Header Ads

২০২১ এ সর্বভারতীয় জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় যুক্ত হতে চলেছে বাংলা



ভারতীয় জয়েন্ট এন্ট্রান্স বোর্ড সিদ্ধান্ত নেয় জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা ইংরেজি, হিন্দি ও গুজরাটিতে করা হবে। যার ফলে ক্ষোভে ফেটে পড়ে অহিন্দি জাতিরা। তাদের দীর্ঘদিনের দাবী জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা সব ভাষাতে হোক। তাদের তীব্র প্রতিবাদ করতে দেখে কেন্দ্র সরকারের তরফে জানানো হয় যে গুজরাট ও মহারাষ্ট্র নিজেদের ভাষাতে জয়েন্ট এন্ট্রান্সের জন্য চিঠি দিয়েছিল। তাই গুজরাটি রাখা হয়েছে। অথচ মহারাষ্ট্র চিঠি পাঠানো সত্বেও মারাঠিতে জয়েন্ট এন্ট্রান্সের কথা লেখা থাকেনি। এখানেই শুরু হয় তুমুল বিতর্ক।


আমরা সকলেই জানি ভারতের নির্দিষ্ট কোনো রাষ্ট্রভাষা নেই। তবুও প্রতিটি পরীক্ষাতে ইংরেজির সাথে হিন্দি রাখা হচ্ছে। এর ফলশ্রুতিতে সকল প্রকার সুবিধা ভোগ করছে হিন্দিভাষীরা। অহিন্দিভাষীরা সমস্যায় পড়ছে। অনেক অসুবিধার মধ্যে থেকে অহিন্দিভাষীদের সকল সর্বভারতীয় পরীক্ষা দিতে হয়। হিন্দি আগ্রাসনের অত্যাচারে পিছিয়ে পড়তে হচ্ছে সমস্ত অহিন্দি জাতিদের। তাই বেশ কিছু অহিন্দি জাতি কঠিন লড়াইতে সামিল হয়েছেন। 

বাঙালিদের দীর্ঘ আন্দোলনের ফলে এবার সর্বভারতীয় জয়েন্ট এন্ট্রান্স হতে চলেছে বাংলা ভাষাতেও। বাংলাতে বিগত দুই এক বছরে বিশেষভাবে জাতীয়তাবাদের উত্থান ঘটেছে। বাংলার বেশ কিছু জাতীয়তাবাদী সংগঠনের লড়াইয়ের ফসল হতে চলেছে ২০২১ এ জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় বাংলা যুক্ত হওয়া। এই জয় বাংলা ও বাঙালির জয়। এই জয়ের পিছনে সবচেয়ে বড়ো অবদান রয়েছে 'বাংলা পক্ষে'র। 

বাংলা সহ প্রায় এগারোটি ভাষাতে হবে ২০২১ সালের সর্বভারতীয় জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা। এর মাধ্যমে সকল বাঙালি সাফল্যের সাথে ভালোভাবে ইঞ্জিনিয়ারিং ও ডাক্তারি পড়ার সুযোগ পাবে৷ গরীব ছেলেমেয়েরা ভালোভাবে বেঁচে থাকার স্বপ্ন দেখতে পারবে। আগামীদিনে রাজ্যের মুখ উজ্জ্বল করবে। বাংলার বেশিরভাগ হাসপাতালে ডাক্তার নিয়ে যে সংকট চলছে। তারও অভাব মোচনে এগিয়ে আসবে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার আগাম বাঙালি পরিক্ষার্থীরা। 

প্রতিবেদন- সুমিত দে

No comments