Header Ads

ভবিষ্যৎ প্রজন্মকে নতুন করে অনুপ্রেরণা জোগাবে 'বিদ্যানন্দ ফাউন্ডেশন'

     
সমাজে কত মানুষ খেতে পায়না, কত মানুষ পরিমিত পোশাক পায়না তাদের কথা ভাবার মতো মানুষ পৃথিবীতে কম রয়েছে। আমরা প্রতিদিন দেখতে পাই কত কত পথশিশু ও আর্তপীড়িত মানুষ পথের ধারে অসহায় ভাবে রাস্তার ধারে দিন কাটাচ্ছে। অথচ এদের দেখভাল করার মতো মানুষদের দেখা মেলেনা। যা দেখে স্বাভাবিক ভাবেই আমাদের মনে প্রশ্ন জাগতে পারে যে মানবতা কী তাহলে মারা গেল?


পৃথিবীতে মানবতা কখনো মারা যায়না। মানবতা আজও বেঁচে থাকে বেশ কিছু প্রতিষ্ঠান কিংবা রসবেত্তা মানুষদের অবদানে। মানবতার কোনো দেশ হয়না। সারা বিশ্বজুড়ে মানবতার ছবিগুলো দেখলে একজন মানুষ হিসেবে গর্ব হয়। বাংলাদেশে সমাজকে নতুন করে আলো দেখানোর জন্য যে প্রতিষ্ঠানের ভূমিকা সর্বাধিক তা হলো 'বিদ্যানন্দ ফাউন্ডেশন'।

সমগ্র বিশ্বব্যাপী বাঙালির কাছে গর্বের প্রতিষ্ঠান হলো 'বিদ্যানন্দ ফাউন্ডেশন'। যাদের কাজ মুগ্ধ করেছে দেশ-বিদেশে। যারা সাম্প্রদায়িক সম্প্রীতির বার্তা বহন করে নতুন বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখেছেন। সমাজের পিছিয়ে পড়া মানুষের জন্য এনারা বদ্ধপরিকর। 


পথশিশু ও আর্তপীড়িত মানুষের মুখে মাত্র এক টাকার বিনিময়ে খাবার তুলে দেয় 'বিদ্যানন্দ ফাউন্ডেশন'। তাদের খাবারের মেনুতে থাকে ভাত,ডাল ও তরকারী। এছাড়াও সপ্তাহের বিশেষ দিনে বিরিয়ানি, মাছ-মাংসের ব্যবস্থা থাকে। প্রতিদিন প্রায় সাতশো থেকে আটশো জন মানুষের খাবার বানায় 'বিদ্যানন্দ ফাউন্ডেশন'।

কেবল এক টাকায় আহার নয়, চলতি বছরের দুর্গাপুজোতে 'বিদ্যানন্দ ফাউন্ডেশন' সাত টাকায় জামাকাপড় বিক্রি করে পুজোতে অসংখ্য গরীব মানুষের মুখে হাসি ফুটিয়ে সম্প্রীতির বার্তা ছড়িয়ে দিয়েছে বিশ্বজুড়ে। যে সমস্ত পরিবারের মায়েদের ভাত-কাপড় জোটেনা বা যে সব পরিবারের শিশুদের পুজোতে নতুন জামাকাপড় জোটেনা। সেইসব পরিবারের মায়েদের ও ছেলেমেয়েদের জন্য সাত টাকায় জামাকাপড়ের ব্যবস্থা করে উপকৃত করেছে 'বিদ্যানন্দ ফাউন্ডেশন'।   

 
এক টাকায় আহার কিংবা সাত টাকায় জামাকাপড় বিলির মাধ্যমেই 'বিদ্যানন্দ ফাউন্ডেশন' থেমে নেই। আরও অজস্র কাজকর্মের মাধ্যমে নিজেদের নিয়োজিত রেখেছে 'বিদ্যানন্দ ফাউন্ডেশন'। নারীসুরক্ষার জন্য পাঁচ টাকায় স্যানিটারি ন্যাপকিন বিতরণ করার উদ্যোগ নিয়েছে এই প্রতিষ্ঠান। এছাড়াও নতুন ব্যাগে স্বপ্ন হাসে সংকল্পের মাধ্যমে 'বিদ্যানন্দ ফাউন্ডেশন' প্রায় ২০০০ শিশুর পড়াশোনার দায়িত্ব নিয়েছে। 




গরীব মানুষদের চিকিৎসা ও আইনি সুবিধা দেওয়ার জন্য এক টাকায় চিকিৎসা এবং এক টাকায় আইন সেবা নামে বিভিন্ন প্রজেক্টে অংশ নিয়ে থাকে 'বিদ্যানন্দ ফাউন্ডেশন'। ভবিষ্যৎ প্রজন্মের কাছে বিশেষ অনুপ্রেরণা জোগাবে 'বিদ্যানন্দ ফাউন্ডেশন'। সমাজের অন্ধকার সরিয়ে আশার আলো দেখাচ্ছে এই প্রতিষ্ঠান।
   
প্রতিবেদন- সুমিত দে

No comments