Header Ads

নেপালে অনুষ্ঠিত সাউথ এশিয়ান গেমসে দশ মিটার এয়ার রাইফেলসে সোনা জিতলেন বঙ্গতনয়া মেহুলী ঘোষ



সম্প্রতি নেপালে অনুষ্ঠিত সাউথ এশিয়ান গেমসে শ্যুটারে স্কোরের রেকর্ড গড়লেন এক বঙ্গতনয়া। তিনি দেখালেন তার নজরকাড়া প্রতিভা। দশ মিটার এয়ার রাইফেলসে সোনা জিতলেন উনিশের মেহুলী ঘোষ। গত বছর আইএসএসএফ ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে একই বিভাগে রূপো পান তিনি। এছাড়াও কমনওয়েলথ গেমস আর ইউথ অলিম্পিকসে গত বছর রূপো জিতেছিলেন তিনি। ক্রীড়ামহল এই বঙ্গতনয়াকে নিয়ে উচ্ছাসের জোয়ারে ভাসছে। 


মেহুলী ঘোষ বিশ্বের মধ্যে শ্যুটিং এ সবচেয়ে বেশি স্কোর করলেও তা মান্যতা পাচ্ছেনা বিশ্বরেকর্ড হিসেবে। এর মূল কারণ হলো সাউথ এশিয়ান গেমস আন্তর্জাতিক কোনো সংস্থা দ্বারা অনুমোদিত নয়। সর্বোচ্চ স্কোর হিসেবে আপাতত বিশ্বরেকর্ডে নাম রয়েছে অপূর্ব চান্দেলা নামের একজন ভারতীয়র। অপূর্ব চান্দেলের সর্বোচ্চ স্কোর ছিল ২৫২। আর সাউথ এশিয়ান গেমসের দশ মিটার এয়ার রাইফেলসের ফাইনাল রাউন্ডে মেহুলী ঘোষের স্কোর দাঁড়ায় ২৫৩। এশিয়ান গেমস না হলে বিশ্বরেকর্ডে নাম পৌঁছে যেত বাঙালি শ্যুটার মেহুলী ঘোষের। 

মেহুলী ঘোষের জন্ম হুগলী জেলার বৈদ্যমাটিতে। একটি সাধারণ মধ্যবিত্ত পরিবারে তার জন্ম। ছোটো বেলা থেকেই তার খেলাধূলার প্রতি ঝোঁক। সাধারণ মধ্যবিত্ত পরিবারের মেয়ে হলেও তার বাবা-মা মেয়ের চাহিদা পূরণের জন্য যথাসাধ্য চেষ্টা করেন৷ মেয়ের স্বপ্নপূরণে তাদের বিশেষ অবদান রয়েছে।

মেহুলী ঘোষ প্রথমে শ্রীরামপুর ক্লাবে শ্যুটিং বিভাগে যোগাদান করেন। ২০১৪ সালে অনুশীলনকালে ভুলবশত একজনকে আঘাত করেন তিনি। এই ভুলের জন্য তিনি বহিষ্কৃত হন ক্লাব থেকে । এই ঘটনার পরেও তিনি হাল ছাড়েননি। অর্জুন পুরস্কার প্রাপ্ত ভারতীয় অলিম্পিক ফাইনালিস্ট জয়দীপ কর্মকার তাকে প্রশিক্ষণ দেওয়ার ভার নেয়। তিনি মেহুলী ঘোষকে অনেক দূর এগিয়ে নিয়ে যেতে সাহায্য করেন। ২০১৬ সালে মহারাষ্ট্রের পুনেতে ন্যাশনাল শ্যুটিং চ্যাম্পিয়নশিপে নির্বাচিত হন ৷   
      
তার ঝুলিতে এখন পর্যন্ত জাতীয় চ্যাম্পিয়নশিপে রয়েছে দশটি সোনা, সাতটি রূপো ও তিনটি কংস পদক। তার জীবনের স্বপ্ন রয়েছে অলিম্পিকে পদক জেতার। সদ্য সাউথ এশিয়ান গেমসে সোনা জয়ের মাধ্যমে অলিম্পকে পদক জেতার সম্ভাবনা অনেকটা নিশ্চিত করলেন তিনি। বর্তমানে মহিলা শ্যুটারদের মধ্যে বিশ্বে তার স্থান ছয়ে আর এশিয়াতে তার স্থান তিনে৷ আগামীদিন আরো বড় জয়ের মাধ্যমে বাংলা তথা দেশের মুখ উজ্জ্বল করতে চলেছেন জুনিয়র শ্যুটার মেহুলী ঘোষ।  

প্রতিবেদন- লিটারেসি প্যারাডাইস ইনফরমেশন ডেস্ক

No comments