Header Ads

মিস্টার এশিয়া প্যাসিফিক ২০১৯ এ সিলভার জয় বারাসাতের ইন্দ্রজিৎ বোসের



'আমাদের দেশে সেই ছেলে কবে কথায় না বড় হয়ে কাজে বড় হবে'। কবি কুসুমকুমারী দেবী তাঁর আদর্শ ছেলে কবিতায় দেশের ছেলেদের কথায় বড় না হয়ে কাজে বড় হতে বলেছেন। তাই আমাদের দেশের ছেলেদের বেশি করে কাজ করে যেতে হবে। তবে সেই কাজ হতে হবে যথেষ্ট মহান কাজ৷ যা এক লহমায় বিশ্বসভায় দেশের নাম উজ্জ্বল করতে পারে। 


দেশের মুখ উজ্জ্বল করার কথায় পরে আসছি। তার আগে বঙ্গসন্তানদের নিয়ে একটু আলোচনা করা যাক। বঙ্গসন্তানেরা মন ও তেজ দুই দিকেই অনেক বেশি শক্তিশালী। সাহিত্যচর্চা থেকে উন্নতমানের চলচ্চিত্র নির্মাণ কিংবা এভারেস্ট জয়, ইংলিশ চ্যানেল পার, সাইকেলে সাহার অভিযান, জঙ্গল অভিযান, ক্যারাটে এমন কিছু নেই যা বাঙালি পারেনা। ভারতের বেশিরভাগ মহান ব্যক্তিদের আঁতুড়ঘর আমাদের এই বাংলা। 

বাংলার ঘর আলো করে কত মহান মানুষ জন্মেছে। আবার কত মানুষ জন্ম নিচ্ছে। এই বাংলা হলো ভারতের অন্যতম গুরুত্বপূর্ণ রাজ্য। এ রাজ্যের রাজধানী শহর কলকাতার অন্তর্গত বারাসাত নিবাসী ইন্দ্রজিৎ বোস। যিনি বিশ্বসভায় ভারতের মুখ উজ্জ্বল করলেন। চলতি বছরের ৩০ শে নভেম্বর মিস্টার এশিয়া প্যাসিফিক ২০১৯ এ দ্বিতীয় স্থান অধিকার করে সিলভার পদক জিতে নিলেন তিনি পুরুষদের দেহ গঠনের বিভাগে।

অনেকে বলে থাকেন বাঙালিরা নাকি দৈহিক ভাবে দুর্বল হয়। তারা নাকি প্রচন্ড অলস হয়। বাঙালি সম্পর্কে কথিত এমন কুবাক্যের বিরুদ্ধে মোক্ষম জবাব দিয়ে মিথ ভাঙলেন তিনি। তার এই বিজয় সমগ্র বাংলার ঘরে সাফল্যের বার্তা বয়ে নিয়ে এসেছে। ভারতসভায় তিনি বাংলাকে তুলে ধরলেন। আর বিশ্বসভায় ভারতকে। রাজ্য তথা দেশের একজন সুযোগ্য সন্তান হয়ে তাকে এক কঠিন প্রতিযোগিতার সম্মুখীন হয়ে লড়াই করতে হয়েছে। তিনি হার মানেননি একবারও। প্রথম না হোক দ্বিতীয় স্থান দখল করেও নিজের শক্তির পরিচয় দিলেন তিনি। যা বেশ গর্বের ব্যাপার। 

প্রতিবেদন- সুমিত দে

No comments