Header Ads

কলকাতা আন্তর্জাতিক বইমেলা ২০২০ তে প্রকাশিত হলো লেখক অঙ্কুর চক্রবর্তীর প্রথম বই 'ফিলিপ তনয়'


কলকাতা আন্তর্জাতিক বইমেলা ২০২০ তে প্রকাশিত হলো লেখক অঙ্কুর চক্রবর্তীর প্রথম বই 'ফিলিপ তনয়'। বইটিতে বিষয় হিসেবে উঠে এসেছে ম্যাসেডনরাজ আলেক্সান্ডারের জীবনের গল্প। যদিও বইতে গল্পের শুরু হয় আলেক্সান্ডারের জন্মের কিছু আগে, ফিলিপের হাত ধরে কীভাবে গ্রীসের ঐক্যবদ্ধ হওয়ার সূচনা হয়। এছাড়াও সমসাময়িক রাজনীতির একে অপরকে প্রভাবিত করার বিষয়ও উঠে এসেছে এই বইতে। আপাতত প্রকাশিত হয়েছে 'ফিলিপ তনয়ে'র প্রথম খণ্ড। 


প্রথম বই প্রকাশ করতে পেরে যথেষ্ট উচ্ছ্বসিত লেখক অঙ্কুর চক্রবর্তী। বইমেলাতে নিজের নামাঙ্কিত বই দেখতে পাওয়ার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করেছেন তিনি। এই বই প্রসঙ্গে লেখক অঙ্কুর চক্রবর্তী বলেন যে "যারা ইতিহাস ভালোবাসে বা আমার লেখার সাথে পরিচিত, তাদের ভালো লাগবে বলেই আশা করি৷ তাছাড়া প্রাচীন জগতের কল্পনা এবং হালকা রহস্যের ছোঁয়া থাকায় ওই দুই ঘরানার লেখা যারা পড়েন, তাদেরও মন্দ লাগবে না বলেই আমার ব্যক্তিগত মতামত।" 

লেখকের লেখালেখির সূত্রপাত মূলত শুরু হয় ২০১৭ সালের মাঝামাঝি সময়ে ফেসবুকে। তবে লেখক উপন্যাস লেখার কাজে হাত দেন ২০১৭ সালের নভেম্বর মাসে। আর উপন্যাসটি লেখা শেষ হয় ২০১৯ সালের মে মাসে। 'সৃষ্টি সুখ' প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে তাঁর লেখা প্রথম বই 'ফিলিপ তনয়'। লেখক আলেক্সান্ডারকে 'জীবনের ধ্রুবতারা' হিসেবে দেখেন। বলা যেতে পারে জীবনের লেখা প্রথম বইয়ের মাধ্যমে তিনি আলেক্সান্ডার দ্য গ্রেটের উদ্দেশ্যে অর্ঘ্যদান করেছেন৷ এমনিতেও বাংলায় সেভাবে আলেক্সান্ডারের জীবনিমূলক বই কেউ তেমনভাবে লেখেননি। তাই আলেক্সান্ডারের সম্বন্ধে বিভিন্ন জানা-অজানা তথ্যের সন্ধান দিতে এই বইটি বিশেষভাবে সহায়তা করবে।   
   
'ফিলিপ তনয়' বইটি পড়ে আলেক্সান্ডারের সম্বন্ধে বাঙালি পাঠকেরা একটা সঠিক ধারণা পাবে। পাশাপাশি ফিলিপের সাথে আলেক্সান্ডারের সম্পর্ক ও তাঁর পারিবারিক এবং রাজনৈতিক জীবনের সূচনা পর্ব সম্পর্কেও সচ্ছল ধারণা পাবে পাঠকেরা। এই বইটি সম্বন্ধে আপনি যদি আগ্রহী হন তাহলে একবার কলকাতা বইমেলাতে ঘুরে আসুন। কারণ কলকাতা বইমেলার ৩২৭ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে এই বইটি।   

প্রতিবেদন- সুমিত দে

No comments