Header Ads

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শকে সামনে রেখে মুক্তি পেল বাংলা গান 'বাঙালির বঙ্গবন্ধু কত যুগ ধরে'


বাংলাদেশের বিজয় দিবস উপলক্ষে গত ১৫ ই ডিসেম্বর রাতে বাংলাদেশের জনপ্রিয় ইউটিউব চ্যানেল সঙ্গীতা মিউজিকে মুক্তি পেয়েছে প্রখ্যাত সঙ্গীতশিল্পী লোপামুদ্রা মিত্রের কণ্ঠে নতুন বাংলা গান 'বাঙালির বঙ্গবন্ধু কত যুগ ধরে'। প্রবাসী ভারতীয় বাঙালি কবি রুদ্র শংকরের কবিতা 'বাঙালির বঙ্গবন্ধু' থেকে সৃষ্টি হলো নতুন গান। কবি রুদ্র শংকর বর্তমানে বসবাস করেন আমেরিকাতে। তিনি পেশায় একজন ডাক্তার ও অধ্যাপক। আমেরিকার এমরি ইউনিভার্সিটিতে মোলেকুলার ইমিউনলজি বিভাগে সহকারী অধ্যাপক হিসেবে কাজ করছেন তিনি। 


কথাশিল্পী শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের জন্মস্থান হুগলির দেবানন্দপুরে জন্ম হয় কবি রুদ্র শংকরের। শৈশব থেকেই তিনি অনুভব করেছেন মাটির টান। বাংলা ভাগের যন্ত্রণা তাঁকে বারবার কাঁটা দেয়। তিনি সাহিত্যজগতে আসার অনুপ্রেরণা পেয়েছেন শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের লেখা উপন্যাস থেকে। নীলরতন সরকার মেডিক্যাল কলেজ থেকে এমবিবিএস ও কলকাতা মেডিক্যাল কলেজ থেকে এম.ডি পাশ করেন তিনি৷ এরপর তাঁকে আমেরিকা পাড়ি দিতে হয় গবেষণার কাজে। এই সময়টাতে তিনি একাকীত্ব অনুভব করতেন। তাই মনের গভীরতাকে ব্যক্ত করার জন্য কবিতা লিখতে শুরু করেন। 

তাঁর লেখা কবিতায় উঠে আসে মানুষের নিত্যনৈমিত্তিক জীবনের চিরাচরিত ছবি, প্রতিদিনের আত্মচেতনা, প্রেম, সাফল্য-ব্যর্থতার কথা। ভাষা-শব্দের দূর্দান্ত ব্যবহারে জীবন্ত তাঁর প্রতিটি কবিতা। অল্প সময়ে দুই বাংলাতেই সমান খ্যাতি অর্জন করেন তিনি। মাধো তৃষার প্রেম, মাথায় ভূগোলে কাল্পনিক, মনুমেন্টের উপর থেকে, উৎসব, একুশের কবিতা, রবীন্দ্রনাথ এক ঝাঁক পেয়ালা, বিবর্তন, ফেসবুকের মতো মনোমুগ্ধকর কবিতার জন্ম দিয়েছেন তিনি। ২০১৬ সালে ভাষানগর ও ২০১৯ সালে টার্মিনাস বই পার্বণ অ্যাওয়ার্ডে তিনি ভূষিত হন। কেবল বাংলা ভাষাতেই কবিতা লিখে সমাদৃত হয়েছেন ভারত, বাংলাদেশ ছাড়িয়ে সারা বিশ্বে। তিনি বিখ্যাত 'প্রথম আলো' পত্রিকার কবিতা বিভাগের সম্পাদক।  
  
কবি রুদ্র শংকরের লেখা বহু কবিতা রূপান্তরিত হয়েছে গানে। রূপঙ্কর বাগচি, প্রশ্মিতা পাল, জয়তি চক্রবর্তী, পরমা ব্যানার্জি, উপল সেনগুপ্ত, প্রতীক চৌধুরী, মধুবন্তী বাগচি, মনোময় ভট্টাচার্য, দুর্নিবার সাহা, দিশা রায়, নচিকেতা চক্রবর্তী, কিঞ্জল চ্যাটার্জি, অন্বেষা দাশগুপ্ত, সাধনা সরগমের মতো প্রখ্যাত সংগীত শিল্পীরা গান গেয়েছেন তাঁর লেখা কবিতার মাধ্যমে। সুরকার পরাগ বরণের অসাধারণ সুরে লোপামুদ্রা মিত্রের সুরেলা ধ্বনিতে শ্রোতাদের মন জয় করেছে তাঁর লেখা 'বাঙালির বঙ্গবন্ধু' গানটি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধার্ঘ নিবেদন করতে এই গানটি উপস্থাপন করা হয়েছে। গানটির ভিডিও নির্মাণ করেছেন দেবজ্যোতি মুখোপাধ্যায়। যিনি প্রায় তিনশোটিরও অধিক গানের ভিডিও সম্পাদনা করেছেন। 

মুক্তির পর থেকেই সহস্র শ্রোতাদের মনে স্থান করে নিয়েছে 'বাঙালির বঙ্গবন্ধু কত যুগ ধরে'। ইতিমধ্যেই হাজার হাজার মানুষ গানটি হৃদয় দিয়ে শুনে ফেলেছেন। গানের পরতে পরতে বারবার ফিরে যেতে হয় ইতিহাসের দোরগড়ায়। স্বাধীন বাংলাদেশ গড়ার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের পুরীতে হারিয়ে যাওয়ার উপক্রম হতে হয় গানটিতে। বাংলার স্মৃতিবিজড়িত ইতিহাসের সাক্ষী বহন করেছে এই গান। বঙ্গবন্ধুর আদর্শকে সামনে রেখে কবি রুদ্র শংকর কলমের মাধ্যমে চড়িয়ে দিয়েছেন উত্তেজনার পারদ।


প্রতিবেদন- সুমিত দে

No comments