Header Ads

নারী সুরক্ষায় এখন ভরসা জোগাবে বাঙালি ইঞ্জিনিয়ারের তৈরি অ্যাপ 'সহায়তা'


নারীসুরক্ষায় পথ দেখালো বাঙালি ইঞ্জিনিয়ার। নারীদের নিরাপত্তার নতুন ভরসা এখন 'সহায়তা'। এটি হলো একটি অ্যাপ যার মাধ্যমে একজন নারী নিজের লোকশন এসএমএসের মাধ্যমে সহজেই পাঠাতে পারবে। লোকেশন পাঠালেই তা সরাসরি পৌঁছে যাবে কলকাতা পুলিশের কাছে। এই অ্যাপটি বানিয়েছেন ২৩ বছর বয়সী বাঙালি ইঞ্জিনিয়ার প্রনীল হালদার। যিনি একজন শর্ট ফিল্মমেকার এবং অ্যাপ ডেভেলপার।  



কিছুমাস আগে হায়দ্রাবাদে ধর্ষণ করে জীবন্ত আগুনে পুড়িয়ে হত্যা করা হয়েছিল প্রিয়াঙ্কা রেড্ডি নামের একজন ভেটেরিনারি চিকিৎসককে। যে ঘটনা শোকস্তব্ধ করেছিল গোটা ভারতবর্ষকে। সোশ্যাল মিডিয়াতেও তাকে নিয়ে জোর আলোচনা হয়েছিল। এ ঘটনার পর প্রনীল হালদার চিন্তা করে যে আজকে হায়দ্রাবাদে এমন ঘটনা ঘটেছে কালকে আমাদের শহর কলকাতাতেও ঘটতে পারে। কাজেই কলকাতার নারীদের নিরাপত্তার জন্য তিনি একটি অ্যাপ বানানোর চিন্তা ভাবনা শুরু করেন। কীভাবে করবেন প্রথমে বুঝতে পারছিলেন না। তারপর বিভিন্ন মানুষ তাকে উৎসাহ দেয় অ্যাপটি বানানোর জন্য। 

অসংখ্য মানুষের উৎসাহ ও উদ্দীপনার ফলে প্রনীল হালদার বানিয়ে ফেলেন অ্যাপটি। এরপর অ্যাপের নাম রাখা হলো 'সহায়তা'। যে অ্যাপ কলকাতা পুলিশকে বিশেষ ভাবে সাহায্য করবে নারী নিরাপত্তার জন্য। এই অ্যাপটি খুলে 'সহায়তা ডাকুন' বোতামটি টিপলেই সরাসরি লোকেশন ট্র্যাক হয়ে স্থানীয় বাসিন্দাদের কাছে একটা বার্তা পৌঁছে যাবে। এমনকি কলকাতা পুলিশের কাছেও পৌঁছে যাবে বার্তা। এই অ্যাপটি বিনা ইন্টারনেট ছাড়াও কাজ করতে সক্ষম। 

বাস্তবে আমরা দেখেছি কোনো মেয়ে বিপদে পড়লে কম সময়ের মধ্যে পুলিশের সাথে যোগাযোগ করা কঠিন ব্যাপার হয়ে পড়ে। কাজেই বিপদের হাত থেকে বাঁচতে কম সময়ে পুলিশের সাহায্য প্রয়োজন। এ কাজ অ্যাপের মাধ্যমেই একমাত্র করা সম্ভব। কলকাতা পুলিশ 'বন্ধু' বলে একটি অ্যাপ বানিয়েছে নারী নিরাপত্তার জন্য যে অ্যাপটা এখন বেশ জনপ্রিয়। 'বন্ধু' অ্যাপের মাধ্যমে কেবল পুলিশের সাথে যোগাযোগ করা যায়। কিন্তু 'সহায়তা' অ্যাপের মাধ্যমে স্থানীয় বাসিন্দা ও পুলিশ সবার মাধ্যমে বিপদের হাত থেকে রক্ষা পাওয়া যাবে। 



একজন সফল বাঙালি ইঞ্জিনিয়ারের এ উদ্যোগকে সাধুবাদ জানাতে সকলে ডাউনলোড করতে পারেন এই অ্যাপ। আপনার মা-বোনের সম্মান রক্ষার জন্য আগামীদিনে সকল বাঙালিকেই এমন উদ্যোগ নিতে হবে। আপনি ও আপনার পরিবারকে সুরক্ষা জোগাবে 'সহায়তা'৷ তাই বিপদে-আপদে আপনার সহায়ক সঙ্গী হিসেবে কাজ করবে 'সহায়তা অ্যাপ'।                                                                           
প্রতিবেদন- সুমিত দে

No comments