Header Ads

আবারো বাঙালির নোবেল জয়। অর্থনীতিতে নোবেল ছিনিয়ে নিলেন অভিজিৎ বিনায়ক বন্দোপাধ্যায়


বাঙালি হিসেবে পৃথিবীর বুকে নাম উজ্জ্বল করলো বাঙালি অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দোপাধ্যায়। ফের আরেক বাঙালির নোবেল জয়। অর্মত্য সেনের পর দ্বিতীয় বাঙালি হিসেবে অর্থনীতিতে নোবেল জিতলেন তিনি। আপামর বাঙালির কাছে বিষয়টি যথেষ্ট গর্বের। 

    
অভিজিৎ বিনায়ক বন্দোপাধ্যায় বর্তমানে একজন মার্কিন নাগরিক। তিনি অ্যামেরিকার ম্যাসাচুসেটস ইউনিভার্সিটিতে যুক্ত রয়েছেন অধ্যাপনার কাজে। তাঁর জন্ম কলকাতা শহরে। তিনি পড়াশোনা জীবন শুরু করেন কলকাতার সাউথ পয়েন্ট স্কুলে। স্কুল জীবন শেষ করে তিনি অর্থনীতি নিয়ে স্নাতকস্তরে প্রেসিডেন্সি কলেজে পড়াশোনা করেন। অর্থনীতিতে স্নাতক হওয়ার পর তিনি মাস্টার ডিগ্রির জন্য পড়াশোনা করেন দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে।  
  
এরপর তিনি পিএইচডির জন্য পাড়ি দেন হাভার্ড বিশ্ববিদ্যালয়ে। পিএইচডি লাভের পর তিনি বর্তমানে ম্যাসাচুসেটস ইউনিভার্সিটির একজন অধ্যাপক। তিনি গবেষণা করেছেন দারিদ্র্যতার বিরুদ্ধে। সমগ্র বিশ্বের দারিদ্র্যতার বিরুদ্ধে তিনি তাঁর স্ত্রী অর্থনীতিবিদ এস্টার ডাফলো ও মাইকেল ক্রেমারের সাথে যৌথভাবে শুরু করেন গবেষণা। পৃথিবীতে প্রায় সাতশো মিলিয়ন মানুষের আয় স্বাভাবিকের থেকে নীচে। তাই সারা বিশ্বের মানুষের দারিদ্র্যতা নিধনে তিনি নিজেকে নিয়োজিত রেখেছেন। তাদের এই কাজকে সাধুবাদ জানিয়েছেন নোবেল কমিটি।     

                        
অভিজিৎ বিনায়ক বন্দোপাধ্যায়ের মা নির্মলা দেবী ছিলেন সেন্টার ফর সোশ্যাল সায়েন্সের অর্থনীতি বিষয়ের অধ্যাপিকা। বাবা দীপক বন্দোপাধ্যায় ছিলেন প্রেসিডেন্সি কলেজের অর্থনীতির অধ্যাপক। তাঁর স্ত্রী এস্টার ডাফলো। যিনিও তাঁর সাথে জিতে নিয়েছেন নোবেল পুরস্কার। 

চতুর্থ বাঙালি হিসেবে নোবেল জয় করে রীতিমতো সারা বিশ্বে সাড়া ফেলে দিয়েছেন অর্মত্য সেনের সুযোগ্য ছাত্র অভিজিৎ বিনায়ক বন্দোপাধ্যায়। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, অর্মত্য সেন, মহম্মদ ইউনুসের পর বাঙালি হিসেবে নোবেল সম্মান অর্জন করলেন তিনি। এ জয় বাংলার জয়। তিনি সমগ্র বাংলা ও বাঙালির গর্ব।
       
প্রতিবেদন- সুমিত দে

No comments