Header Ads

বাংলা ব্লগিং চর্চাকে সুসংহত করে তোলার বার্তা দিতে পালিত হচ্ছে 'বাংলা ব্লগ দিবস'


আজকাল ব্লগিং এর গুরুত্ব বিরাট হারে বৃদ্ধি পাচ্ছে। ব্লগিং এর মাধ্যমে নিত্যনতুন বিষয় নিয়ে আলোচনা হয়। আমরা সেখান থেকে অনেক কিছু জানতে পারি। আমাদের রোজকার জীবনে ব্লগিং অনেক বেশি সহায়ক। পড়াশোনা থেকে শুরু করে ব্যবসা বাণিজ্য, কৃষিকাজ, সাহিত্য, রান্নার রেসিপির মতো অসংখ্য বিষয়ে সঠিক ভাবে তথ্য তুলে ধরা হয় ব্লগে। বেশিরভাগ ব্লগিং মিডিয়া একটু গবেষণাধর্মী লেখাকেই বেশি গুরুত্ব দেয়। যার ফলে ব্লগের জনপ্রিয়তা বেড়েই চলেছে। 


২০০৫ সালের ১৫ ই ডিসেম্বর সামহোয়্যার ইন ব্লগ সাইটে প্রথম বাংলা লেখা প্রকাশিত হয়। ১৬ ই ডিসেম্বর ইন্টারনেটে সামহোয়্যার ইন ব্লগের মাধ্যমে প্রথম বাংলা ব্লগ সাইট প্রকাশিত হয়। বর্তমানে পৃথিবীর প্রায় ১৩৬ টি দেশে বাংলায় ব্লগ চর্চা হয়ে থাকে। বাংলা ব্লগিং চর্চাকে উন্নত পর্যায়ে প্রতিষ্ঠিত করার জন্য ২০০৫ সালে সামহোয়্যার ইন ব্লগ 'বাঁধ ভাঙার আওয়াজে'র উদ্যোগে বিভিন্ন ব্লগারদের মতামতের ভিত্তিতে ১৯ শে ডিসেম্বর অর্থাৎ আজকের দিনটিকে বাংলা ব্লগ দিবস হিসেবে পালন করার সিদ্ধান্ত নেয়। 

২০০৫ সাল থেকে প্রতিবছর ১৯ শে ডিসেম্বর দিনটিকে বাংলা ব্লগ দিবস হিসেবে পালন করা হয়। বাংলা ব্লগের সুসংহত বিকাশ ও আপামর বাঙালি সমাজের কাছে বাংলা ব্লগের গুরুত্বকে অধিকতর করতে যাত্রা শুরু করা হয় বাংলা ব্লগ দিবসের। এই দিনটির একটি ঐতিহাসিক মূল্য রয়েছে। সমস্ত বাঙালি ব্লগারদের একত্রিত করে আজকের দিনে বাংলাদেশের বিভিন্ন জায়গায় পালিত হচ্ছে বাংলা ব্লগ দিবস। কিন্তু ভারতে সেভাবে পালিত হয়না বাংলা ব্লগ দিবস। কারণ ভারতে ব্লগের জনপ্রিয়তা খুব বেশি নেই বললেই চলে৷ ব্লগিং এর পারদর্শীতার দিক থেকে বাংলাদেশ ভারতের থেকে অনেকখানি এগিয়ে। অনেক ভারতীয়দের এই কথাটা শুনতে খারাপ লাগলেও এটাই সত্যি। 

ভারতের পশ্চিমবঙ্গে বিগত দুই এক বছরে বাংলা ব্লগিং এর জনপ্রিয়তা ধীরে ধীরে বাড়ছে। অনেক মানুষই ব্লগিং নিয়ে স্বপ্ন দেখছে। পাঠকের সংখ্যাও বিশেষ ভাবে বেড়ে চলেছে। পশ্চিমবঙ্গের অনেকেই বাংলা ব্লগ দিবস সম্বন্ধে জানেন না। তবে মানুষ একদিন জানতে পারবে এই দিনটির কথা। যার জন্য সকল ভারতীয় বাঙালি ব্লগারদের এগিয়ে আসতে হবে। তাহলে আমরা হয়তো ধূমধাম করে কলকাতা সহ রাজ্যের বিভিন্ন জায়গায় বাংলা ব্লগ দিবস পালনের মাধ্যমে আগামী প্রজন্মকে ব্লগিং এর বিষয়ে উৎসাহ জোগাতে পারবো। 

প্রতিবেদন- সুমিত দে

No comments