Header Ads

আট বছরের চ্যাম্পিয়ন কর্ণাটককে ধূলিসাৎ করে রঞ্জি ট্রফির ফাইনালে আবারো বাংলা


বাংলার ক্রীড়া জগতে নতুন দিনের সূচনা। দীর্ঘ তেরো বছর পর আবারো রঞ্জি ট্রফির ফাইনালে বাংলা। আট বারের রঞ্জি চ্যাম্পিয়ন কর্ণাটককে রঞ্জি ট্রফির সেমিফাইনালে ১৭৪ রানে ধূলিসাৎ করলো বাংলা। ব্যাটে-বলে ম্যাজিক দেখালেন ঈশান, অনুষ্টুপ, অভিমন্যুর দল। বাংলার এই জয়ে উৎসবের উচ্ছ্বাস গোটা মহানগর জুড়ে। বঙ্গসন্তানদের থাবায় দূর্দান্ত ইনিংসে কাবু হলো কর্ণাটক ক্রিকেট দল৷ এ লড়াইটা ছিল বাংলার কাছে বেশ কঠিন। বঙ্গসন্তানদের রঞ্জি জয়ের স্বপ্ন বাস্তবায়নের পথে সেমিফাইনালে দূর্দান্ত জয় বাংলাকে বিশেষভাবে অক্সিজেন জোগালো।   




বাংলা দলের ক্রিকেটার মুকেশ কুমারের শক্তিশালী বোলিং এর আঘাতে আজ ম্যাচের চতুর্থ দিনের সকালে অবসান হলো কর্ণাটকের দ্বিতীয় ইনিংসের। বাংলা কর্ণাটকের সামনে ৩৫২ রানের লিড রেখেছিল। কিন্তু মাত্র ১৭৭ রানেই কেল্লাফতে কর্ণাটকের ইনিংস। বাংলা দলের ক্রিকেটার অনুষ্টুপ মজুমদারের ১৪৯ রানের দুরন্ত ইনিংস বাংলাকে জেতার পথে আশ্বাস জোগায়। এ জয়ে রীতিমতো উচ্ছ্বসিত বাংলা দলের প্রতিটি ক্রিকেটার। সামনে ফাইনাল ম্যাচ। তাদের লক্ষ্য এখন রঞ্জি ট্রফিতে জয়ী হওয়া। 


২০০৬-২০০৭ মরশুমে শেষবারের মতো রঞ্জি ট্রফির ফাইনালে ম্যাচে দেখা গিয়েছিল বাংলাকে। যে ম্যাচে সচিন তেন্ডুলকারের নেতৃত্বাধীন মুম্বাইয়ের কাছে হেরে গিয়েছিল সৌরভ গাঙ্গুলির নেতৃত্বাধীন বাংলা। এতো বছর পর আবারো রঞ্জি ট্রফির ফাইনালে উঠলো বাংলা। ঈশান পোড়েল থেকে শুরু করে অনুষ্ঠুপ মজুমদার ও অভিমন্যু ঈশ্বরণ প্রত্যেকের অনবদ্য পারফরম্যান্স লক্ষ্য করা গেছে সেমিফাইনাল ম্যাচে। গত ২৯ শে ফেব্রুয়ারী থেকে কলকাতার ইডেন গার্ডেনে অনুষ্ঠিত রঞ্জি ট্রফির সেমিফাইনাল ম্যাচ। 

ফাইনালে বাংলা টিমকে আরো বেশি শক্ত করে তোলার জন্য দলে নেওয়া হচ্ছে টিম ইন্ডিয়ার উইকেট রক্ষক ঋদ্ধিমান সাহাকে। যিনি এই মুহূর্তে দারুণ ভাবে টিম ইন্ডিয়ার মধ্যে জায়গা করে নিয়েছেন। দলে মহম্মদ শামিকে নেওয়ার কথাও উঠেছে। যদিও তিনি ফাইনালে থাকছেন কিনা তা এখনো স্পষ্ট নয়। এছাড়াও সেমিফাইনালে বাংলার ক্রিকেটার চোটগ্রস্থ কৌশিক ঘোষের বদলে ষোলোজনের দলে নেওয়া হচ্ছে সুদীপ ঘরামিকে। এমনকি দলে আসছেন মোহম্মদ গোলাম মোস্তাফা। 

শত বাঁধা-বিপত্তি আসুক তবুও জিততে হবে তাদের। কাজেই ফাইনাল ম্যাচে জেতার জন্য ইতিমধ্যেই অনুশীলন কর্মসূচীতে নেমেছে টিম বাংলা। টিমকে আরো ক্ষমতাবান করে তুলতে উদ্যোগ নিচ্ছে বাংলা। বাংলার ক্রিকেটে আবারো সোনালী দিন আসবে রঞ্জি ট্রফিতে বাংলা চ্যাম্পিয়ন হলে৷ আগামী ৯ ই মার্চ ফাইনালে বাংলার মুখোমুখি লড়াই করবে সৌরাষ্ট্র। যারা ২০১৬ সালে রঞ্জি ট্রফিতে জয়লাভ করেছিল। ফলে আরো একটি জমজমাটি লড়াইয়ের আশঙ্কা। ফাইনালে জয়লাভের আশায় টিম বাংলার দিকে তাকিয়ে রয়েছে গোটা বাংলা। 

প্রতিবেদন- সুমিত দে                                                         

                             

No comments