Header Ads

প্রাকৃতিক বিপর্যয় মোকাবিলাতে ত্রাণ তহবিল নিয়ে ফ্রেজারগঞ্জের মানুষের পাশে দাঁড়াল বাংলা পক্ষ


গত শনিবার রাতে দক্ষিণ ২৪ পরগণা ও পূর্ব মেদিনীপুরের উপকূলবর্তী এলাকায় আছড়ে পড়েছে ঘূর্ণিঝড় বুলবুল। যার জেরে উপকূলবর্তী এলাকাগুলোতে পশ্চিমবঙ্গ সরকার সতর্কতা জারি রেখেছে। খোলা হয়েছে কন্ট্রোলরুম। বুলবুলের প্রকোপে সুন্দরবনের ফ্রেজারগঞ্জ এলাকায় প্রচন্ড ক্ষয়ক্ষতি হয়েছে। গ্রামের বাড়িঘর সব ভেঙে গেছে, রাস্তা-বাড়ি যেখানে সেখানে গাছপালা ভেঙে পড়েছে। ইলেকট্রিক তার ছিঁড়ে পড়েছে রাস্তার ওপর। সবমিলিয়ে একদম ভয়াবহ পরিস্থিতির মুখে দাঁড়িয়ে ফ্রেজারগঞ্জ। 


বিগত কয়েক বছর ধরে ঝড়-ঝাপটার দাপটে সুন্দরবন এলাকার জীবন বিপন্ন হয়ে উঠেছে। রাজ্য সরকার বা কেন্দ্র সরকার কেউ কোনোদিনই  সুন্দরবন এলাকার প্রাকৃতিক বিপর্যয় মোকাবিলাতে উপযুক্ত পরিকাঠামো গড়ে তোলেনি আজ পর্যন্ত। ফলে এই এলাকাগুলোর মানুষের জীবন দুর্বিষহ হয়ে উঠেছে। 


সুন্দরবনের ফ্রেজারগঞ্জে প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়াতে সাহায্যের হাত বাড়িয়ে দিল ভারতের সর্ববৃহৎ বাঙালি জাতীয়তাবাদী সংগঠন বাংলা পক্ষ। রবিবার সকাল থেকে রেল, ষ্টেশন, বাজার সংলগ্ন এলাকাগুলোতে গিয়ে বাংলা পক্ষের সহযোদ্ধারা ত্রাণ সংগ্রহ করেন। অসংখ্য মানুষ বাংলা পক্ষের এই উদ্যোগকে স্বাগত জানিয়ে মুক্তহস্তে তুলে দেল ত্রাণ তহবিল। 


যে সমস্ত মানুষেরা বাংলা পক্ষকে মুক্তহস্তে প্রাকৃতিক বিপর্যয় মোকাবিলাতে অর্থ তুলে দিয়েছেন তাদের কাছ থেকে অর্থ দানের প্রসঙ্গে বিবৃতিও তুলে আনে বাংলা পক্ষ। বেশিরভাগ মানুষ একটা কথাই বলেন যে রাজ্যের মানুষের বিপদে রাজ্যের মানুষকে পাশে দাঁড়ানো অত্যন্ত জরুরী।   


বাংলা পক্ষ নিজেদের সামর্থ্য দিয়ে ফ্রেজারগঞ্জের মানুষের দুর্দিনে এগিয়ে এসেছে। ঝড়ে বিধ্বস্ত গ্রামে ত্রাণ সামগ্রী নিয়ে পৌঁছে গেছেন বেশ কিছু সহযোদ্ধারা পরিস্থিতির মোকাবিলা করতে। তাঁরা সকল রাজ্যের মানুষকে অনুরোধ করেছেন পাশে দাঁড়ানোর জন্য। 

প্রতিবেদন- সুমিত দে                                                                              

No comments