Header Ads

বাংলা, বাঙালি ও বাঙালিয়ানার প্রতি ভালোবাসা, গর্ব ও শিকড়ের স্বাদকে পৌঁছে দিতে কলকাতায় আয়োজিত হতে চলেছে প্রথম 'আন্তর্জাতিক বাঙালি সম্মেলন'


বাংলার মাটিতে মিশে আছে সহস্র আবেগ। বাংলা মানেই সাহিত্য-সংস্কৃতির আঁতুড়ঘর। বাংলার প্রতিভা ও সাহিত্য-সংস্কৃতির খ্যাতি ছড়িয়ে রয়েছে সারা বিশ্বজুড়ে। বাঙালির ঐতিহ্য, ইতিহাস বারবার প্রমাণ দেয় ভারতের শ্রেষ্ঠ জাতি বাঙালি। এ বিষয়ে অনেকের দ্বিমত থাকলেও এটাই সত্য। ভারতের স্বাধীনতা অর্জনের পিছনে সর্বাধিক ভূমিকা রয়েছে সমগ্র বাঙালি জাতির। একটি আন্তর্জাতিক রিপোর্টে জানানো হয়েছে আন্দামান সেলুলার জেলে স্বাধীনতা আন্দোলনের সাথে যুক্ত পাঁচশো জন ভারতীয়দের মধ্যে তিনশো জন ছিলেন বাঙালি স্বাধীনতা সংগ্রামী। 


       
সারা বিশ্বে বাঙালির একটি বিশেষ গুরুত্ব রয়েছে। ২০১৯ সালে মালয়েশিয়াতে বসবাসকারী বাঙালিদের সম্মান জানাতে মালয়েশিয়া ফিল্ম ইন্ডাস্ট্রি 'বাংলাশিয়া' বলে একটি ছবি নির্মাণ করে। এবার বাংলা সাহিত্য-সংস্কৃতি-কৃষ্টিকে সম্মান জানাতে তিলোত্তমা কলকাতায় আসর বসতে চলেছে 'আন্তর্জাতিক বাঙালি সম্মেলনের'। কলকাতার মাটিতে এই প্রথমবার অনুষ্ঠিত হতে চলেছে 'আন্তর্জাতিক বাঙালি সম্মেলন'। আগামী ২৩ শে জানুয়ারি থেকে ২৫ শে জানুয়ারি পর্যন্ত চলবে এই সম্মেলন। 

'বাংলা ওয়ার্ল্ডওয়াইড ডট কম' এর উদ্যোগে বাংলার কৃতী মানুষেরা উপস্থিত থাকবেন এই সম্মেলনে। মার্কিন যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড, কুয়েত, সৌদি আরব, অস্ট্রেলিয়া প্রভৃতি দেশ থেকে একশো জন অনাবাসী বাঙালি যোগ দিতে চলেছেন এই সম্মেলনটিতে। বাংলা সাহিত্য, শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, বাণিজ্য প্রভৃতি বিষয়ে বিশদে আলোচনা করা হবে এই সম্মেলনে। নতুন প্রজন্মের কাছে বাংলা, বাঙালি ও বাঙালিয়ানার প্রতি ভালোবাসা, গর্ব ও শিকড়ের স্বাদকে পৌঁছে দিতে আয়োজিত হতে চলেছে এই সম্মেলনটির। 

বাংলা ভাষার ওপর জোর দিতে। বাংলা ও বাঙালি সংস্কৃতি, ভাষার গুরুত্ব অধিকতর বৃদ্ধি করতে বাংলা ওয়ার্ল্ডওয়াইড ডট কম গত ৯ই জানুয়ারি কলকাতা প্রেস ক্লাবে একটি সাংবাদিক সম্মেলন করলো 'আন্তর্জাতিক বাঙালি সম্মেলন' নিয়ে। যেখানে উপস্থিত ছিলেন ড. সৈকত মিত্র, সত্যম রায়চৌধুরী, প্রাক্তন বিচারপতি চিত্ততোষ মুখোপাধ্যায়, ডাঃ আর পি সেনগুপ্ত, বিচারপতি সমরেশ বন্দোপাধ্যায়, ডাঃ সুজিত করপুরকায়স্থ, অমিতকিরণ দেব ও ড. অনিন্দ্য মিত্র। বাংলা ভাষার শিকড়ের খোঁজ পেতে কলকাতার সল্টলেকের এজেডসিসিতে অনুষ্ঠিত হবে কলকাতা শহরের প্রথম 'আন্তর্জাতিক বাঙালি সম্মেলন'।  

প্রতিবেদন- সুমিত দে

No comments