Header Ads

একগুচ্ছ চমকের ডালি নিয়ে পুজো মাতাতে প্রস্তুত বালীগঞ্জ ২১ পল্লী

এসেছে শরৎ হীমের পরশ লেগেছে হাওয়ার পরে'। শরতের আগমনী মানেই ঢাকে কাঠি পড়ে যাওয়া। আর মাত্র কয়েকদিনের অপেক্ষা। তারপর বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোতে মেতে ওঠা। কাজেই পাড়ায় পাড়ায় চরম ব্যস্ততা। মন্ডপ নির্মাণ থেকে প্রতিমা গড়ার কাজ চলছে দুরন্ত গতিতে। চতুর্দিকে সাজো সাজো রব। 

মহানগরীর বুকে ইতিমধ্যেই শুরু হয়ে গেছে ব্যস্ততার ধুম। বিভিন্ন ক্লাব থেকে শুরু করে পুজো কমিটি ব্যস্ত রয়েছে পুজোতে দর্শনার্থীদের চোখের খিদে মেটাতে। কলকাতার বিখ্যাত দুর্গাপুজোর মধ্যে যেসব পুজো গোষ্ঠীর নাম উঠে আসে তাদের মধ্যে অন্যতম নাম হলো বালীগঞ্জ ২১ পল্লী। যারা এই বছর দর্শনার্থীদের দ্বিগুণ আনন্দ প্রদান করতে এখন থেকেই বদ্ধপরিকর।   

'গুমনামী' ছবির প্রচার ও খুঁটিপুজোর আনন্দঘন মুহূর্ত
গত ২৩ শে আগস্ট খুঁটিপুজোর মাধ্যমে শুরু হয় পুজোর প্রস্তুতির সূচনা। যেখানে উপস্থিত ছিলেন বিখ্যাত চলচ্চিত্র পরিচালক সৃজিৎ মুখার্জি ও অভিনেতা প্রসেনজিৎ চ্যাটার্জি তাদের আসন্ন ছবি 'গুমনামী'র প্রচারে। বেশ ঘটা করে আয়োজন করা হয় খুঁটিপুজোর।

২১ পল্লীর দুর্গাপূজাতে থাকছে একগুচ্ছ চমক। এখন থেকেই শুরু হয়ে গেছে পুজোর কাউন্টডাউন। চোখ বন্ধ করে স্পষ্ট করে বলায় যায় যে ২১ পল্লীর পুজোতে দর্শনার্থীদের আনন্দের খামতি একদমই থাকছে না। তার প্রমাণ এখন থেকেই পাওয়া যাচ্ছে। 'গুমনামী' ছবির প্রচারের মাধ্যমে খুঁটিপুজোর আয়োজন। এর পাশাপাশি গত ২৭ শে আগস্ট ২১ পল্লীতে লঞ্চ করা হয় 'পাসওয়ার্ড' ছবির পোস্টার। এ ছবির পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায় থেকে শুরু করে ছবির প্রডিউসার ও অভিনেতা দেব, অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়, অভিনেত্রী রুক্মিনী মৈত্র ও অভিনেতা আদৃতকে উপস্থিত থাকতে দেখা যায় পোস্টার লঞ্চ অনুষ্ঠানে। পোস্টার লঞ্চ ছাড়াও তাদের হাত ধরে উদ্বোধন করা হয় ২১ পল্লীর দুর্গাপূজার থিম ভিডিও 'মজাটাই যেখানে'। 

পাসোওয়ার্ড ছবির পোস্টার লঞ্চ ও ২১ পল্লীর থিম ভিডিও 'মজাটাই যেখানে'র উদ্বোধনের কিছু মুহূর্ত
একদম অন্যরকম চিন্তাধারায় গড়ে উঠছে পুজোর মন্ডপ। এই বছর ২১ পল্লীর ভাবনা হলো কাঠ, টিন, ইস্পাত, শোলা, ফুল ইত্যাদির মতো উপকরণ এবং উপাদানগুলির সারগ্রাহী মিশ্রণের মাধ্যমে একটি সংহত সত্তা তৈরির ফলে বিশ্বের বৈচিত্র্যে ঐক্যকে স্পষ্টভাবে প্রতিনিধিত্ব করা। পুজোর মন্ডপে বাঁশ ব্যতীত সুরক্ষার জন্য ব্যবহার করা হচ্ছে লোহার কাঠামো।  

আজকের বিশ্বে ধর্ম, বর্ণ এবং আর্থিক বিষয়গুলির নামে মানুষের মধ্যে বৈষম্যের সৃষ্টি হয়েছে যার সামঞ্জস্যতা বজায় রাখতে একটি বিশেষ দ্রষ্টব্যের সাথে এই পদক্ষেপ গ্রহণ করেছে ২১ পল্লী। যা কেবল শান্তিই আনবে না, বিরাজমান বিদ্বেষের মূলও নির্মূল করবে। এমনই একটি সামাজিক বার্তা মন্ডপের মাধ্যমে লোকেদের কাছে ছড়িয়ে দিতে চায় ২১ পল্লী। 


শুধু তাই নয়, পুজোতে থাকছে সুস্বাদু খাবারের স্টল যেখানে যুক্ত থাকবে কলকাতার নামকরা ফুড চেইনগুলো। এছাড়াও বালীগঞ্জ ফাঁড়ি পার্কে থাকবে কিডস জোন। পুজোর প্রত্যেকটি দিন একটি টিভি চ্যানেলের সহযোগিতায় চলবে সংগীত ও নৃত্যানুষ্ঠান। সবমিলিয়ে জমজমাট আকর্ষণ নিয়ে পুজো মাতাবে ২১ পল্লী।    
   
প্রতিবেদন- সুমিত দে

No comments