Header Ads

শীতের মরসুমে জিভের স্বাদ বদলাতে চটজলদি বানিয়ে ফেলুন পাটিসাপটা পিঠে



বাইরে জমিয়ে কনকনে শীত পড়েছে। আর কিছুদিন পর শুরু হয়ে যাবে পৌষ-পার্বণ উৎসব। শীতকাল মানেই পিঠের মাস। আজ আপনাদের জন্য তুলে ধরতে চলেছি একটি সুস্বাদু পিঠের রেসিপি। পিঠেদের মধ্যে অন্যতম পিঠে হলো পাটিসাপটা পিঠে। স্বাদে ও গন্ধে জিভে জল এনে দেয় এই পিঠে। এখন আসুন বিশদে তুলে ধরা যাক এই পিঠেটির উপকরণ ও প্রণালী। অত্যন্ত সহজ উপায়ে আমরা পাটিসাপটা বানানোর সুকৌশল উপস্থাপন করছি।  

উপকরণ-


দুধ- ১ লিটার
খেজুর গুড়- পরিমাণমতো
সুজি- ২ চামচ
নারকেল বাটা - ৩ থেকে ৪ চামচ
চালের গুঁড়ো- ২ থেকে ৩ কাপ
ময়দা- ১ থেকে ২ কাপ
লবণ- সামান্য পরিমাণ
গরম জল- পরিমাণ মতো

প্রণালী- 

প্রথমে বানিয়ে ফেলুন ক্ষীর। দুধ, খেজুর গুড়, সুজি ও নারকেল বাটা একসাথে মিশিয়ে কড়াইতে নিন। দুধে জ্বাল দিয়ে অল্প কেড়ে নিন। দুধ অবশ্যই কিন্তু ঘন ঘন নাড়াতে হবে। মাঝেমধ্যে খেয়াল রাখতে হবে উপকরণগুলো নীচে যাতে না লেগে যায়। ক্ষীরটি সামান্য ঘন হয়ে যাওয়ার পর নামিয়ে নিন। এরপর পরিমাণ অনুযায়ী আটা বা চালের গুঁড়ো নিয়ে উপরিউক্ত উপকরণগুলো মিশিয়ে গরম জল দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। তারপর একটি গোলা বানিয়ে নিন। গোলাটি অতি সাবধানে মোটা করে বানিয়ে নিন। গোলা পাকানোর পর গোলাটিকে রুটির মতো গোল করে বেলে নিতে হবে। 

রুটি বানানো হয়ে গেলে রুটির ভেতরে ক্ষীর ভরে নিন। এই কাজটি করার পর রুটিটিকে রোলের মতো করে মুড়ে নিন। তারপর কড়াইতে সাদা তেল বা ঘি দিয়ে ক্ষীরভর্তি মোড়া রুটিটি ভাজুন। হালকা করে রুটিটি ভেজে নেয়ার পর প্লেট বা থালাতে নামিয়ে সপরিবারে গরম গরম পরিবেশন করুন।

No comments