঠছে? কথাটা একেবারেই সত্য। চলতি বছরে একাধিক বাঙালি বাংলা নিয়ে সচেতনতামূলক কাজ করে চলেছেন৷ যেমন আগে মাতৃভাষা দিবস এপার বাংলাতে জমকালো ভাবে উদযাপন হতো না কিন্তু এই বছর রাজ্যের প্রতিটি জেলাতে এমনকি পুরো ত্রিপুরা জুড়ে পালিত হয়েছে ভাষা দিবস। আগে কোনোদিন সংসদ ভবনে এ রাজ্যে ভূমিপুত্র সংরক্ষণের দাবি উঠতো না। কয়েক দিন আগে একজন বিধায়ক ভূমিপুত্র সংরক্ষণের কথা বলেন। আবার পূর্ব মেদিনীপুর  জেলার একজন বিধায়ককে ভাষা দিবসে শহীদ বেদিতে মাল্যদান করতে দেখা গেছে। আর এবার কলকাতা পুলিশের জয় বাংলা স্লোগানে টিম বাংলাকে শুভেচ্ছা জানানো। প্রতিটি ঘটনার পিছনে গভীরভাবে বাঙালি জাতীয়তাবাদ বিশেষ ছাপ ফেলেছে। 

প্রতিবেদন- সুমিত দে

No comments