Header Ads

একাত্তর বছর ধরে সম্মানের সাথে বিদ্যমান মৌলিক লাইব্রেরি


বাংলা বইয়ের জগতে নতুন পথের দিশারি। টিভির পর্দা ও খবরের পাতায় পাতায় চোখ রাখলে আমরা দেখতে পেতাম এমনই কিছু লাইন। কী মনে পড়ছে? নিশ্চয় মনে পড়েছে আপনার। এমন কোনো বাঙালি মানুষ খুঁজে পাওয়া জটিল যিনি এই লাইনগুলোর সঙ্গে পরিচিত নন। মৌলিক লাইব্রেরির নাম সকল বাঙালিই জানেন। বিশেষ করে যারা বাংলা মাধ্যমের সঙ্গে যুক্ত। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার উপযোগী প্রতিটি বিষয়ের বই প্রকাশ করে থাকেন তারা। মৌলিক লাইব্রেরির বইগুলিকে বলা যায় পরীক্ষায় ভালো নাম্বার পাবার চাবিকাঠি। 


বর্তমানে আমরা দেখছি যে গত চার পাঁচ বছরে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার সিলেবাসে অনেক পরিবর্তন এসেছে। কাজেই সিলেবাস পরিবর্তনের সাথে সাথে পাল্টেছে বইয়ের মলাটও। মৌলিক লাইব্রেরির বই এখন সম্পাদনা করেন জীৎ মৌলিক। এখন তাদের বিজ্ঞাপনেও পরিবর্তন এসেছে। সময়ের সাথে সাথে প্রতিটি বস্তুর পরিবর্তনের মতো মৌলিক লাইব্রেরিরও পরিবর্তন এসেছে। তবে মৌলিক লাইব্রেরির আগে যে সুনাম ছিল আজকেও সেই সুনাম অটুট রয়েছে। 

"হাত বাড়ালেই বন্ধু, জীৎ মৌলিক সম্পাদিত মাধ্যমিক সহায়িকা। জিৎ তোমার হবেই। ভরসা রেখো। এগিয়ে চলো।" এখন এটি তাদের বিজ্ঞাপনের ট্যাগলাইন। মৌলিক লাইব্রেরির সম্পাদক জীৎ মৌলিক সুষ্ঠুভাবে সাফল্যের সাথে ধরে রেখেছেন মৌলিক লাইব্রেরির ঐতিহ্যকে। বাংলা মাধ্যমের ছাত্র-ছাত্রীরা আজও এগিয়ে চলেছে মৌলিক লাইব্রেরির সহায়িকা বইগুলোর ওপর ভরসা রেখে। 

মৌলিক লাইব্রেরি কেমন চলছে? তারা কীভাবে কাজ করে চলেছেন বাংলা বই নিয়ে? লিটারেসি প্যারাডাইস মৌলিক লাইব্রেরির সম্পাদক জীৎ মৌলিকের সাথে একান্ত সাক্ষাতে জানতে পেরেছে নানান কথা। জীৎবাবু বলেন- "আমাদের প্রকাশনী সংস্থা মৌলিক লাইব্রেরি দীর্ঘ একাত্তর বছর ধরে সম্মানের সাথে প্রকাশনার সঙ্গে যুক্ত আছে। এনডিটি এবং ন্যাশনাল ইন্ডিয়ান ফেডারেশনের দ্বারা আমরা পাঁচবার ন্যাশনাল অ্যাওয়ার্ডস পেয়েছি দিল্লি থেকে৷ বর্তমানে আমরা বাংলা ও ইংরেজি দুটো ভার্সনেই বই বের করি। বেসিক্যালি স্কুল এডুকেশনটা আমরা বাংলা ভার্সন ও লোকাল ল্যাঙ্গুয়েজে বের করি। যেটা পশ্চিমবঙ্গ বোর্ড হিসেবে পরিচিত। আর আপার ক্লাস মানে ডিগ্রি কোর্স যেটা ইঞ্জিনিয়ারিং বা জয়েন্ট এন্ট্রান্সের। এক্ষেত্রে আমাদের কিছু ইংরেজি বই আছে। বর্তমানে আমাদের ইংরেজি বইগুলোর মধ্যে স্টাডি এক্সাম যেটা সিগনেচার বই সেটা দীর্ঘ পঞ্চাশ বছর ধরে প্রকাশিত হচ্ছে। আমাদের ওয়েবসাইট থেকেও আপনারা দেখতে পাবেন আমাদের বইগুলো বাংলা থেকে শুরু করে পৃথিবীর বড় বড় সংস্থা ন্যাশনাল এগ্রিকালচারাল লাইব্রেরি অফ ইউনাইটেড স্টেটস (ইউএসএ) থেকে শুরু করে রাষ্ট্রপতি ভবন থেকে আমাদের বইগুলোকে রেফারেন্স হিসেবে এনলিস্ট করা হয়। আমাদের যে বাংলা বইগুলো আছে তা ডব্লুবিসিএস, এসএসসি ও বিএসসির জন্য বের করি। বর্তমানে আমাদের প্রকাশনা সংস্থাতে প্রায় একশো ধরনের টাইটেল আছে। আমরা ক্লাস নাইন থেকে আপার ক্লাস অবধি বই নিয়ে কাজকর্ম করে থাকি।" 

প্রতিবেদন- সুমিত দে      

No comments