Header Ads

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হতে চলেছে বাংলার প্রথম স্পেস ফিল্ম 'দিনরাত্রির গল্প'


১৪ ই নভেম্বর কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বিকেল পাঁচটা পনেরোয় রবীন্দ্র সদনে প্রদর্শিত হতে চলেছে বাংলার প্রথম স্পেস ফিল্ম 'দিনরাত্রির গল্প'। সাসপেন্স থ্রিলার ও সায়েন্স ফিকশনের মিশ্রণে গড়ে উঠেছে ছবির কাহিনী। বাংলা সিনেমার জগতে নতুন সংযোজন যোগ করতে চলেছে এই ছবি। আন্তর্জাতিক মানসম্পন্ন ছবিও বলা যেতে পারে এই ছবিটিকে৷


'দিনরাত্রির গল্প' ছবিটি পরিচালনা করেছেন প্রসেনজিৎ চৌধুরী। পরিচালনা ছাড়াও তিনি নিজের হাতে সাজিয়েছেন ছবির চিত্রনাট্য ও স্ক্রিপ্ট। ছবিটির প্রযোজনায় সুপ্রীতি চৌধুরী। সংগীত পরিচালনায় শান্তনু দত্ত। ছবিতে সিনেমাটোগ্রাফি করেছেন মৃন্ময় মন্ডল। ছবির সম্পাদনায় প্রদীপ দাস। ছবিতে সাউন্ড মিক্সিং করেছেন তপন ভট্টাচার্য। 


নামজাদা সব অভিনেতা ও অভিনেত্রীরা অভিনয় করেছেন এই ছবিতে। রজতাভ দত্ত, প্রদীপ মুখার্জী, রুমকি চ্যাটার্জি, দেবেশ রায়চৌধুরী, রায়তি ভট্টাচার্য, সৌরভ চ্যাটার্জি, সুপ্রীতি চৌধুরী ও আরো অনেকে অভিনয় করেছেন 'দিনরাত্রির গল্পে'।     


একজন প্রব্রাজিকার দুটি মরণোত্তর স্বীকারোক্তি। দুটি ঘটনা যা তার জীবনকে চিরকালের মতো বদলে দেয়। এমনই একটি গল্প বলা হয়েছে এই ছবিতে। প্রায় দেড় বছর সময় লেগেছে ছবিটি বানানোর জন্য। বাংলা সিনেপ্রেমীদের জন্য এ ছবিতে বেশ একটা চ্যালেঞ্জিং ব্যাপার রয়েছে।   


ফিনান্স ক্যাপিটালিজম ও গ্লোবালাইজেশনের পরবর্তী যুগে বাংলা সিনেমায় পুঁজি একটা অদ্ভুত। এমতাবস্থায় দাঁড়িয়ে পরিচালক প্রসেনজিৎ চৌধুরী যে সাহস দেখিয়েছেন তা নিঃসন্দেহে প্রশাংসার দাবী রাখে। ইতিমধ্যেই ছবির ট্রেলার দর্শকদের মুগ্ধ করেছে৷ কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বেঙ্গলী প্যানোরোমা সেকশনে নির্বাচিত হয়েছে এই ছবি৷


ইদানীং টলিউড ইন্ডাস্ট্রিতে এ প্রজন্মের নতুন পরিচালকদের মধ্যে নিত্যনতুন বিষয় নিয়ে ছবি করার ভাবনা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। যা টলিউড ইন্ডাস্ট্রিকে বিশেষ ভাবে শক্তি জোগাবে। স্বাধীন ফিল্ম হিসেবে 'দিনরাত্রির গল্প' দর্শকদের মনে দাগ কাটবে। যার সবচেয়ে বড়ো কারণ হলো পরিচালক ও প্রযোজকদের সাহসী পদক্ষেপ। তার ওপর মহাকাশ নিয়ে এমন বাংলা ছবি এর আগে নির্মিত হয়নি। 

প্রতিবেদন- সুমিত দে                                                  

No comments