Header Ads

তিন বাঙালি বিজ্ঞানীর নামে রয়েছে চাঁদের গর্ত বা লুনার ক্রেটার


বিজ্ঞান চর্চার অবদানে বাঙালি বিজ্ঞানীদের জুড়ি মেলা ভার। সেই প্রাচীন যুগ থেকে বর্তমান বিজ্ঞান চর্চায় বাঙালি কখনও পিছিয়ে থাকেনি। আচার্য জগদীশচন্দ্র বসু এবং শিশির কুমার মিত্র দুজনেই সেরা বাঙালি বিজ্ঞানীদের মধ্যে অন্যতম।



মহাকাশ বিজ্ঞানেও বাঙালির ভূমিকা ফেলে দেবার মতো না। মেঘনাদ সাহা আবিষ্কৃত সাহা আয়নীভবন সমীকরণ নক্ষত্রের রাসায়নিক ও ভৌত ধর্মাবলি ব্যাখ্যায় ব্যবহৃত হয়। সুলতানা নুরুন নাহার সক্রিয় ছায়াপথ কেন্দ্রীন থেকে আসা লৌহ রেখার মডেল প্রণয়নের জন্য বিখ্যাত হন।শিশির কুমার মিত্র প্রথম আয়োনোস্ফিয়ারের ই এবং এফ লেয়ারের ধারণা দেন।

বিজ্ঞানীদের সন্মান প্রদর্শনে মহাকাশে আবিষ্কৃত গ্রহ, নক্ষত্র ইত্যাদির নাম দেওয়া হয় বিভিন্ন বিখ্যাত বিজ্ঞানীদের নিয়ে। এরকমভাবেই চাঁদের ভূমিপৃষ্টের গর্ত বা ক্রেটার গুলির নাম দেওয়া হয়েছে বিভিন্ন বিজ্ঞানীদের নামে।

চাঁদে থাকা বিভিন্ন গর্তগুলির মধ্যে কয়েকটি গর্ত রয়েছে যেগুলো দেওয়া হয়েছে বাঙালি বিজ্ঞানী আচার্য জগদীশচন্দ্র বসুর নামে বোস ক্রেটার, শিশির কুমার মিত্রের নামে মিত্র ক্রেটার এবং মেঘনাদ সাহার নামে সাহা ক্রেটার। তিনজন বাঙালি বিজ্ঞানীর নামে রয়েছে লুনার ক্রেটার যা বাঙালির কাছে গর্বের। 

মিত্র হ'ল চন্দ্র পৃষ্ঠের উপরে অবস্থিত একটি অভিঘাত খাদ, যা চাঁদের দূরবর্তী পাশে বৃহতাকার গহ্বর মাচের পশ্চিমের বাইরের চক্রবেড়ের (রিম) সাথে যুক্ত। মিত্রের ঠিক পশ্চিমে ব্রেডিখিন এবং দক্ষিণ-দক্ষিণপূর্বে রয়েছে হেনিয় গহ্বর। শিশির কুমার মিত্রের নামানুসারে এই খাদ বা গহ্বরের নামকরণ করা হয়েছে। মিত্র এ ক্রেটারের ব্যাস ৪৬ কিমি, মিত্র জে ক্রেটারেরো ব্যাস ৪৬ কিমি এবং মিত্র ওয়াই ক্রেটারের ব্যাস ২৬ কিমি।

চন্দ্রযান ২ থেকে তোলা মিত্র ক্রেটারের ছবি
একই রকম ভাবে আচার্য জগদীশ চন্দ্র বসুর নামেও রয়েছে অভিঘাত খাদ যা চাঁদের দূরবর্তী পাশে পশ্চিম গোলার্ধে অবস্থিত। বোস ইউ ক্রেটারের ব্যাস ৩৮ কিমি বোস এ এর ব্যাস ২৮ কিমি এবং বোস ডি এর ব্যাস ২০ কিমি। জগদীশচন্দ্র বসুর বেতার নিয়ে কাজকে সন্মান জানাতে এই নামকরণ করা হয়।

বোস ক্রেটার

মেঘনাদ সাহার নামে রয়েছে আটটি অভিঘাত খাদ। সাহা ক্রেটারের কয়েকটি পৃথিবী থেকেও দেখা যায়। সাহা সি ক্রেটারের ব্যাস ৬৪ কিমি। সাহা জে ক্রেটারের ব্যাস ৫২ কিমি। সাহা এন ক্রেটারের ব্যাস ৪৯ কিমি। সাহা ডি ক্রেটারের ব্যাস ৩৫ কিমি। সাহা বি ক্রেটারের ব্যাস ৩৪ কিমি। সাহা ডবলিউ ক্রেটারের ব্যাস ৩৪ কিমি। সাহা ই ক্রেটারের ব্যাস ২৮ কিমি। সাহা এম ক্রেটারের ব্যাস ১৮ কিমি। 

সাহা ক্রেটার


No comments